পুঁজিবাজারের বর্তমান অবস্থা থেকে উত্তরণে বিনিয়োগকারী সংগঠনগুলোর সঙ্গে পরামর্শ সভা আজ

সময়: রবিবার, জানুয়ারি ১৯, ২০২০ ১২:০৯:০২ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারের বর্তমান অবস্থা থেকে উত্তরণের লক্ষ্যে সাধারণ বিনিয়োগকারীদের ৮টি সংগঠনের সমন্বয়ে পরামর্শ সভা ও মতবিনিময় করবে রাষ্ট্রায়ত্ত্ব বিনিয়োগ সংস্থা ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশ (আইসিবি)। আজ আইসিবি’র সভা কক্ষে বিকাল ৪ ঘটিকায় এ বৈঠক অনুষ্ঠিত হবে।

জানা গেছে, অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের পরামর্শে সাধারণ বিনিয়োগকারীদের সংগঠনগুলোর সঙ্গে এ বৈঠকের আয়োজন করছে আইসিবি। আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেনের সভাপতিত্বে বৈঠকে সংগঠনসমূহের সভাপতি ও সাধারণ সম্পাদকগণ উপস্থিত থাকবেন। এছাড়া আইসিবি’র উপ-ব্যবস্থাপনা পরিচালক, মহাব্যবস্থাপকগণ এবং সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তারা উপস্থিত থাকবেন।

সভায় আমন্ত্রিত সংগঠনগুলো হচ্ছেÑ আইসিবি ইনভেস্টরস্ ফোরাম, পুঁজিবাজার বিনিয়োগকারী জাতীয় ঐক্য ফাউন্ডেশন, পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ, বাংলাদেশ শেয়ারমার্কেট ডেভেলপমেন্ট এসোসিয়েশন, বাংলাদেশ শেয়ার ইনভেস্টরস্ এসোসিয়েশন, বাংলাদেশ শেয়ারমার্কেট ওয়েলফেয়ার এসোসিয়েশন, বাংলাদেশ শেয়ারমার্কেট ইনভেস্টরস্ ফোরাম এবং চিটাগাং ইনভেস্টরস্ ফোরাম।

প্রস্তাবিত পরামর্শ সভা সম্পর্কে জানতে চাইলে আইসিবি’র ব্যবস্থাপনা পরিচালক দৈনিক শেয়ারবাজার প্রতিদিনকে বলেন, ‘বিনিয়োগকারীদের নিয়েই শেয়ারবাজার। তাই চলমান বাজার পরিস্থিতিতে বিনিয়োগকারীদের পরামর্শ গ্রহণের জন্য সবাইকে আমন্ত্রণ জানানো হয়েছে। বাজার সংশ্লিষ্টদের সঙ্গে কথা হয়েছে। বিনিয়োগকারীদের সঙ্গে বসা হয়নি। তাদের বক্তব্যগুলো অত্যন্ত গুরুত্বের সঙ্গে বিবেচনা করা হবে।’

এ বিষয়ে পুঁজিবাজার বিনিয়োগকারী জাতীয় ঐক্য ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক সাঈদ হোসেন খন্দকার বলেন, ‘বর্তমানে পুঁজিবাজারের অবস্থা খুবই নাজুক। যে কোনো মূল্যে এই নাজুক অবস্থা থেকে বাজারের উত্তরণ ঘটাতে হবে। সেজন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুদৃষ্টি কামনা করছি।’

এ বিষয়ে জানতে চাইলে আইসিবি ইনভেস্টরস্ ফোরামের সাধারণ সম্পাদক মো. মহিন উদ্দিন মিন্টু দৈনিক শেয়ারবাজার প্রতিদিনকে বলেন, আইসিবি কর্তৃপক্ষ ডেকেছে, এজন্য তাদের ধন্যবাদ। আমাদের মূল বক্তব্যগুলো হলো বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) পুনর্গঠন, বাজারের পরিবর্তন আনতে হলে পরিচালকদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ এবং ব্যক্তিগতভাবে ২ শতাংশ শেয়ার ধারণ নিশ্চিত করা। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ বাড়াতে হবে। পাশাপাশি বহুজাতিক কোম্পানি এবং রাষ্ট্রায়ত্ত্ব লাভজনক কোম্পানিগুলো তালিকাভুক্ত করতে হবে। যেসব কোম্পানির শেয়ারের মূল্য অভিহিত মূল্যের নিচে আছে- সেসব শেয়ার যেন বাইব্যাক পদ্ধতির মাধ্যমে কোম্পানি নিয়ে নেয়। এছাড়া বিনিয়োগকারীদের সহজশর্তে ঋণ প্রদান করার পাশাপাশি আইসিবি’র বিনিয়োগ সক্ষমতা বাড়াতে সহজশর্তে ২৫ হাজার কোটি টাকা ঋণ দেয়ার বিষয়টি তুলে ধরবো।

বাংলাদেশ শেয়ার ইনভেস্টরস্ এসোসিয়েশনের সভাপতি সেলিম রেজা দৈনিক শেয়ারবাজার প্রতিদিনকে বলেন, বাংলাদেশ অর্থনীতির সব সূচকে এগিয়ে যাচ্ছে। বর্তমান প্রধানমন্ত্রীর নেতৃত্বে সারা বিশ্বে বাংলাদেশ পরিচিতি পেয়েছে। কিন্তু শেয়ারবাজার কেন এত পিছিয়ে থাকবে। প্রধানমন্ত্রীর অর্জন কাদের জন্য ব্যর্থ হচ্ছে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৮৭ বার পড়া হয়েছে ।
Tagged