পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে সময় লাগবে বীমা কোম্পানির

সময়: শনিবার, অক্টোবর ১২, ২০১৯ ১২:৫৯:২৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বাজারসংশ্লিষ্টরা মনে করেন, পুঁজিবাজারের সংকট নিরসন না করে নতুন প্রতিষ্ঠান তালিকাভুক্ত করা হলেও কোনো কার্যকর সমাধান আনবে না।
প্রসঙ্গত: ধারাবাহিক দরপতনে টালমাটাল দেশের প্রধান পুঁজিবাজার। নিয়ন্ত্রক সংস্থার অদক্ষতায় নিয়োগকারীদের আস্থা তলানিতে নেমেছে বলে অভিযোগ উঠেছে। এ অবস্থায় অর্থমন্ত্রী চান দেশের বীমা প্রতিষ্ঠানগুলো পুঁজিবাজারে তালিকাভুক্তি।
অর্থমন্ত্রীর বেঁধে দেয়া সময়ের মধ্যে নিয়ম মেনে পুঁজিবাজারে তালিকাভুক্ত হতে পারবে না দেশের বীমা প্রতিষ্ঠানগুলো। কোম্পানিগুলো বলছে, সম্পদ নিরীক্ষা থেকে শুরু করে অনুমোদন প্রক্রিয়া শুরু করতেও লাগবে আরও কমপক্ষে ছয় মাস।
গার্ডিয়ান লাইফ ইন্সুরেন্সের সিইও মনিরুল আলম তপন বলেন, ‘টাইমফ্রেমে যদিও ডিসেম্বরের মধ্যে তারা বলেছেন যে আসতে হবে। আমাদের অ্যানুয়াল অ্যাকাউন্টসের সময়কাল জানুয়ারি থেকে ডিসেম্বর। কেউ যেতে চাইলে, আইপিওতে যাওয়ার জন্য, আগামী বছরের মাঝামাঝি পর্যন্ত সময় লেগে যাবে।’
তবে, আস্থার টানাপড়েন থাকা পুঁজিবাজারে বীমা প্রতিষ্ঠানগুলো খুব বেশি ইতিবাচক প্রভাব রাখবে না বলে মনে করেন বাজারের মানুষরা। তাদের মতে, নিকট অতীতের মতই মানহীন আইপিও বাজারে এলে সংকট আরও বাড়বে।
ঢাকা স্টক এক্সচেঞ্জের পরিচালক মিনহাজ মান্নান ইমন জানান, ‘এদের তালিকাভুক্ত হওয়ার কথা অনেক আগেই, তবে এখনও হয়নি। বেশকিছু ইনস্যুরেন্স কোম্পানির অবস্থা খুবই খারাপ। এটা দেখার জন্য ও পর্যালোচনা করার জন্য নিয়ন্ত্রক সংস্থা যথেষ্ট যোগ্যতা রাখে। তারা দেখবেন, সরকার করতে বলেছে বলে করতে হবে ব্যাপারটা তা নয়। আমি মনে করি তাদেরও সিদ্ধান্ত নেবার ক্ষমতা আছে।
এদিকে, পুঁজিবাজার বিশ্লেষকরা মনে করেন, নতুন তালিকাভুক্তির চেয়ে পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থার নেতৃত্ব পরিবর্তন বেশি জরুরি। বিনিয়োগকারীদের আস্থাহীন বাজারে আইপিও নিয়ে এলে, বীমা প্রতিষ্ঠানগুলোও খুব বেশি সুবিধা করতে পারবে না।
পুঁজিবাজার বিশ্লেষক ড. মোহাম্মদ হেলাল উদ্দিন বলেন, এতো খারাপ সংবাদ জানার পর সঞ্চয়কারীরা তারপরও কেন ব্যাংকে টাকা রাখতে চায়? তারপরও কেন ক্যাপিটাল মার্কেটে আসতে চাচ্ছেনা? সেটাকে আগে আইডেন্টিফাই করতে হবে। যে সাপ্লাইগুলো এসেছে গত ৫-৭ বছরে সেগুলো তো ভালো হিসেবেই অ্যাপ্রুভ করেছে। ভালো হিসেবে করার পরও তো হাতেগোনা একটা দুইটা কোম্পানি ছাড়া ভালো পাইনা।
বর্তমানে বীমাখাতের ৪৭টি প্রতিষ্ঠান পুঁজিবাজারে তালিকাভুক্ত আছে। আর, পুঁজিবাজারে নেই এমন বীমা প্রতিষ্ঠানের সংখ্যা ২৮টি।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২২ বার পড়া হয়েছে ।
Tagged