আইসিবির সাবেক এমডিদের নিয়ে বৈঠক

পুঁজিবাজারে পতন ঠেকাতে আসছে তহবিল

সময়: সোমবার, সেপ্টেম্বর ২, ২০১৯ ১০:০৪:৩২ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : পুঁজিবাজারে অব্যাহতভাবে দরপতন চলছে। পতন ঠেকাতে রাষ্ট্রায়ত্ত বিনিয়োগ প্রতিষ্ঠান ইনভেস্টমেন্ট অব করপোরেশন (আইসিবি) বেশ কিছু উদ্যোগ নিলেও তেমন কোনো প্রভাব পড়েনি। এ অবস্থায় সাবেক সকল ব্যবস্থাপনা পরিচালকদের সহযোগিতা চেয়েছে আইসিবি। সাবেক ব্যবস্থাপনা পরিচালকদের পরামর্শে নতুন তহবিল গঠনের জন্য একটি ‘একশন প্লান’ হাতে নিচ্ছে আইসিবি।
জানা গেছে, গতকাল রোববার আইসিবির সভাকক্ষে সাবেক সব ব্যবস্থাপনা পরিচালকদের সাথে মতবিনিময়ের জন্য আমন্ত্রণ জানানো হয়। সবাই একসঙ্গে মধ্যাহ্নভোজে অংশ নেয়। সভায় আইসিবির সদ্য নিয়োজিত ব্যবস্থাপনা পরিচালক আগামী দিনের কর্মপরিকল্পনা ঠিক করতে সকলের কাছে পরামর্শ চান।
আইসিবি চেয়ারম্যান অধ্যাপক মুজিব উদ্দিন আহমেদের সভাপতিত্বে সদ্য নিয়োজিত ব্যবস্থাপনা পরিচালক মো. আবুল হোসেন, সদ্য বিদায়ী ব্যবস্থাপনা পরিচালক কাজী সানাউল হক ছাড়াও মো. ইফতেখারুজ্জামান, মো. ফায়েকুজ্জামান, জিয়াউল হক খন্দকার, খায়রুল হুদা, আবদুর রউফ, ওয়াহিদুজ্জামানসহ সাবেক অধিকাংশ ব্যবস্থাপনা পরিচালকরা অংশ নেন।
বৈঠক সূত্রে জানা গেছে, উপস্থিত সবাই তারল্য সঙ্কটের বিষয়টি সবচেয়ে বেশি গুরুত্ব দেন। এজন্য আইসিবিকে আরো বেশি তহবিল গঠনের পরামর্শ দেন। বিশেষ করে মিউচ্যুয়াল ফান্ড, বন্ড ছেড়ে তহবিল গঠন করার প্রস্তাব আসে। পাশাপাশি বাংলাদেশ ফান্ডের মতো আরেকটি বিশেষ তহবিল গঠন করা পক্ষেও মত দিয়েছেন দু’য়েকজন। এছাড়া রাষ্ট্রায়ত্ত অন্যান্য ব্যাংকের সঙ্গে আলোচনা করে মিউচ্যুয়াল ফান্ডের উদ্যোক্তা করা। আইসিবি নিজেও আরো ইউনিট ফান্ড গঠন করতে পারে। পাশাপাশি বাজারে লেনদেন যোগ্য বন্ডের উদ্যোগ নেয়ার পরামর্শ দিয়েছেন অনেকে।
আইসিবিকে নতুন বিনিয়োগকারী আনার পরামর্শও দেয়া হয়েছে। শুধু নতুন ইস্যু আনলেই হবে না। আইবিসিকে বিনিয়োগকারী বাড়াতে হবে। নতুন বিনিয়োগকারী আসলে বাজারে নতুন তহবিল আসবে। এটিও বাজারের জন্য ইতিবাচক হবে।
বৈঠক সম্পর্কে জানতে চাইলে বিডি ফাইনান্স সিকিউরিটিজের লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আবদুর রউফ ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’কে বলেন, বাজারে নতুন তহবিল আনার জন্য সবাই পরামর্শ দিয়েছেন। এজন্য মিউচ্যুয়াল ফান্ড ইউনিট ফান্ড ও বন্ড চালুর পরামর্শ এসেছে। পাশাপাশি নতুন বিনিয়োগকারী আনার উপর গুরুত্বারোপ করেছেন সবাই।
বর্তমান বাজারে লেনদেন প্রক্রিয়ার দীর্ঘসূত্রিতা নিয়ে আবদুর রউফ বলেন, শেয়ার কিনে বিক্রির জন্য দুদিন অপেক্ষা করতে হবে। আবার কোনো কোনো শেয়ারে ১০ দিন। এটা পৃথিবীর কোথাও নেই। যখন খুশি কেউ কিনবে, লাভ হলে বিক্রি করে দেবে- এটাই শেয়ারবাজারের নিয়ম। এজন্য সেন্ট্রাল ডিপজিটরি বাংলাদেশ লিমিটেডকে (সিডিবিএল) আরো শক্তিশালী করার পরামর্শ দিয়েছেন তিনি।
বৈঠকে আলোচনার মাধ্যমে পাওয়া পরামর্শগুলো নিয়ে আইসিবি একটি ‘একশন প্লান’ তৈরি করবে। এর ওপর ভিত্তি করে প্রয়োজন হলে মার্চেন্ট ব্যাংকার, স্টক ব্রোকার ও স্টক এক্সচেঞ্জগুলোর সঙ্গে আবারো বসবে।
আইসিবির নতুন ব্যবস্থাপনা পরিচালক এসেই প্রথমে সবাইকে নিয়ে বসে একটি পরিকল্পনা গ্রহণ করার বিষয়টিকে স্বাগত জানিয়েছেন সাবেকরা। তারা বলছেন, বর্তমান ব্যবস্থাপনা পরিচালকের এই উদ্যোগটি খুবই প্রশংসনীয়। সাবেকদের অভিজ্ঞতা অনেক জরুরি। বিশেষ করে ২০১০ সালের মতো ভয়াবহ ধস দেখেছেন এমন ব্যবস্থাপনা পরিচালকও ছিলেন ওই বৈঠকে। এটি একটি ভাল উদ্যোগ হিসেবে উল্লেখ করেছেন সবাই।
এ বিষয়ে জানতে চাইলে আইসিবি’র চেয়ারম্যান অধ্যাপক মুজিব উদ্দিন আহমেদ ‘দৈনিক শেয়ারবাজার প্রতিদিন’কে বলেন, নতুন ব্যবস্থাপনা পরিচালক সবার সঙ্গে বসতে চেয়েছিলেন। সেজন্যই সবাইকে আমন্ত্রণ জানানো হয়েছে। সবাই তাদের অভিজ্ঞতার আলোকে পরামর্শ দিয়েছেন। সকলের মতামতের উপর ভিত্তি করে একটি ‘একশন প্ল্যান’ তৈরি করা হবে। সেই প্ল্যান অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।
বর্তমানে বাজারে তারল্য সঙ্কট আছে কি-না জানতে চাইলে মুজিব উদ্দিন বলেন, কিছু সঙ্কট তো আছেই। আরো তহবিল প্রয়োজন। আগেও সরকার বিভিন্ন তহবিল দিয়েছে, এগুলো বর্তমানে বাজারে বিনিয়োগ করা হচ্ছে। বাজারের চলমান সঙ্কট কাটাতে আরো তহবিল প্রয়োজন।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৯৪ বার পড়া হয়েছে ।
Tagged