পুঁজিবাজার কোন পথে

সময়: সোমবার, আগস্ট ৫, ২০১৯ ৮:১৫:২১ পূর্বাহ্ণ


দেশের পুঁজিবাজার এখন কোন দিকে যাচ্ছে, নতুন করে বড় কোনো ধস নামছে কি না, কবে বাজার আবার ঘুরে দাঁড়াবেÑ এসব ভাবনায় উদ্বিগ্ন সাধারণ বিনিয়োগকারীরা। যদিও পুঁজিবাজারে অস্বাভাবিক লেনদেন খতিয়ে দেখতে গত মাসের শেষ সপ্তাহে একটি তদন্ত কমিটি গঠন করেছে ‘বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন’ (বিএসইসি)। কিন্তু সেই কমিটির প্রতিবেদন জমা দেয়ার তারিখ এখনো আসেনি। সুতরাং এখনো অন্ধকারেই রয়েছেন বিনিয়োগকারীরা।

প্রসঙ্গত: পুঁজিবাজারে তালিকাভুক্ত কিছু কোম্পানির ‘অস্বাভাবিক’ লেনদেন এবং স্টক এক্সচেঞ্জে ‘অস্বাভাবিক’ ট্রেড ভলিউম খতিয়ে দেখতে গত ২১ জুলাই চার সদস্যের তদন্ত কমিটি গঠন করেছে বিএসইসি। গঠিত কমিটিকে আগামী ১৫ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

এদিকে গত এক মাসে পুঁজিবাজারে ২৫ শতাংশের বেশি দর হারিয়েছে ১০টি কোম্পানি। এর মধ্যে ৮টি কোম্পানিই হচ্ছে দুর্বল বা ‘জেড’ ক্যাটাগরির।

বাজার বিশ্লেষকরা বলছেন, বেশিরভাগ কোম্পানিই বিনিয়োগকারীদের ঠকিয়ে চলছে। এখানে বিনিয়োগ করে সাধারণ বিনিয়োগকারীরা নিঃস্ব হয়ে গেছেন। যদিও এর মধ্যে একটি কোম্পানি অবসায়নের ঘোষণা দিয়েছে। বাকি কোম্পানিগুলোর অবস্থা বিবেচনা করে তালিকাচ্যুত করার মতো সিদ্ধান্ত ডিএসই কর্তৃপক্ষের নেয়া উচিত বলে মনে করেন তারা।

Share
নিউজটি ৪৩০ বার পড়া হয়েছে ।