জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট উদ্বোধন

পেনশন স্কিমের কার্যক্রমে আরো বেশি জনগণকে সম্পৃক্ত করার আহ্বান অর্থমন্ত্রীর

সময়: বৃহস্পতিবার, জুলাই ৪, ২০২৪ ৬:০৬:১২ অপরাহ্ণ


বিশেষ প্রতিবেদক: দেশব্যাপী সার্বজনীন পেনশন স্কিমের কার্যক্রমে আরো বেশি জনগণকে সম্পৃক্ত করার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। গতকাল জাতীয় পেনশন কর্তৃপক্ষের প্রশাসনিক ওয়েবসাইট উদ্বোধন অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান। মন্ত্রী বলেন, জাতীয় পেনশন কর্তৃপক্ষ ডিজিটাল মাধ্যম ও ওয়েবসাইটে প্রয়োজনীয় তথ্য প্রদান করার পাশাপাশি জনগণকে সম্পৃক্ত করতে নতুন নতুন উদ্যোগ গ্রহণ করবে।
অর্থ বিভাগের সম্মেলন কক্ষে আয়োজিত এই অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন অর্থ প্রতিমন্ত্রী ওয়াসিকা আয়শা খান।অর্থ বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ ও জাতীয় পেনশন কর্তৃপক্ষের কর্মকর্তাগণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জাতীয় পেনশন কর্তৃপক্ষের নির্বাহী চেয়ারম্যান কবিরুল ইজদানী খান।
জাতীয় পেনশন কর্তৃপক্ষের উদ্যোগে যে তথ্যসমৃদ্ধ ওয়েবসাইট তৈরি করা হয়েছে তা দেখে অনুষ্ঠানে সন্তোষ প্রকাশ করেন অর্থমন্ত্রী। সার্বজনীন পেনশন স্কিম কার্যক্রম সম্পর্কে জনগণকে উদ্বুদ্ধকরণে এ ধরণের তথ্যসমৃদ্ধ ওয়েবসাইটের প্রয়োজনীয়তা ও হালনাগাদ তথ্য পরিবেশনের উপর অর্থমন্ত্রী গুরুত্বারোপ করেন।

সর্বজনীন পেনশন স্কিমে নিবন্ধন কার্যক্রম সম্পূর্ণ IT প্লাটফর্ম এ তৈরী। এখানে নিবন্ধন থেকে শুরু করে চাঁদা দেয়াসহ সম্পূর্ণ ব্যবস্থা www.upension.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করে সম্পন্ন করতে হয়।গত বছরের ১৭ আগস্ট সার্বজনীন পেনশন স্কিমের উদ্বোধনের পর এই ওয়েব প্লাটফর্মেই রেজিস্ট্রেশন কার্যক্রম সম্পন্ন হচ্ছে যা এখনও চলমান আছে।
অর্থ বিভাগের অধীনস্থ নতুন দপ্তর হিসাবে জাতীয় পেনশন কর্তৃপক্ষের জনবল, দৈনন্দিন কার্যক্রম, ট্রেন্ডার নোটিশ, APA, কর্মকর্তাদের কর্মবণ্টন প্রভৃতির আলোকে একটি ওয়েবসাইট নির্মাণ প্রয়োজন ছিল। সে লক্ষ্যে জাতীয় পেনশন কর্তৃপক্ষ প্রধানমন্ত্রীর কার্যালয়ের A2I এর সাথে যোগাযোগ করে সরকারি প্রতিষ্ঠানের জন্য যে স্ট্যান্ডার্ড ফরম্যাট রয়েছে তার আঙ্গিকে জাতীয় পেনশন কর্তৃপক্ষের ওয়েবসাইট www.npa.gov.bd তৈরী করা হয়। এ ওয়েবসাইটটি বাংলা ও ইংরেজি উভয় ভাষায় তৈরি করা হয়েছে। এ ওয়েবসাইটির মাধ্যমে দেশে বিদেশে বসবাসকারী যে কেউ সার্বজনীন পেনশন স্কিম সম্পর্কে ধারণা লাভ করতে পারবে। এ ওয়েবসাইট থেকে সরাসরি নিবন্ধনের জন্য www.upension.gov.bd তে লগইন করতে পারবেন। এ উদ্যোগটি বিপুল সংখ্যক জনগোষ্ঠীর নিকট সার্বজনীন পেনশন স্কিমের বার্তা পৌঁছাতে সক্ষম হবে।

Share
নিউজটি ২৪ বার পড়া হয়েছে ।
Tagged