জীবন বীমা ব্যবসায় ব্যবস্থাপনা ব্যয়ের সর্বোচ্চ সীমা নির্ধারণী বিধিমালা, ২০২০ চূড়ান্ত

প্রথম পাঁচ বছরে প্রথমবর্ষ প্রিমিয়ামের ৯৫% ব্যয়ের বাধ্যবাধকতা

সময়: বুধবার, জানুয়ারি ২২, ২০২০ ১২:১০:১০ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ব্যবসা শুরুর প্রথম ৫ বছর বীমা কোম্পানিগুলো প্রথম বর্ষ প্রিমিয়াম আয়ের ৯৫ শতাংশ এবং নবায়ন প্রিমিয়ামের ২৫ শতাংশ ব্যয় করতে পারবে। এছাড়া ষষ্ঠ থেকে দশম বছরে প্রথম বর্ষ প্রিমিয়ামের ৯৪ শতাংশ ও নবায়নের ২২ শতাংশ খরচ করতে পারবে। এমন বিধি রেখে জীবন বীমা ব্যবসায় ব্যবস্থাপনা ব্যয়ের সর্বোচ্চ সীমা নির্ধারণী বিধিমালা, ২০২০ চূড়ান্ত করেছে সরকার, যা সম্প্রতি গেজেট আকারে প্রকাশ করেছে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ।

ব্যবস্থাপনা ব্যয়ের নতুন এই বিধিমালায় বলা হয়েছে, দশ বছর বা তদুর্ধ্ব বয়সী বীমা কোম্পানি প্রথম বর্ষ মোট প্রিমিয়াম আয় একশ’ কোটি টাকা বা তার কম হলে ৯৩ শতাংশ, একশ’ কোটি টাকার বেশি কিন্তু অনুর্ধ্ব পাঁচশ’ কোটি টাকা হলে ৯২ শতাংশ এবং পাঁচশ’ কোটি টাকার বেশি হলে ৯১ শতাংশ ব্যবস্থাপনা ব্যয় করতে পারবে।

তবে নবায়ন প্রিমিয়ামের ক্ষেত্রে দশ বছর বা তদুর্ধ্ব বয়সী বীমা কোম্পানিগুলো যেকোন পরিমাণ নবায়ন প্রিমিয়ামের জন্য ২০১৯ সালে ২০ শতাংশ, ২০২০ সালে ১৯ শতাংশ, ২০২১ সালে ১৮ শতাংশ, ২০২২ সালে ১৬ শতাংশ এবং ২০২৩ সাল এবং পরবর্তী সময়ে ১৫ শতাংশ ব্যয় করতে পারবে।

এই বিধিমালার তফসিল ১ অনুসারে, অ্যানুয়িটি পলিসির ক্ষেত্রে একক প্রিমিয়াম পদ্ধতিতে প্রিমিয়াম আদায় করা হলে প্রথম বছরে আদায়কৃত প্রিমিয়ামের ৫ শতাংশ ব্যয় করা যাবে। আর কিস্তিতে প্রিমিয়াম আদায় করা হলে প্রথম বছরে আদায়কৃত প্রিমিয়ামের ৫ শতাংশ এবং নবায়ন প্রিমিয়ামের ৫ শতাংশ ব্যয় করতে পারবে জীবন বীমা কোম্পানিগুলো। এছাড়া সংশ্লিষ্ট বছরে পরিশোধিত মোট অ্যানুয়িটির ১ শতাংশ ব্যয় করা যাবে। আর একক প্রিমিয়াম পলিসির ক্ষেত্রে আদায়কৃত প্রিমিয়ামের ৫ শতাংশ ব্যয় করতে পারবে জীবন বীমা কোম্পানিগুলো।

এ ছাড়াও পেইডআপ পলিসি’র ক্ষেত্রে মোট বীমা অংকের বাৎসরিক গড়ের (পুনর্বীমা বাদে) শূন্য দশমিক শূন্য ৫ শতাংশ ব্যয় করতে পারবে এবং গোষ্ঠী বীমা পলিসির ক্ষেত্রে বছরে পরিশোধিত প্রিমিয়ামের ১৫ শতাংশ ব্যয় করতে পারবে জীবন বীমা কোম্পানিগুলো।

২০১০ সালে বীমা আইন প্রণীত হলেও এতদিন জীবন বীমা কোম্পানিগুলো ১৯৫৮ সালের বিধি অনুযায়ী পরিচালিতে হচ্ছিল। সময়ের সঙ্গে ব্যয় বাড়ার কারণে ব্যবস্থাপনা ব্যয় আইনি নির্দেশিত সীমার মধ্যে রাখতে পারছিল না কোম্পানিগুলো। বেশ কিছু জীবন বীমা কোম্পানির ব্যবস্থাপনা ব্যয় বাড়ছিল অস্বাভাবিক হারে। এ সমস্যা সমাধানে ২০১১ সালে ইন্স্যুরেন্স ডেভলপমেন্ট অ্যান্ড রেগুলেটরি অথরিটি (আইডিআরএ) গঠিত হবার পরপরই ব্যবস্থাপনা ব্যয়ের নতুন বিধি তৈরির উদ্যোগ নেয়া হয়।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৪৭ বার পড়া হয়েছে ।
Tagged