সূচক কমলেও বেড়েছে লেনদেন

ফের দরপতনের কবলে শেয়ার বাজার

সময়: সোমবার, ফেব্রুয়ারি ২৪, ২০২০ ৫:৪৩:০৭ অপরাহ্ণ


মো. সাজিদ খান : আবাও দরপতন শুরু হয়েচে শেয়ারবাজারে। গত ৩ কার্যদিবস ধরেই ধারাবাহিকভাবে কমছে সূচক ও লেনদেন। ব্যাংকের বিশেষ তহবিলকে ঘিরে বাজার যখন ঊর্ধ্বমুখী হচ্ছিল তখন বিনিয়োগকারীদের মধ্যে আশা জেগেছিল। তারা আবারও বাজারমূখী হলে ইতিবাচক ধারায় ফিরতে শুরু করেছিল। কিন্ত গত তিন কার্যদিবসের বাজার চিত্রে অনেকটাই হতাশ হতে হয়েছে বিনিয়োগকারীদেরকে। এ অবস্থা চলতে থাকলে আবারও আস্থা সঙ্কট হারাবে বিনিয়োগকারীরা। এদিকে আজ সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে উভয় স্টক এক্সচেঞ্জেই সূচক কমেছে। এদিন উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ার দর এবং বাজারমূলধন কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ৬৭ কোটি ৮৯ লাখ ৪০ হাজার ৩৪৫ টাকা ৯০ পয়সা। বাজার মূলধন কমেছে ৪ হাজার ৯৫৩ কোটি ৪৩ লাখ ৪ হাজার ৬৮৩ টাকা ৭ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ২ কোটি ৬৫ লাখ ৯৪ হাজার ৮৯ টাকা ৫০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন কমেছে ৪ হাজার ৬৫ কোটি ৭৩ লাখ ১৬ হাজার ৭ টাকা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৪৮.০০ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৬৫০.৮৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১২.৪২ পয়েন্ট কমে ১০৭৩.৫৭ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২০.৫৪ পয়েন্ট কমে ১৫৭১.২১ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১০৩টি, কমেছে ২০১টি এবং অপরিবর্তিত ছিল ৫১টি দর। এদিন ডিএসই’তে মোট ২০ কোটি ৮০ লাখ ৩১ হাজার ৪১৭টি শেয়ার এক লাখ ৪৯ হাজার ৩০৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬০০ কোটি ৫৬ লাখ ২০ হাজার ৪১ টাকা ৯০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৫ হাজার ২৪ কোটি ৫১ লাখ ৮৫ হাজার ১৯৭ টাকা ৪৫ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ৩৪.২৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৬৯৮.৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৩.৮১ পয়েন্ট কমে ১০৮৫.৯৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১.০৪ পয়েন্ট কমে ১৫৯১.৭৫ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৭০টি, কমেছে ২৬৩টি এবং অপরিবর্তিত ছিল ২৩টি দর। এদিন ডিএসই’তে মোট ২০ কোটি ৭০ লাখ ২৫ হাজার ৬০১টি শেয়ার এক লাখ ৫৮ হাজার ৫৬৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬৬৮ কোটি ৪৫ লাখ ৬০ হাজার ৩৮৭ টাকা ৮০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৯ হাজার ৯৭৭ কোটি ৯৪ লাখ ৮৯ হাজার ৮৮০ টাকা ৫২ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ৬৯টি, কমেছে ১৫৬টি এবং অপরিবর্তিত ছিল ৩২টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৮টি এবং কমেছে ২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে একটি এবং কমেছে একটির দর। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫টি, কমেছে ১৯টি এবং অপরিবর্তিত ছিল ১৪টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১০টি, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত ছিল ১৪টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪৫টি, কমেছে ১৯৯টি এবং অপরিবর্তিত ছিল ১৫টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২টি এবং কমেছে ৩৬টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে একটি এবং কমেছে একটির দর। ‘জেড’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২টি, কমেছে ২৭টি এবং অপরিবর্তিত ছিল ৮টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১টি, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত ছিল ১টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মোট ১৫ কোটি ৫২ লাখ ৬৬ হাজার ৩২৭টি শেয়ার এক লাখ ২০ হাজার ৭৬৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৯১ কোটি ৩ লাখ ৬৯ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৩ কোটি ২২ লাখ ৫৪ হাজার ৪৪৬টি শেয়ার ২৩ হাজার ৩০০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭০ কোটি ৬৯ লাখ ৭২ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ২৩ লাখ ১৬ হাজার ২২৪টি শেয়ার ২ হাজার ৫১৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৯ কোটি ৫ লাখ ৫৮ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৭৪ লাখ ২৪ হাজার ৯৯৬টি শেয়ার ২ হাজার ৬৫৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৬৬ লাখ ৯৪ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৯ কোম্পানির মোট ১৫ কোটি ১৬ লাখ ৪ হাজার ১২৫টি শেয়ার এক লাখ ২৫ হাজার ৮৪৫বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫১৮ কোটি ৩৬ লাখ ৭০ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৩ কোটি ৩০ লাখ ৯৫ হাজার ১৯৯টি শেয়ার ২৫ হাজার ৭১২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭৮ কোটি ৬৫ লাখ ৩৮ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ৩৩ লাখ ৪২ হাজার ২১৭টি শেয়ার ৪ হাজার ৯৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১২ কোটি ৭৯ লাখ ৪৮ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ৭৩ লাখ ৭৪ হাজার ১২৬টি শেয়ার ২ হাজার ৪৮৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ২৮ লাখ ৭০ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ১১৬.১০ পয়েন্ট কমে দাঁড়ায় ১৪২৬৩.৯৯ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৭০.২০ পয়েন্ট কমে দাঁড়ায় ৮৬৫৬.১৮ পয়েন্টে। আজ মোট ২৪৪টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৭৮টি, কমেছে ১৩৪টি এবং অপরিবর্তিত ছিল ৩২ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৯৮ লাখ ২৭ হাজার ২৫৯টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৬৯৮বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ২৫ কোটি ৯৮ লাখ ৪৬ হাজার ৩১৩ টাকা ১০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৮৫ হাজার ৬১৮ কোটি ৩১ লাখ ৫৮ হাজার ৬৪৫ টাকা ৩০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১৪৪.৬৪ পয়েন্ট কমে দাঁড়ায় ১৪৩৮০.০৯ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৮৫.৮৪ পয়েন্ট কমে দাঁড়ায় ৮৭২৬.৩৯ পয়েন্টে। আজ মোট ২৫৪টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৪৩টি, কমেছে ১৯৫টি এবং অপরিবর্তিত ছিল ১৬ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৭ লাখ ৯৩ হাজার ৮৩৩টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৭০৮বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ২৩ কোটি ৩২ লাখ ৫২ হাজার ২২৩ টাকা ৬০ পয়সা। গতকাল স সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৮৯ হাজার ৬৮৪ কোটি ৪ লাখ ৭৪ হাজার ৬৫২ টাকা ৩০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩০ বার পড়া হয়েছে ।
Tagged