এসোসিয়েটেড অক্সিজেনের লেনদেন শুরু

বন্ধ থাকবে মার্জিন সুবিধা

সময়: রবিবার, অক্টোবর ২৫, ২০২০ ১১:৫৮:১৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : আজ রোববার সকাল ১০টায় দেশের উভয় শেয়ারবাজারে আনুষ্ঠানিক শুরু হয় প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন করা জ্বালানী ও বিদ্যুৎ খাতের কোম্পানি এসোসিয়েটেড অক্সিজেন লিমিটেডের শেয়ারের লেনদেন। এর ফলে এ কোম্পানির শেয়ারের বিপরিতে আগামী পর্যন্ত মার্জিন সুবিধা পাবেন না বিনিয়োগকারীরা। ডিএসই সূত্র এ তথ্য জানা গেছে।

এন ক্যাটাগরির আওতায় লেনদেন শুরু করতে যাওয়া এসোসিয়েটেড অক্সিজেন লিমিটেডের ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানি ট্রেডিং কোড হবে “অঙখ”। ডিএসইতে কোম্পানি কোড হচ্ছে- ১৫৩২১ আর সিএসইতে কোম্পানি কোড হচ্ছে-২০০২১।

জানা যায়, বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কর্তৃক জারিকৃত উরৎবপঃরাব হড়,ঝঊঈ/ঈগজজঈউ/২০০৯-১৯৩/১৭৭ ধহফ ইঝঊঈ ঙৎফবৎ ঘড়. ঝঊঈ/ঈগজজঈউ/২০০৯-১৯৩/১৭৮ এবং বিএসইরির আদেশ নং এসইসি/সিএমআরআরসিডি/২০০৯-১৯৩/১৭৮ তারিখ : ২৭/১০/২০১৫ অনুযায়ী স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত কোনো সিকিউরিটির নতুন লেনদেন শুরু বা ক্যাটাগরি পরিবর্তনের ক্ষেত্রে প্রথম ৩০ কার্যদিবস উক্ত সিকিউরিটি ক্রয়ের জন্য মার্জিন ঋণ প্রদান করা যাইবে না।

বিশ্লেষণে দেখা গেছে, রোববার (২৫ এপ্রিল) ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) কোম্পানিটির প্রথম লেনদেন শুরু হয় ১৫.০০ টাকা দরে। লেনদেন শুরুর প্রথম ঘন্টায় কোম্পানিটির শেয়ার দর বেড়েছে ৫০.০০ শতাংশ। এদিন বেলা ১১টায় এ কোম্পানির মোট ১৮ হাজার ৪১৫টি শেয়ার মোট ৫ বার হাত বদল হয়। যার বাজার মূল্য ছিল ২ লাখ ৮০ হাজার টাকা।

পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) আইপিও’র মাধ্যমে ১৫ কোটি টাকা উত্তোলনের অনুমোদন দেয়। এরপর গত ১০ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ১০টা থেকে ১৬ সেপ্টেম্বর, বুধবার বিকেল পর্যন্ত আবেদন জমা নেয় কোম্পানি কর্তৃপক্ষ।

১০ টাকা দামে ১ কোটি ৫০ লাখ শেয়ার পেতে বিনিয়োগকারীরা ৪৭১ কোটি ৯১ লাখ ৫ টাকার আবেদন জমা দিয়েছে। ক্ষুদ্র, ব্যক্তি, প্রতিষ্ঠানিক এবং বিদেশি বিনিয়োগকারী- সবাই মিলে এই টাকার আবেদন জমা দিয়েছে। যা প্রয়োজনের তুলনায় ৩১ দশমিক ৪৬১ গুণ বেশি।

এর আগে গত ১৬ জুলাই পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) কোম্পানিটির আইপিও অনুমোদন দেয়। কোম্পানিটি ১০ টাকা অভিহিত মূল্যে বাজারে ১ কোটি ৫০ লাখ শেয়ার ইস্যু করবে। আর ইস্যুর মাধ্যমে বাজার থেকে ১৫ কোটি টাকা সংগ্রহ করবে তারা।

কোম্পানিটির ইস্যু ম্যানেজার হিসেবে কাজ করছে বিডি ফাইন্যান্স ক্যাপিটাল হোল্ডিংস।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৫৮ বার পড়া হয়েছে ।
Tagged