জনতা ইন্স্যুরেন্সের প্রাক্তন কর্মকর্তা

বশির আহমেদের চাকরিতে নিষেধাজ্ঞা ৩ শর্তে বাতিল

সময়: Wednesday, January 12th, 2022 12:14:05 pm


নিজস্ব প্রতিবেদক: জনতা ইন্স্যুরেন্সের প্রাক্তন কর্মকর্তা বশির আহমেদকে নন-লাইফ বীমা কোম্পানিতে নিয়োগের ওপর আরোপিত নিষেধাজ্ঞা তিনটি শর্ত আরোপ বাতিল করেছে আইডিআরএ। আর কোন অনিয়ম-অব্যবস্থাপনা করা হবে না মর্মে নন-জুডিশিয়াল স্ট্যাম্পে হলফনামা দাখিলসহ তিনটি শর্ত আরোপ করে সোমবার (১০ জানুয়ারি) এই নিষেধাজ্ঞা বাতিল করেছে কর্তৃপক্ষ।

এর আগে ২০২১ সালের ২৯ সেপ্টেম্বর জনতা ইন্স্যুরেন্স কোম্পানির মুখ্য নির্বাহী প্রার্থী বশির আহমেদের নিয়োগ আবেদন নাকচ এবং বীমা কোম্পানিটির চাকরি থেকে অপসারণ করে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) । কর্তৃপক্ষের নির্দেশ লঙ্ঘন এবং নিয়োগ আবেদনে মিথ্যা তথ্য প্রদান করায় এমন সিদ্ধান্ত নেয় বীমা খাতের এই নিয়ন্ত্রক সংস্থা। একইসঙ্গে বীমা খাতে শৃঙ্খলা নিশ্চিতকরণের বৃহত্তর স্বার্থে অন্য বীমা কোম্পানিতেও বশির আহমেদকে নিয়োগ না দিতে সকল নন-লাইফ বীমা প্রতিষ্ঠানের চেয়ারম্যানকে অনুরোধ জানায় আইডিআরএ।

এ সংক্রান্ত একটি চিঠি সে সময় জনতা ইন্স্যুরেন্স ও বশির আহমেদসহ সকল নন-লাইফ বীমা কোম্পানি, বিআইএ এবং বিআইএফ’কে পাঠায় কর্তৃপক্ষ। তবে নিয়ন্ত্রক সংস্থার ওই নিষেধাজ্ঞা পুনর্বিবেচনা করতে ২০২১ সালের ৩ নভেম্বর রিভিউ আবেদন করেন বশির আহমেদ। তার এই আবেদনের প্রেক্ষিতে ৩টি শর্ত আরোপ করে ওই নিষেধাজ্ঞা বাতিল করেছে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। তবে জনতা ইন্স্যুরেন্স কোম্পানিতে তার চাকরির বিষয়ে কোন নির্দেশনা দেয়নি বীমা খাতের এই নিয়ন্ত্রক সংস্থা।

কর্তৃপক্ষের পরিচালক (উপসচিব) মো. জাহাঙ্গীর আলম স্বাক্ষরিত নিষেধাজ্ঞা বাতিলের চিঠিতে বলা হয়েছে, বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ কর্তৃক ২৯ সেপ্টেম্বর ২০২১ তারিখের ৫৩.০৩.০০০০.০৫২.১১.০২৮.১৮.৫৭ নম্বর স্মরকমূলে জারিকৃত আদেশের ‘সদয় অবগতির জন্য অনুলিপি’ অংশের ২ নং ক্রমিকের বর্ণিত অংশটি ‘জনাব মো. বশির আহমেদকে আপনার বীমা প্রতিষ্ঠানে নিয়োগ প্রদান না করার জন্য অনুরোধ করা হল’ সংক্রান্ত অংশটুকু নিম্নোক্ত শর্তাদি পরিপালনের শর্তে বাতিল করা হলো:

এক) ভবিষ্যতে কোন নন-লাইফ বীমা প্রতিষ্ঠানে নিয়োজিত হলে, নন-লাইফ বীমা খাতে কমিশন সংক্রান্ত বিষয়ে শৃঙ্খলা আনয়নের স্বার্থে জারিকৃত কর্তৃপক্ষের সার্কুলার/ নির্দেশনাসমূহ সহ সকল আদেশ ও নির্দেশনা যথাযথভাবে অবশ্যই তাকে পরিপালন করতে হবে।

দুই) নিয়োজিত নন-লাইফ বীমা প্রতিষ্ঠানে মো. বশির আহমেদ এর মাধ্যমে ভবিষ্যতে কমিশন সংক্রান্ত সার্কুলার বা নির্দেশনাসমূহ লঙ্ঘনসহ যেকোন ধরনের অনিয়ম-ব্যবস্থাপনা সংঘটিত হলে এর দায়ভার তার ওপর বর্তাবে। এক্ষেত্রে কর্তৃপক্ষ হতে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

তিন) ভবিষ্যতে নন-লাইফ বীমা প্রতিষ্ঠানে কমিশন সংক্রান্ত অনিয়ম-ব্যবস্থাপনা সংক্রান্ত ঘটনার পুনরাবৃত্তি আর সংঘটিত হবে না মর্মে ৩০০ টাকার নন-জুডিশিয়াল স্ট্যাম্পে নোটারীকৃত একটি হলফনামা (মূল কপি) ১৫ কার্যদিবসের মধ্যে কর্তৃপক্ষ বরাবর দাখিল করতে হবে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

নিউজটি ২২ বার পড়া হয়েছে ।
Tagged