ব্যবসা কমেছে তালিকাভুক্ত দুই সাধারণ বীমা কোম্পানির

সময়: সোমবার, অক্টোবর ২১, ২০১৯ ৯:৪৮:২৩ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : শেয়ারবাজারে তালিকাভুক্ত দুই সাধারণ বীমা কোম্পানির ব্যবসা ২০১৮ সালে কমেছে। কোম্পানি দুটি হলো- বাংলাদেশ জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড (বিজিআইসি) ও ইসলামী ইন্স্যুরেন্স বিডি। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ (আইডিআরএ) সূত্রে এ তথ্য জানা গেছে।
বিজিআইসি : গত বছর কোম্পানিটি গ্রস প্রিমিয়াম আয় করেছে ৬২ কোটি ৭৬ লাখ টাকা। যা ২০১৭ সালে ছিল ৭৩ কোটি ১০ লাখ টাকা। অর্থাৎ ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে এ কোম্পানির ব্যবসা কমেছে ১৪ দশমিক ১৪ শতাংশ।
১৯৮৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত বিজিআইসির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৫৪ কোটি ২ লাখ ৭০ হাজার টাকা। এর রিজার্ভের পরিমাণ ২৭ কোটি ৫৩ লাখ ৬০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৫ কোটি ৪০ লাখ ২৭ হাজার ২৫৫টি।
সর্বশেষ ২০১৮ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় এ কোম্পানি। গত বছর এর ইপিএস ছিল ১ টাকা ৪ পয়সা ও এনএভিপিএস ১৯ টাকা ৬৩ পয়সা। ২০১৭ সালের জন্যও বিনিয়োগকারীদের ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় কোম্পানিটি। সে বছর ইপিএস ছিল ১ টাকা ১০ পয়সা ও এনএভিপিএস ১৯ টাকা ৭৬ পয়সা।
ডিএসইতে গতকাল এ শেয়ারের সর্বশেষ দর ১ দশমিক ৬৬ শতাংশ বা ৪ পয়সা কমে দাঁড়ায় ২৩ টাকা ৭০ পয়সায়। দিনভর দর ২৩ টাকা ৭০ পয়সা থেকে ২৪ টাকা ৫০ পয়সার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ২৪ টাকা, যা এর আগের কার্যদিবসে ছিল ২৪ টাকা ১০ পয়সা। এদিন ২৫ বারে এ কোম্পানির মোট ২ হাজার ৩৯১টি শেয়ারের লেনদেন হয়।
ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশ : গত বছর কোম্পানিটি গ্রস প্রিমিয়াম আয় করেছে ৪১ কোটি ৫৮ লাখ টাকা। যা ২০১৭ সালে ছিল ৪২ কোটি ৮৩ লাখ টাকা। এ অনুযায়ী ২০১৭ সালের তুলনায় ২০১৮ সালে এ কোম্পানির ব্যবসা কমেছে ২ দশমিক ৯২ শতাংশ।
২০০৯ সালে শেয়ারবাজারে তালিকাভুক্ত ইসলামী ইন্স্যুরেন্স বাংলাদেশের অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা ও পরিশোধিত মূলধন ৩৫ কোটি ৬৪ লাখ ১০ হাজার টাকা। এর রিজার্ভের পরিমাণ ১৪ কোটি ৮৫ লাখ ৯০ হাজার টাকা। কোম্পানিটির মোট শেয়ার সংখ্যা ৩ কোটি ৫৬ লাখ ৪০ হাজার ৮৭৯টি।
সর্বশেষ ২০১৮ সালে ১০ শতাংশ নগদ লভ্যাংশ দেয় এ কোম্পানি। গত বছর এর ইপিএস ছিল ১ টাকা ৪৯ পয়সা ও এনএভিপিএস ১৪ টাকা ১৭ পয়সা। ২০১৭ সালের জন্য বিনিয়োগকারীদের ৫ শতাংশ নগদ ও ৫ শতাংশ বোনাস লভ্যাংশ দেয় কোম্পানিটি। সে বছর ইপিএস ছিল ১ টাকা ৩৭ পয়সা ও এনএভিপিএস ১৩ টাকা ১৫ পয়সা।
ডিএসইতে গতকাল এ শেয়ারের সর্বশেষ দর ১ দশমিক ৬২ শতাংশ বা ৪ পয়সা বেড়ে দাঁড়ায় ২৫ টাকা ১০ পয়সায়। দিনভর দর ২৪ টাকা ৩০ পয়সা থেকে ২৫ টাকা ২০ পয়সার মধ্যে ওঠানামা করে। সমাপনী দর ছিল ২৪ টাকা ৯০ পয়সা। যা এর আগের কার্যদিবসে ছিল ২৪ টাকা ৭০ পয়সা। এদিন ৪২৫ বারে এ কোম্পানির মোট ৯ লাখ ২৬ হাজার ৪৪০টি শেয়ারের লেনদেন হয়।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩০০ বার পড়া হয়েছে ।
Tagged