সূচক কমলেও বেড়েছে লেনদেন

ব্যাংকের বিনিয়োগের খবরে ঘুরে দাঁড়িয়েছে বাজার

সময়: মঙ্গলবার, ফেব্রুয়ারি ১১, ২০২০ ৫:৪৯:৪৫ অপরাহ্ণ


মো. সাজিদ খান : শেয়ারবাজারে বিনিয়োগের জন্য প্রত্যেক ব্যাংক ২০০ কোটি টাকার বিশেষ তহবিল গঠন করতে পারবে। ব্যাংকগুলো নিজস্ব উৎস অথবা ট্রেজারি বিল বন্ডের মাধ্যমে বাংলাদেশ ব্যাংক থেকে তহবিলের অর্থ সংগ্রহ করতে পারবে। গত সোমবার বাংলাদেশ ব্যাংকের ‘ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন’ এ সংক্রান্ত এক সার্কুলার জারি করেছে। শেয়ারবাজারে ব্যাংকের এই বিনিয়োগের খবরে আজ মঙ্গলবার ইতিবাচক প্রবণতায় লেনদেন হয়েছে। উভয় স্টক এক্সচেঞ্জে সূচকের পাশাপাশি বেড়েছে বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ১৬৪ কোটি ৯৪ লাখ ৯৩ হাজার ৯৪৯ টাকা ১০ পয়সা। বাজার মূলধন বেড়েছে ৫ হাজার ৬০৩ কোটি ৮৫ লাখ ৮০ হাজার ৩১২ টাকা ২৮ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ১৩ কোটি ৬ লাখ ১৬ হাজার ৮৩০ টাকা ৬০ পয়সা। সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ৫ হাজার ৪৫৫ কোটি ৭ লাখ ৯০ হাজার ১২৮ টাকা ৬০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৮৫.৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৪৭১.৫১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৩.৮৫ পয়েন্ট বেড়ে ১০৩০.১২ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৫.৬৫ পয়েন্ট বেড়ে ১৫১৭.২২ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৯৬টি, কমেছে ৪০টি এবং অপরিবর্তিত ছিল ২০টি দর। এদিন ডিএসই’তে মোট ২০ কোটি ৩৪ লাখ ১৮ হাজার ১০৮টি শেয়ার এক লাখ ৩৩ হাজার ৯৭৪বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫০৫ কোটি ৮৫ লাখ ৫৪ হাজার ৩৮২ টাকা ৭০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪১ হাজার ৩৪৯ কোটি ৬০ লাখ ৯৯ হাজার ৮৪ টাকা ১২ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ৩.২০ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৩৮৫.৫৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৩.৮৫ পয়েন্ট বেড়ে ১০১৬.২৭ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ০.৮৮ পয়েন্ট কমে ১৪৯১.৫৭ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১২৪টি, কমেছে ১৬৬টি এবং অপরিবর্তিত ছিল ৬৩টি দর। এদিন ডিএসই’তে মোট ১২ কোটি ৮ লাখ ৮১ হাজার ১২৩টি শেয়ার এক লাখ ৭ হাজার ৫১৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৪০ কোটি ৮৯ লাখ ৬০ হাজার ৪৩৩ টাকা ৬০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৫ হাজার ৭৪৫ কোটি ৭৫ লাখ ১৮ হাজার ৭৭১ টাকা ৮৪ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২৪টি, কমেছে ২৪টি এবং অপরিবর্তিত ছিল ৬টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪৪টি, কমেছে ২টির এবং অপরিবর্তিত ছিল ২টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৩টি কোম্পানির মধ্যে সবগুলোর দর বেড়েছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৫টি, কমেছে ১৪টি এবং অপরিবর্তিত ছিল ৯টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৩৪টি এবং অপরিবর্তিত ছিল ৩টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৪টি কোম্পানির মধ্যে বেড়েছে ৯২টি, কমেছে ১১৬টি এবং অপরিবর্তিত ছিল ৪৬টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭টি, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত ছিল ৪টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ২টির এবং কমেছে ১টির দর। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩টি, কমেছে ২২টি এবং অপরিবর্তিত ছিল ১৩টির শেয়ার দর। এছাড়া, ৩৪টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১টি, কমেছে ১৪টি এবং অপরিবর্তিত ছিল ১৯টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মোট ১৬ কোটি ১৬ লাখ ১৩ হাজার ৩২০টি শেয়ার এক লাখ ৬ হাজার ২৩৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১০ কোটি ১৭ লাখ ৬৮ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ২ কোটি ৪৬ লাখ ৯০ হাজার ৬৪৭টি শেয়ার ১৯ হাজার ৭৩৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫১ কোটি ২৪ লাখ ৪৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৩ কোম্পানির ৬০ লাখ ৭০ হাজার ৭১৪টি শেয়ার ৫ হাজার ১৩৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২২ কোটি ৭৫ লাখ ১০ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫৭ লাখ ৮৭ হাজার ৭১১টি শেয়ার ২ হাজার ৮২২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ২৭ লাখ ৮০ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৪ কোম্পানির মোট ৯ কোটি ৫০ লাখ ২৭ হাজার ৮৬৭২টি শেয়ার ৮৫ হাজার ৮০৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২৭৭ কোটি ২৬ লাখ ৮ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির এক কোটি ৫৪ লাখ ৪৭ হাজার ৬৩৭টি শেয়ার ১৪ হাজার ৬৫৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৭ কোটি ২৪ লাখ ২৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৩ কোম্পানির ৪৬ লাখ ১২ হাজার ৮২২টি শেয়ার ৪ হাজার ৪৮১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৬ কোটি ৭১ লাখ ৫ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৩৮ লাখ ২০ হাজার ৭৪৪টি শেয়ার ২ হাজার ৫৩৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৪২ লাখ ২২ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ২৫১.১৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৬৩২.৬১ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৫২.২৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮২৬৬.৭৬ পয়েন্টে। আজ মোট ২৫২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২০২টি, কমেছে ২৮টি এবং অপরিবর্তিত ছিল ২২ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৩১ লাখ ২১ হাজার ৩৯৭টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৪৬১বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৩০ কোটি ৩৩ লাখ ৬৮ হাজার ৮৭২ টাকা ৬০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭১ হাজার ৫৬৯ কোটি ২৯ লাখ ৫১ হাজার ৭৭৯ টাকা ৫০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৩০.১৪ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৩৮১.৪৬ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৫.৮৫ পয়েন্ট কমে দাঁড়ায় ৮১১৪.৫২ পয়েন্টে। আজ মোট ২৪০টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৭৭টি, কমেছে ১১৮টি এবং অপরিবর্তিত ছিল ৪৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৫৫ লাখ ৯৭ হাজার ৯৩টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৮২০বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৭ কোটি ২৭ লাখ ৪৮ হাজার ৪২ টাকা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৬ হাজার ১১৪ কোটি ২১ লাখ ৬১ হাজার ৬৫০ টাকা ৯০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩৩ বার পড়া হয়েছে ।
Tagged