editorial

আবারও পতনমুখী বাজার

মহা ফাঁপড়ে সাধারণ বিনিয়োগকারীরা

সময়: মঙ্গলবার, অক্টোবর ১, ২০১৯ ৬:৫৪:৫০ অপরাহ্ণ


দুই কার্যদিবস সূচক উর্ধ্বমুখী অবস্থানে থাকার পর গতকাল সোমবার আবারও দেশের উভয় স্টক একচেঞ্জে দরপতন ঘটেছে। একদিকে ‘বিশ্ব বিনিয়োগকারী সপ্তাহ’ পালিত হচ্ছে, অন্যদিকে যাদের জন্য পুঁজিবাজার, তারা আছেন মহা ফাঁপড়ে। বলাবাহুল্য, দেশের পুঁজিবাজার কোনো অবস্থাতেই যেন স্বাভাবিক হচ্ছে না। ফলে পুঁজিবাজার নিয়ে সাধারণ বিনিয়োগকারীদের শঙ্কাও কাটছে না।

একটা কথা প্রায়ই বলা হয় যে, পুঁজিবাজারে উত্থান-পতন (সূচকের উঠা-নামা ও শেয়ার দর বাড়া-কমা) স্বাভাবিক একটি প্রক্রিয়া। কিন্তু এর কোনো একটি প্রবণতা যখন টানা দিনের পর দিন কিংবা মাসের পর মাস চলতে থাকে, তখন আর সেটাকে স্বাভাবিক প্রক্রিয়া বলার কোনো সুযোগ নেই। ফলে দেশের পুঁজিবাজার এখন কোন দিকে যাচ্ছে, নতুন করে কোনো ধস নামবে কি না, কবে বাজার আবার স্বাভাবিক হবেÑ এসব ভাবনাই এখন তাদের মনের ভেতর ঘুরপাক খাচ্ছে। যার কোনো আশু যাদুকরী সমাধান তারা দেখতে পাচ্ছেন না।

দিনের পর দিন একই জায়গায় অবস্থান করছে বাজার। মাঝেমধ্যে সূচক কিছুটা বাড়লেও তার স্থায়িত্ব নেই। যেন একটা গোলক ধাঁধাঁর খপ্পরে পড়েছে পুঁজিবাজার! সেখান থেকে বেরিয়ে আসতে পারছে না। যে কারণে বাজার স্থিতিশীল হচ্ছে না। ফলে বাজারের প্রতি বিনিয়োগকারীদের আস্থার সঙ্কট বাড়ছে। অনেকেই নতুন করে বিনিয়োগ করছে না। এছাড়া লেনদেনেও অংশগ্রহণ করছে না। বাজারের এমন দৈন্যদশায় ইতিবাচক পরিবর্তন নেই।

Share
নিউজটি ৩১৬ বার পড়া হয়েছে ।
Tagged