রিংসাইনের লেনদেন শুরু আগামীকাল

সময়: বুধবার, ডিসেম্বর ১১, ২০১৯ ৮:৫১:২৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : প্রাথমিক গণপ্রস্তাব (আইপিও) প্রক্রিয়া সম্পন্ন হওয়া বস্ত্র খাতের কোম্পানি রিংসাইন টেক্সটাইল মিলস লিমিটেডের লেনদেন আগামীকাল উভয় শেয়ারবাজারে শুরু হবে। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।

নতুন সার্কিট ব্রেকারের নিয়মানুযায়ী আইপিও’র কোম্পানির শেয়ার লেনদেনের প্রথম দিন সার্কিট ব্রেকার ইস্যুমূল্যের ৫০ শতাংশ নির্ধারিত হবে। লেনদেনের দ্বিতীয় দিন প্রথম দিনের সর্বশেষ মূল্যের ৫০ শতাংশ পর্যন্ত সার্কিট ব্রেকার কার্যকর হবে। এদিকে কোম্পানিটি ৩০ জুন ২০১৯ সমাপ্ত হিসাববছরের জন্য ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। এ সংক্রান্ত রেকর্ড ডেট ছিল গতকাল বুধবার। আজ এ কোম্পানির থিউরিটিক্যাল অ্যাডজাস্টমেন্ট হওয়ার কথা। অন্যদিকে করপোরেট ঘোষণার পর লেনদেনের প্রথম সেদিন কোনো সার্কিট ব্রেকার থাকে না। কিন্তু রিং সাইন টেক্সটাইলের ক্ষেত্রে এ দুটি নিয়মের কোনটাই কার্যকর হবে না।
এ ব্যাপারে ডিএসই’র এক ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, যেহেতু রিংসাইন টেক্সটাইলের শেয়ার এখনো লেনদেন শুরু হয়নি। তাই ট্রেডিংয়ের আগে কোম্পানির করপোরেট ঘোষণাতে স্টক এক্সচেঞ্জের নিয়মের কোন প্রভাব পড়বে না। অর্থাৎ থিউরিটিক্যাল অ্যাডজাস্টমেন্ট হয়ে শেয়ার দর কমবে না। কোম্পানির ইস্যুমূল্য ১০ টাকা থেকেই এর লেনদেন শুরু হবে। আর যেহেতু ট্রেডিংয়ের আগে করপোরেট ঘোষণা করা হয়েছে তাই আইপিও’র নতুন নিয়ম অনুযায়ী প্রথম দিন সার্কিট ব্রেকার ৫০ শতাংশ কার্যকর করা হবে। অর্থাৎ আজ কোম্পানির শেয়ার দর সর্বোচ্চ ১৫ টাকা পর্যন্ত বাড়তে পারে।

রিংসাইন টেক্সটাইল শেয়ারবাজারে ১৫ কোটি সাধারণ শেয়ার ছেড়ে ১৫০ কোটি টাকা উত্তোলন করে। প্রতিটি শেয়ারের মূল্য নির্ধারণ করা হয়েছে ১০ টাকা। কোম্পানিটি যন্ত্রপাতি ও কলকব্জা ক্রয়, ঋণ পরিশোধ এবং আইপিও খরচ খাতে ব্যয় করার জন্য শেয়ারবাজার থেকে অর্থ উত্তোলন করে। ৩০ জুন ২০১৮ সমাপ্ত বছরের নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী কোম্পানিটির ভারিত গড় হারে শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছে ১.৮৬ টাকা এবং পুনঃমূল্যায়ন ব্যতিত শেয়ারপ্রতি সম্পদ (এনএভিপিএস) দাঁড়িয়েছে ২৩.১৭ টাকায়। কোম্পানিটির ইস্যু ব্যবস্থাপনার দায়িত্বে নিয়োজিত রয়েছে এএফসি ক্যাপিটাল লিমিটেড এবং সিএপিএম এডভাইজরি লিমিটেড।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/রী

Share
নিউজটি ৪১০ বার পড়া হয়েছে ।
Tagged