সূচক কমলেও বেড়েছে লেনদেন

লকডাউন ঘোষণার প্রভাবে ধসের কবলে পুঁজিবাজার

সময়: Sunday, April 4th, 2021 5:10:18 pm

নিজস্ব প্রতিবেদক : করোনা পরিস্থিতি মোকাবেলায় সারা দেশে সাত দিনের লক ডাউনের ঘোষণা দিয়েছে সরকার। এর নেতিবাচক প্রভাবে বড় ধসের কবলে পড়ে দেশের উভয় শেয়ারবাজার। আজ রবিবার সূচকের বড় পতনের কারণে সাড়ে তিন মাস পেছনে চলে গেছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। এদিন পতনের সাথে বেশিরভাগ কোম্পানির শেয়ার ও ইউনিট দরও কমেছে। তবে টাকার পরিমাণে লেনদেন আগের কার্যদিবস থেকে বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৮১.৫৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৮৮.৯৮ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩৬.৩৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮২.১৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৬৬.১৬ পয়েন্টে এবং ১৯০১.১২ পয়েন্টে।

আজ ডিএসইতে ৫২১ কোটি ১৭ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৬৯ কোটি ৮৪ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৫১ কোটি ৩৩ লাখ টাকার।

ডিএসইতে আজ ৩২৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭টির বা ২.১৬ শতাংশের, শেয়ার দর কমেছে ২৫১টির বা ৭৭.৪৭ শতাংশের এবং ৬৬টির বা ২০.৩৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৫৪২.০৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৭১৪.৩৪ পয়েন্টে। সিএসইতে আজ ২১৬টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৩টির দর বেড়েছে, কমেছে ১৮৪টির আর ১৯টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৭৫ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

নিউজটি ৩০ বার পড়া হয়েছে ।
Tagged