সূচক কমলেও বেড়েছে লেনদেন

লাইফ সাপোর্টে শেয়ারবাজার

সময়: মঙ্গলবার, জুন ১১, ২০২৪ ৪:৫১:৪১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: লাইফ সাপোর্টে রয়েছে দেশের শেয়ারবাজার। যে কারণে বাজার ঘুরে দাঁড়াতে পারছেনা। প্রতিদিনই ঘুরে ফিরে সেই একই চিত্র দেখা যাচ্ছে। ধারাবাহিক দরপতন থেকেই যেন কিছুতেই বের হতে পারছেনা। প্রতিদিনই কমছে সূচক ও লেনদেন। একই সঙ্গে বাড়ছে বিনিগোকারীদের লোকসান। অনেকেই পুঁজি হারিয়ে সর্বশান্ত হওয়ার পথে।

এদিকে, প্রতিদিনের মত আজও ১১ জুন ব্যাপক দরপতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন সূচক বাড়লেও টাকার অংকে লেনদেন বেড়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৭০ শতাংশ বা ৩৫.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৭০.০১ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৯.৮৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৩.৭৮ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৮.৭২ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৮০৩.০৫ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৫১ টির, কমেছে ৩০৮ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ১২.৯৪ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১০ কোটি ৯৬ লাখ ৪৩ হাজার ৭০১ টি শেয়ার ১ লাখ ১ হাজার ৯৭৬ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৩১ কোটি ৬৪ লাখ ৫৫ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ১০ জুন ডিএসইতে ৯ কোটি ৯৭ লাখ ৬৬ হাজার ১৮৫ টি শেয়ার ৯৫ হাজার ৮৩১ বার হাতবদল হয়েছিল। আর দিন শেষে লেনদেন হয়েছিল ৩১৮ কোটি ৭৮ লাখ ৫২ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ১১২ কোটি ৮৬ লাখ ৩ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.৭৩ শতাংশ বা ১০৭.৭৪ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৫৭০.৩৭ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২১১ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২৫ টির, কমেছে ১৬৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৩ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ১০৭ কোটি ৯৭ লাখ ৩৮ হাজার ৮৭৭ টাকা।

 

Share
নিউজটি ১৯ বার পড়া হয়েছে ।
Tagged