লাইসেন্স পেলো ‘আস্থা লাইফ ইন্স্যুরেন্স’

সময়: বুধবার, অক্টোবর ২, ২০১৯ ১২:০৫:৫৬ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : জীবন বীমা খাতে যোগ হলো আরও এক নতুন বীমা কোম্পানি ‘আস্থা লাইফ ইন্স্যুরেন্স লিমিটেড।’ আর্মি ওয়েলফেয়ার ট্রাস্টের প্রস্তাবিত এ কোম্পানিটিকে গত সোমবার লাইসেন্স দিয়েছে ‘বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ’ (আইডিআরএ)।

এ প্রসঙ্গে আইডিআরএ’র সদস্য গকুল চাঁদ দাস বলেন, ‘গত সোমবার আস্থা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানিকে লাইসেন্স দেয়া হয়েছে। কোম্পানিটি আইন ও প্রবিধান অনুযায়ী সকল কাগজপত্র দাখিল করেছে। নির্ধারিত ফি ও মূলধন বাবদ অর্থও জমাদান করেছে এ কোম্পানি।’
তিনি বলেন, ‘মুক্তবাজার অর্থনীতিতে কোনো কোম্পানি যদি নিয়ম-নীতি মেনে ব্যবসা করতে চায়, তাহলে বাধা দেয়ার সুযোগ নেই।’

জানা যায়, ২০১৫ সালের ২৫ আগস্ট সশস্ত্র বাহিনী ও অন্যান্য আধা-সামরিক বাহিনীর আহত ও নিহত সদস্যদের এবং তাদের পরিবারের কল্যাণ, পুনর্বাসন ও উন্নয়নের লক্ষ্যে এ জীবন বীমা কোম্পানির জন্য আবেদন করা হয়। চলতি বছরের ৭ জুলাই এ বীমা কোম্পানি গঠনের জন্য নীতিগত অনুমোদন দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জানা গেছে, সশস্ত্র বাহিনীর পাশাপাশি বিজিবি, কোস্টগার্ড, পুলিশ, আনসার ও র‌্যাব সদস্যরা এই কোম্পানিটি থেকে বীমা সহায়তা পাবেন।

কোম্পানিটির নীতিগত অনুমোদনের সারসংক্ষেপে বলা হয়, দায়িত্ব পালনকালে বিভিন্ন সময়ে সামরিক সদস্যরা গুরুতর আহত, এমন কী মৃত্যুবরণও করে থাকেন। এদের অনেকেই পেনশন পাওয়ার যোগ্যতা অর্জনের পূর্বেই মৃত্যুবরণ করেন অথবা আহত হয়ে পঙ্গুত্ব বরণ করেন। অনেকে আবার জটিল রোগে আক্রান্ত হয়ে কিংবা অনাভিযানিক দুর্ঘটনায় (সড়ক দুর্ঘটনা, অগ্নিকাণ্ডে আক্রান্ত, বিদ্যুৎপৃষ্ট হওয়া প্রভৃতি) মৃত্যুবরণ করেন। এ অবস্থায় তাদের পরিবারকে যথাযথ ক্ষতিপূরণ প্রদান করা হচ্ছে না।

এতে আরও বলা হয়েছে, বৈদেশিক কর্তব্যে দেশের বাইরে নিয়োজিত থাকাকালীন উপরোক্ত কারণে ক্ষতিগ্রস্ত হওয়ার বিষয়টি প্রচলতি অন্যান্য লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি কর্তৃক সংঘাতপূর্ণ অঞ্চল/এলাকা হওয়ার কারণে ইতিবাচকভাবে বিবেচিত না হওয়ায় সংশ্লিষ্ট সামরিক ও পুলিশ সদস্যরা এক্ষেত্রে প্রয়োজনীয় বীমা সহায়তা পাওয়া থেকে বঞ্চিত হচ্ছেন। এ সমস্যা নিরসনে বাহিনীগুলো বিভিন্ন পর্যায়ে সংশ্লিষ্ট সামরিক সদস্য এবং তাদের পরিবারের কল্যাণে নিজস্ব উদ্যোগ ও ব্যবস্থাপনায় পদক্ষেপ গ্রহণ করা হলেও তা প্রয়োজনের তুলনায় অনেকাংশেই অপ্রতুল। এ অবস্থা নিরসনে আর্মি ওয়েলফেয়ার ট্রাস্ট ‘আস্থা লাইফ ইন্স্যুরেন্স কোম্পানি লিমিটেড’ গঠনের অনুরোধ জানিয়ে বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের কাছে আবেদন করে। পরে এ বিষয়ে অর্থ মন্ত্রণালয়, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগের মতামত চাওয়া হলে অর্থ মন্ত্রণালয় সংশ্লিষ্ট ইন্সুরেন্স কোম্পানি গঠনের অনুকূলে মতামত দেয়।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৬৭৯ বার পড়া হয়েছে ।
Tagged