শীর্ষ ২০ ঋণখেলাপির অর্থ আদায়ে ব্যর্থ সোনালী ব্যাংক

সময়: সোমবার, জুলাই ২৯, ২০১৯ ৫:৪৯:০৫ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক :সরকারি মালিকানাধীন সোনালী ব্যাংক খেলাপি ঋণ আদায়ে কিছুটা সফলতা পেলেও শীর্ষ ২০ ঋণখেলাপি থেকে অর্থ আদায়ে ব্যর্থ হয়েছে। চলতি বছরের প্রথম চার মাসের তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে এ চিত্র পাওয়া গেছে। চলতি বছরের প্রথম প্রান্তিকে (জানুয়ারি-মার্চ) খেলাপি ঋণ থেকে সোনালী ব্যাংক আদায় করেছে ১৭১ কোটি টাকা। আর শীর্ষ ২০ ঋণখেলাপি থেকে আদায় হয়েছে মাত্র ১১ কোটি টাকা। খেলাপি ঋণের পরিমাণ ও আদায় পরিস্থিতিসংক্রান্ত অর্থ মন্ত্রণালয়ের তৈরি প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।
অর্থ মন্ত্রণালয়ের প্রতিবেদন থেকে জানা যায়, চলতি বছরের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত হিসাবে সোনালী ব্যাংকের খেলাপি ঋণ ছিল ১২ হাজার ২৭৪ কোটি টাকা। শতাংশের হিসাবে যা ছিল ২৫ দশমিক ৫ শতাংশ। এপ্রিলে এই হার ছিল ২৯ দশমিক ৩৫ শতাংশ। ২০১৮ সালে ছিল ১২ হাজার ১৮৮ কোটি বা ৩০ দশমিক ৩৮ শতাংশ এবং ২০১৭ সালে ছিল ১৪ হাজার ৯৩০ কোটি বা ৪১ দশমিক ২৩ শতাংশ। এপ্রিলে খেলাপি ঋণ আদায় হয়েছে ১৭১ কোটি টাকা। ২০১৮ সালে আদায়ের লক্ষ্য ছিল ২ হাজার ৫০০ কোটি টাকা, আদায় হয়েছিল ১ হাজার ৮ কোটি টাকা এবং ২০১৭ লক্ষ্য ছিল ২ হাজার ১৮০ কোটি টাকা, আদায় হয়েছিল ৭৯৮ কোটি টাকা। কিন্তু শীর্ষ ২০ ঋণখেলাপি থেকে প্রথম প্রান্তিকে সোনালী ব্যাংকের আদায় হয়েছে মাত্র ১১ কোটি টাকা। ২০১৮ সালে আদায় হয়েছিল ১১৯ কোটি ৯৮ লাখ টাকা এবং ২০১৭ সালে আদায় হয়েছিল ৩১ কোটি ১৪ লাখ টাকা।
এ বিষয়ে সোনালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) এবং সিইও ওবায়েদ উল্লাহ আল মাসুদ বলেন, ‘আমরা অন্যবারের তুলনায় অনেকটাই ভালো করেছি। আগামী মাসগুলোতে আরো ভালো করার চেষ্টায় আছি। শীর্ষ ২০ ঋণখেলাপিদের বিষয়েও উদ্যোগ নেয়া হয়েছে। ফলে বছর শেষে ফলাফল ভালো আসবে।’
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৮৭ বার পড়া হয়েছে ।
Tagged