শেয়ারবাজারে সাইবার হুমকি মোকাবেলায় সতর্কতা জারি

সময়: মঙ্গলবার, অক্টোবর ১০, ২০২৩ ৬:১৮:৫২ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারে সাইবার হুমকি মোকাবেলায় সতর্কতা জারি করেছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)।

সাইবার হুমকি থেকে শেয়ারবাজারকে রক্ষা করার লক্ষ্যে স্টক এক্সচেঞ্জগুলো সহ সংশ্লিষ্ট প্রতিষ্ঠানগুলোকে তাদের নেটওয়ার্ক অবকাঠামোর নিরাপত্তা নিশ্চিত করতে কিছু নির্দেশিকা অনুসরণ করার নির্দেশ দিয়েছে বিএসইসি।

সম্প্রতি সাইবার হুমকি মোকাবেলায় সতর্কতার নির্দেশ সংক্রান্ত একটি চিঠি ডিএসই এবং সিএসইকে পাঠিয়েছে বিএসইসি। বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

সাইবার হুমকি মোকাবেলার প্রস্তাবিত পদক্ষেপগুলির মধ্যে রয়েছে ব্যবহারকারীর কার্যকলাপের উপর ২৪/৭ কঠোর নজরদারি, ওয়েব অ্যাপ্লিকেশন ফায়ারওয়াল স্থাপন, লোড ব্যালেন্সার সমাধানগুলি প্রয়োগ করা এবং আরও অনেক কিছু।

ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের আইসিটি বিভাগের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের একটি দল ক্রিটিক্যাল ইনফরমেশন ইনফ্রাস্ট্রাকচার (সিআইআই) কার্যক্রমের ব্যাঘাত সম্পর্কে সচেতনতা ছড়িয়ে দেওয়ার জন্য পরিস্থিতিগত সতর্কতা জারি করেছে।

সিওও হল সরকার-ঘোষিত বাহ্যিক বা ভার্চুয়াল তথ্য অবকাঠামো যা নিয়ন্ত্রণ করে, প্রক্রিয়া করে, সঞ্চালন করে বা কোনো তথ্য-উপাত্ত বা ইলেকট্রনিক তথ্য সংরক্ষণ করে। যদি এই অবকাঠামো ক্ষতিগ্রস্ত হয় বা সমালোচনামূলকভাবে প্রভাবিত হয়, তাহলে জননিরাপত্তা বা আর্থিক নিরাপত্তা বা জনস্বাস্থ্য এবং জাতীয় নিরাপত্তা বা জাতীয় অখণ্ডতা বা সার্বভৌমত্ব বিরূপ প্রভাবিত হতে পারে।

বিএসইসি, ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ (সিএসই) সিআইআই তালিকায় রয়েছে।

এই বছরের সেপ্টেম্বরে ডিএসইতে স্টক মার্কেট নিয়ন্ত্রকের চিঠিতে বলা হয়েছে পোস্ট এবং টেলিযোগাযোগ মন্ত্রনালয়ের কম্পিউটার ইভেন্ট রেসপন্স টিম বিভিন্ন হ্যাকার গ্রুপ খুঁজে পেয়েছে যারা সক্রিয় থাকে এবং ক্রমাগত হ্যাকিং কার্যক্রমে জড়িত থাকে যেমন সার্ভিস আক্রমণের বিতরণ অস্বীকার, ওয়েব ডিফেসমেন্ট এবং ৎধহংড়সধিৎব এবং ডেটা চুরি।

বিএসইসি চিঠিতে বলেছে, “আমাদের জন্য আমাদের নিজস্ব অবকাঠামোর অবস্থা সম্পর্কে তীব্রভাবে সচেতন হওয়া এবং জারি করা সতর্কতা সম্পর্কে সর্বোত্তম অনুশীলনগুলি কঠোরভাবে মেনে চলা অপরিহার্য।

এই চলমান হুমকির ল্যান্ডস্কেপ এবং কম্পিউটার ইভেন্ট রেসপন্স টিমের পরামর্শের আলোকে, আমরা সমস্ত শেয়ারবাজার স্টেকহোল্ডারদের তাদের অবকাঠামোর নিরাপত্তা জোরদার করার জন্য প্রস্তাবিত পদক্ষেপগুলি বাস্তবায়নের জন্য বিএসইসির পক্ষ থেকে আন্তরিকভাবে অনুরোধ করা হয়েছে।

Share
নিউজটি ২২৭ বার পড়া হয়েছে ।
Tagged