ডিএসই’র তালিকাভুক্ত ব্যাংক এমডিদের বৈঠক 

শেয়ারবাজারে ব্যাংকগুলোকে বিনিয়োগ বাড়ানোর তাগিদ 

সময়: মঙ্গলবার, মার্চ ১০, ২০২০ ৮:৩০:৫৮ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : কেন্দ্রীয় ব্যাংক থেকে দেশের সিডিউল ব্যাংকগুলোকে নির্দেশনা দিয়ে শেয়ারবাজারে বিনিয়োগের যে সুযোগ সৃষ্টি করে দিয়েছে তা বাস্তবায়ন করার জন্য তাগিদ দিয়েছে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই)। আর ব্যাংকগুলোর শীর্ষ কর্মকর্তারা শেয়ারবাজারে তাদের প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগ বাড়ানোর আশ্বাস দিয়েছেন।

আজ মঙ্গলবার রাজধানীর নিকুঞ্জে অবস্থিত ডিএসই ভবনে তালিকাভুক্ত ব্যাংকগুলোর এমডি এবং তাদের শীর্ষ কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে এমন তাগিদ ও আশ্বাস দেয়া হয়েছে বলে জানা গেছে।

বৈঠক শেষে ডিএসই’র এমডি কাজী সানাউল হক উপস্থিত গণমাধ্যমের সামনে বক্তব্য দেন। বক্তব্যে তিনি বলেন, বেশ কিছুদিন শেয়ারবাজার নেতিবাচক ধারায় চলছিল। পরবর্তীতে প্রধানমন্ত্রীর কিছু নির্দেশনায় বাজার ঘুরে দাঁড়িয়েছিল। সম্প্রতি করোনাভাইরাস ইস্যুতে শেয়ারবাজারে নেতিবাচক প্রভাব দেখা দেয়। আর এমন পেক্ষাপটে শেয়ারবাজারে ব্যাংকগুলোর বিনিয়োগ পরিস্থিতি সম্পর্কে জানতে এমডিদের সঙ্গে বৈঠক করা হয়েছে।

তিনি বলেন, ব্যাংকের এমডিদের সঙ্গে এটি একটি ইতিবাচক বৈঠক। আমরা তাদেরকে শেয়ারবাজারে সাপোর্ট দেয়ার জন্য বলেছি। একইসঙ্গে বিনিয়োগ করার ক্ষেত্রে কোন সমস্যা দেখা দিলে, তা জানানোর জন্য বলেছি। যা বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) সঙ্গে সমন্বয়ের মাধ্যমে সমাধান করা হবে। শেয়ারবাজারে বিনিয়োগের জন্য ব্যাংকের এমডিরা আন্তরিক। তারা বিনিয়োগ করলে বাজার দ্রুত ইতিবাচক ধারায় ফিরবে বলে আশা করি।

এদিকে বৈঠক সূত্রে জানা গেছে, প্রধানমন্ত্রীর নির্দেশনার পর কেন্দ্রীয় ব্যাংক সার্কুলার জারি করেছে। সার্কুলার অনুযায়ী ব্যাংকগুলো শেয়ারবাজারে বিনিয়োগের জন্য সাড়া না দেয়ায় বৈঠকে ডিএসই’র একাধিক পরিচালক ক্ষোভ প্রকাশ করেছে। তারা ব্যাংকগুলোর এমডি ও শীর্ষ কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেছেন, কেন্দ্রীয় ব্যাংক বিনিয়োগ বাড়ানোর যে সুযোগ সৃষ্টি করে দিয়েছে তা প্রত্যেক ব্যাংকের কাজে লাগানো উচিত। এর মাধ্যমেই প্রধানমন্ত্রীর নির্দেশনা পরিপালিত হবে। তাই ব্যাংকের শীর্ষ কর্মকর্তাদের কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনা দ্রুত বাস্তবায়নের অনুরোধ করেন তারা। এ সময় ব্যাংকের এমডিরা  শেয়ারবাজারে বিনিয়োগ বাড়ানোর আশ্বাস প্রদান করেন।

উল্লেখ্য, গত ১০ ফেব্রুয়ারি কেন্দ্রীয় ব্যাংক দেশের সিডিউল ব্যাংকগুলোকে শেয়ারবাজারে বিনিয়োগের সুযোগ দিয়ে একটি সার্কুলার জারি করেছে। কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলার অনুযায়ী, প্রত্যেক তফসিলি ব্যাংককে ২০০ কোটি টাকা দেয়ায় কথা রয়েছে। সে হিসেবে ৫৯ টি তফসিলি ব্যাংককে ১১ হাজার ৮০০ কোটি টাকার এই ঋণ তহবিল দিবে কেন্দ্রীয় ব্যাংক, যার সুদ হবে ৫ শতাংশ। সংশ্লিষ্ট ব্যাংক ৭ শতাংশ সুদ হারে ঋণ হিসেবে দিতে পারবে। আলোচ্য অর্থ বিনিয়োগ হলে শেয়ারবাজারে স্থিতিশীল পরিবেশ ফিরবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

 

 

Share
নিউজটি ৩৪৬ বার পড়া হয়েছে ।
Tagged