সপ্তাহজুড়ে পাঁচ কোম্পানির লভ্যাংশ ঘোষণা

সময়: শনিবার, জুলাই ২৭, ২০১৯ ৯:৩১:০১ পূর্বাহ্ণ


পুঁজিবাজার তালিকাভুক্ত পাঁচ কোম্পানির লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। কোম্পানিগুলো হলো- ম্যারিকো বাংলাদেশ, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, ফারইস্ট ফাইন্যান্স ও ইউনাইটেড আশুগঞ্জ পাওয়ার লিমিটেড।
ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূত্রে এ তথ্য জানা গেছে।
ম্যারিকো বাংলাদেশ: ওষুধ ও রসায়ন খাতের ‘এ’ ক্যাটাগরির ম্যারিকো বাংলাদেশ লিমিটেড ২০১৯ আর্থিক বছরের প্রথম (এপ্রিল-জুন) প্রান্তিকের অনিরীক্ষিত আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ২৫০ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করে কোম্পানিটি। বিনিয়োগকারীরা প্রতিটি ১০ টাকা ফেস ভ্যালুর শেয়ারের বিপরীতে ২৫ টাকা নগদ পাবেন। অন্তবর্তীকালীন লভ্যাংশ বিতরণে বিনিয়োগকারী নির্বাচনের জন্য কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ২০ আগস্ট।
মেঘনা লাইফ ইন্স্যুরেন্স: বীমা খাতের ‘এ’ ক্যাটাগরির মেঘনা লাইফ ইন্স্যুরেন্স ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত আর্থিক বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য ২০ শতাংশ ক্যাশ ডিভিডেন্ড ঘোষণা করেছে। কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামি ২৬ সেপ্টেম্বর বৃহস্পতিবার ঢাকার কাকরাইস্থ ইন্সটিটিউশন অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স-এর মাল্টি পারপাস সম্মেলন কক্ষে সকাল ১০.৩০ মিনিটে অনুষ্ঠিত হবে। বিনিয়োগকারী নির্বাচনের জন্য কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১ সেপ্টম্বর।
প্রগ্রেসিভা লাইফ ইন্স্যুরেন্স: ২০১৫ সমাপ্ত আর্থিক বছরের আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে বিনিয়োগকারীদের জন্য কোম্পানিটি ৫ শতাংশ বোনাস লভ্যাংশ ঘোষণা করেছে। গত ২৫ জুলাই বৃহস্পতিবার একই সঙ্গে কোম্পানিটির ২০১৩, ২০১৪ ও ২০১৫ আর্থিক বছরের বোর্ড সভা অনুষ্ঠিত হয়েছে। সভায় ২০১৫ আর্থিক বছরের জন্য লভ্যাংশ ঘোষণা করা হলেও ২০১৩ ও ২০১৪ আর্থিক বছরের জন্য কোনো লভ্যাংশ দেওয়া হয়নি। এদিকে কোম্পানিটির বার্ষিক সাধারণ সভা (এজিএম) আগামি ১২ সেপ্টেম্বর রোববার সকাল ১১ টায় অনুষ্ঠিত হবে। বিনিয়োগকারী নির্বাচনের জন্য রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামি ২২ আগস্ট।
ফারইস্ট ফাইন্যান্স: আর্থিক খাতের ‘জেড’ ক্যাটাগরির ফারইস্ট ফাইন্যান্স ৩১ ডিসেম্বর ২০১৮ সমাপ্ত আর্থিক বছরের জন্য ‘ নো ডিভিডেন্ড ঘোষণা করেছে। বিনিয়োগকারী নির্বাচনের জন্য কোম্পানিটির রেকর্ড ডেট নির্ধারণ করা হয়েছে আগামী ১৯ আগস্ট।
ইউনাইটেড পাওয়ার: পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ার জেনারেশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন লিমিটেডের (ইউপিজিডি) সাবসিডিয়ারি কোম্পানি ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি লিমিটেড লভ্যাংশ ঘোষণা করা হয়েছে। ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি ২০১৮-২০১৯ আর্থিবছরের জন্য ২৯ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে। কোম্পানিটি ইউনাইটেড এনার্জি লিমিটেডের সাবসিডিয়ারি কোম্পানি। ইউনাইটেড এনার্জি লিমিটেড পুঁজিবাজারে তালিকাভুক্ত ইউনাইটেড পাওয়ারের সাবসিডিয়ারি কোম্পানি। কোম্পানিটি ২০১৮-১৯ আর্থিক বছরে বিনিয়োগকারীদের জন্য শেয়ারপ্রতি ২ টাকা ৯০ পয়সা (২৯ শতাংশ) নগদ লভ্যাংশ দিবে। যার পরিমাণ ১১৬ কোটি ১৩ লাখ ১ হাজার ৮১৩ টাকা। এর আগে একই অর্থবছরের জন্য আশুগঞ্জ এনার্জি শেয়ার প্রতি ৯৭ পয়সা (৯ দশমিক ৭৫ শতাংশ) যার পরিমাণ ৩৯ কোটি ৪ লাখ ৩৭ হাজার ৬৭৮ টাকা অন্তবর্তীকালীন নগদ লভ্যাংশ ঘোষণা করেছিল। সে হিসেবে ২০১৮-১৯ আর্থিক বছরের জন্য ইউনাইটেড আশুগঞ্জ এনার্জি শেয়ার প্রতি ৩ টাকা ৮৭ পয়সা (৩৮ দশমিক ৭৫ শতাংশ) নগদ লভ্যাংশ দিয়েছে। যার পরিমাণ দাঁড়ায় ১৫৫ কোটি ১৭ লাখ ৩৯ হাজার ৪৯১ টাকা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/রী

Share
নিউজটি ৩১৯ বার পড়া হয়েছে ।
Tagged