সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

সময়: Saturday, October 12th, 2019 2:43:15 pm

নিজস্ব প্রতিবেদক : সাপ্তাহিক ব্যবধানে দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পাশাপাশি কমেচে লেনদেন। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৪ কার্যদিবসের মধ্যে চার দিনই কমেছে সূচক। সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা কমেছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন কমেছে ৬৮২ কোটি ৮১ হাজার ২০৫ টাকা বা ৩৪.৮২ শতাংশ।
সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ২.৫৮ শতাংশ বা ১২৭.৬০ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ কমেছে ২.৮৯ শতাংশ বা ৫০.৭০ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ২.২০ শতাংশ বা ২৫.০১ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৩৬টির কোম্পানির। আর দর কমেছে ৩০৫টির, অপরিবর্তিত রয়েছে ১৪টির এবং লেনদেন হয়নি ২টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ১ হাজার ২৭৬ কোটি ৮৭ লাখ ৮ হাজার ৩০৩ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ৯৫৮ কোটি ৮৭ লাখ ৮৯ হাজার ৫০৮ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন কমেছে ৬৮২ কোটি ৮১ হাজার ২০৫ টাকা বা ৩৪.৮২ শতাংশ।
আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৮১.৬৩ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১২.৪৩ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৪.৩৭ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.৫৬ শতাংশ।
সপ্তাহ শেষে চট্টগ্রাম স্টক এক্সেচঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএসসিএক্স ২২২.৩৫ পয়েন্ট বা ২.৪৩ শতাংশ কমে সপ্তাহ শেষে দাঁড়িয়েছে ৮ হাজার ৯০০ পয়েন্টে। আর সপ্তাহজুড়ে সিএসইতে হাতবদল হওয়ার ৩০০টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৪৫টি কোম্পানির। আর দর কমেছে ২৪৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টির। এগুলোর ওপর ভর করে বিদায়ী সপ্তাহে ৫২ কোটি ৯৩ লাখ ৪৮ হাজার ৪৪৫ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

নিউজটি ৭৪ বার পড়া হয়েছে ।
Tagged