সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: Saturday, July 2nd, 2022 5:47:30 pm


নিজস্ব প্রতিবেদক : বিদায়ী সপ্তাহে (২৬ থেকে ৩০ জুন) দেশের শেয়ারবাজারে সূচকের পাশাপাশি বেড়েছে টাকার অংকে লেনদেনের পরিমাণ। একই সঙ্গে বেড়েছে লেনদেনে অংশ নেয়া বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর। আর সপ্তাহটিতে শেয়ারবাজারে সাড়ে তিন হাজার কোটি টাকা বাজার মূলধন বেড়েছে।

সাপ্তাহিক বাজার পর্যালোচনায় দেখা যায়, সপ্তাহের ব্যবধানে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৯.২৯ পয়েন্ট বা ০.৭৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ৩৭৬.৯৪ পয়েন্টে। অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ৩.৮৫ পয়েন্ট বা ০.২৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে এক হাজার ৩৮৬.৭৮ পয়েন্টে। তবে ডিএসই-৩০ সূচক ৩.০১ পয়েন্ট বা ০.১৩ শতাংশ কমে দাঁড়িয়েছে দুই হাজার ২৯৫.৫৯ পয়েন্টে।

বিদায়ী সপ্তাহে ডিএসইতে মোট ৩৯০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে দর বেড়েছে ২৬৫টির বা ৬৭.৯৫ শতাংশের, কমেছে ৯৪টির বা ২৪.১০ শতাংশের এবং অপরিবর্তিত রয়েছে ৩১টির বা ৭.৯৫ শতাংশের শেয়ার ও ইউনিট দর।

বিদায়ী সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) তিন হাজার ৮৫৭ কোটি ৪১ লাখ ৪৫ হাজার ২৮৩ টাকার লেনদেন হয়েছে। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল তিন হাজার ৮২২ কোটি ১৭ লাখ ৮৩ হাজার ৪২৩ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে ডিএসইতে লেনদেন ৩৫ কোটি ২৩ লাখ ৬১ হাজার ৮৬০ টাকা বেড়েছে।

সপ্তাহের প্রথম কার্যদিবস লেনদেন শুরুর আগে ডিএসইতে বাজার মূলধন ছিল ৫ লাখ ১৪ হাজার ৩১৬ কোটি ৪৬ লাখ ০৪ হাজার ৮৬৯ টাকায়। আর সপ্তাহের শেষ কার্যদিবস লেনদেন শেষে বাজার মূলধন দাঁড়ায় ৫ লাখ ১৭ হাজার ৭৮১ কোটি ৬৯ লাখ ১১ হাজার ১৫৭ টাকায়। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে বাজার মূলধন তিন হাজার ৪৬৫ কোটি ২৩ লাখ ০৬ হাজার ২৮৮ টাকা বেড়েছে।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বিদায়ী সপ্তাহে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ১৯৫ কোটি ৯০ লাখ ২৯ হাজার ০৯৮ টাকার। আর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ১৯৯ কোটি ১৬ লাখ ৮৪ হাজার ৩২৩ টাকার। অর্থাৎ সপ্তাহের ব্যবধানে সিএসইতে লেনদেন ৩ কোটি ২৬ লাখ ৫৫ হাজার ২২৫ টাকা কমেছে।

সপ্তাহটিতে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১১০.৬৭ পয়েন্ট বা ০.৫৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৭২৭.৫১ পয়েন্টে। সিএসইর অপর সূচকগুলোর মধ্যে সিএসসিএক্স ৬৫.০৫ পয়েন্ট বা ০.৫৮ শতাংশ, সিএসই-৩০ সূচক ১৩০.৫৮ পয়েন্ট বা ০.৯৬ শতাংশ, সিএসই-৫০ সূচক ৬.৬২ পয়েন্ট বা ০.৪৮ শতাংশ এবং সিএসআই সূচক ৬.৫৬ পয়েন্ট বা ০.৫৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১ হাজার ২২৬.৭২ পয়েন্টে, ১৩ হাজার ৬৩৮.৩৫ পয়েন্টে, এক হাজার ৩৭৫.২৬ পয়েন্টে এবং এক হাজার ১৮৩.৪৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে ৩৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২০৪টির বা ৫৮.৭৯ শতাংশের দর বেড়েছে, ১২২টির বা ৩৫.৭৬ শতাংশের কমেছে এবং ২১টির বা ৬.০৫ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।

 

নিউজটি ২৬ বার পড়া হয়েছে ।
Tagged