সূচক কমলেও বেড়েছে লেনদেন

সপ্তাহজুড়ে সূচক কমলেও বেড়েছে লেনদেন

সময়: শনিবার, অক্টোবর ১৯, ২০১৯ ৩:২৫:৩১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গত সপ্তাহে সূচক কমলেও লেনদেন সামান্য বেড়েছে। সপ্তাহজুড়ে লেনদেন হওয়া ৫ কার্যদিবসের মধ্যে চার দিনই কমেছে সূচক। তবে এক কার্যদিবস বাড়লেও এর মাত্র ছিলো অত্যাধিক। সপ্তাহজুড়ে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে গত সপ্তাহে লেনদেনের পরিমান কিছুটা বেড়েছে। আলোচিত সপ্তাহটিতে ডিএসইতে লেনদেন বেড়েছে ২৮৭ কোটি ৪ হাজার ৪১৫ টাকা বা ২২.৪৮ শতাংশ।

সাপ্তাহিক বাজার বিশ্লেষণে দেখা গেছে, সপ্তাহ শেষে ডিএসই ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স সূচক কমেছে ০.৮২ শতাংশ বা ৩৯.২২ পয়েন্ট। সপ্তাহের ব্যবধানে ডিএসই-৩০ কমেছে ১.৫০ শতাংশ বা ৫০.৭০ পয়েন্ট। অপরদিকে শরীয়াহ বা ডিএসইএস সূচক কমেছে ১.৫৬ শতাংশ বা ১৭.৩৩ পয়েন্ট। আর সপ্তাহজুড়ে ডিএসইতে তালিকাভুক্ত মোট ৩৫৭টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৮টির কোম্পানির। আর দর কমেছে ২০৯টির, অপরিবর্তিত রয়েছে ১৮টির এবং লেনদেন হয়নি ২টির। এগুলোর ওপর ভর করে গত সপ্তাহে লেনদেন মোট ১ হাজার ৫৬৩ কোটি ৮৭ লাখ ১২ হাজার ৭১৮ টাকার শেয়ার লেনদেন হয়। তবে এর আগের সপ্তাহে লেনদেন হয় ১ হাজার ২৭৬ কোটি ৮৭ লাখ ৮ হাজার ৩০৩ টাকার। সেই হিসাবে সমাপ্ত সপ্তাহে লেনদেন বেড়েছে ২৮৭ কোটি ৪ হাজার ৪১৫ টাকা বা ২২.৪৮ শতাংশ।
আর সমাপ্ত সপ্তাহে ‘এ’ ক্যাটাগরির কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে ৭৯.৪৫ শতাংশ। ‘বি’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ১৫.৫৯ শতাংশ। ‘এন’ ক্যাটাগরির কোম্পানির লেনদেন হয়েছে ৩.৭২ শতাংশ। ‘জেড’ ক্যাটাগরির লেনদেন হয়েছে ১.২৪ শতাংশ।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আগের সপ্তাহের ন্যায় গত সপ্তাহজুড়েও টানা পতনের ধারা অব্যাহত ছিল। সপ্তাহ শেষে প্রতিটি সূচক কমেছে, একই সঙ্গে কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ার ও ইউনিট দর। তবে টাকার অঙ্কে মোট লেনদেনও আগের সপ্তাহের তুলনায় সামান্য বেড়েছে।
এদিকে গত সপ্তাহে সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ১৪৭ পয়েন্ট বা ১ শতাংশ কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫০৭ পয়েন্টে। এছাড়া সিএসসিএক্স সূচক ৮৩ পয়েন্ট বা ০.৯৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৮ হাজার ৮১৬ পয়েন্টে, সিএসই-৩০ সূচক ৫০ পয়েন্ট বা ০.৩৮ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২ হাজার ৮৩৭ পয়েন্টে।
গত সপ্তাহে সিএসইতে মোট ২৯৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯৪ টির, দর কমেছে ১৮৭টির এবং দর অপরিবর্তিত রয়েছে ১৮টির কোম্পানির দর।
সপ্তাহজুড়ে ৭৫ কোটি ৯ লাখ ৫৮ হাজার ৪৯২ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের সপ্তাহে লেনদেন হয়েছিল ৫২ কোটি ৯৩ লাখ ৪৮ হাজার ৪৪৫ টাকা। এ হিসাবে সপ্তাহের ব্যবধানে সিএসইতে টাকার অঙ্কে লেনদেন ২২ কোটি ১৬ লাখ ১০ হাজার ৪৬ টাকা বেড়েছে। ক্যাটাগরি ভিত্তিক সবচেয়ে বেশি ৮৫.৬২ শতাংশ লেনদেন হয়েছে ‘এ’ ক্যাটাগরির, ৯.৭৫ শতাংশ লেনদেন হয়েছে ‘বি’ ক্যাটাগরির শেয়ারের। কোম্পানিভিত্তিক লেনদেনে ১০ কোটি ৫২ লাখ ১১ হাজার ১৫৫ টাকার লেনদেন হয়ে শীর্ষে ছিল ডোরিন পাওয়ার।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৩৮ বার পড়া হয়েছে ।
Tagged