সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থান দিয়ে সপ্তাহ শুরু

সময়: রবিবার, অক্টোবর ২০, ২০১৯ ৮:০১:০৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের প্রথম কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শুরু হয়েছে। এদিন লেনদেন শেষে সূচক কিছুটা বাড়লেও কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের কার্যদিবসের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৫০ লাখ ৫৮ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৯৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৮৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৯টির, কমেছে ১৮০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৩টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩১২ কোটি ৬৩ লাখ ৪৮ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭৭০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১০৯৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৭৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩১৩ কোটি ১৪ লাখ ৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৫০ লাখ ৫৮ হাজার টাকা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা পতনের পর আজ রোববার সূচক বেড়ে লেনদেন শেষ হয়েছে। তবে কোম্পানির শেয়ারদর বাড়া কমার সংখ্যা ছিল প্রায় সমান। মোট লেনদেন বৃহস্পতিবারের তুলনায় বেড়েছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরুতে সূচক নিচের দিকে ছিল। কিন্ত স্বল্প সময়ের ব্যবধানে সূচকের তীর উপরের দিকে ওঠতে থাকে। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ৫৪২ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ২৩ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৮৪০ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৪৮টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৪ টির, কমেছে ১১৫ টির আর অপরিবর্তিত ছিল ২৯ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৪ কোটি ২৬ লাখ ২৮ হাজার ৯৩১টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ২০০ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ৫১ কোটি ৬০ লাখ ৭৫ হাজার ৮৬৩ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৩৩ কোটি ৫ লাখ ৩৪ হাজার ৯৮৩ টাকা বেশি। আগের কার্যদিবসে (বৃহস্পতিবার) মোট লেনদেন হয়েছিল ১৮ কোটি ৫৫ লাখ ৪০ হাজার ৮৮০ টাকা। এদিকে আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল মালেক স্পিনিং। এ শেয়ারের দর বেড়েছে ১৩.২৭ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল প্রাইম ফাইন্যান্স। এ শেয়ারের দর কমেছে ১০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪২৬ বার পড়া হয়েছে ।
Tagged