সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

সময়: মঙ্গলবার, ফেব্রুয়ারি ৪, ২০২০ ৫:৩৩:৩৯ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের পাশাপাশি কমেছে লেনদেন। একই সঙ্গে কমেছে বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন কমেছে ৫২ কোটি ৪৬ লাখ ৮২ হাজার ২৭৮ টাকা ৩০ পয়সা। আর বাজার মূলধন কমেছে ২ হাজার ৪ কোটি ৩৭ লাখ ৩৭ হাজার ৬৯৬ টাকা ৮১ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ৫ কোটি ২০ লাখ ৯৪ হাজার ৫৫০ টাকা ১০ পয়সা। সিএসই’তে বাজার মূলধন কমেছে ১ হাজার ৮৬৪ কোটি ৮১ লাখ ৪৬ হাজার ৭৬৮ টাকা ৩০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৭.৪৭ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪৭৯.৪০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৩.৪৮ পয়েন্ট কমে ১০৩১.৩৩ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৯.৮৬ পয়েন্ট কমে ১৫২৬.৩০ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৩১টি, কমেছে ১৭৭টি এবং অপরিবর্তিত ছিল ৪৮টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৭ কোটি ২৫ লাখ ৬০ হাজার ৮২৩টি শেয়ার এক লাখ ৩৭ হাজার ৭৮২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৫৩ কোটি ৮৮ লাখ ২৬ হাজার ৪৪৬ টাকা ৪০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪২ হাজার ৫৭০ কোটি ৯১ লাখ ৭১ হাজার ৬৩১ টাকা ৯৯ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২৫.৩৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৫০৬.৮৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৮.০৩ পয়েন্ট বেড়ে ১০৩৪.৮২ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১১.১২ পয়েন্ট বেড়ে ১৫৩৬.১৬ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৯৬টি, কমেছে ১১৭টি এবং অপরিবর্তিত ছিল ৪২টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৮ কোটি ৯৫ লাখ ৩৮ হাজার ২৮টি শেয়ার এক লাখ ৪৩ হাজার ৬১৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫০৬ কোটি ৩৫ লাখ ৮ হাজার ৭২৪ টাকা ৭০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪৪ হাজার ৫৭৫ কোটি ২৯ লাখ ৯ হাজার ৩২৮ টাকা ৮০ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ৯৭টি, কমেছে ১৩০টি এবং অপরিবর্তিত ছিল ৩০টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩টি, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত ছিল ৬টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২টি, কমেছে ১টি এবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৯টি, কমেছে ১৮টি এবং অপরিবর্তিত ছিল ১১টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২২টি, কমেছে ২টি এবং অপরিবর্তিত ছিল ১৩টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৬টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৪৫টি, কমেছে ৮২টি এবং অপরিবর্তিত ছিল ২৯টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৬টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৮টি, কমেছে ১৭টির এবং অপরিবর্তিত ছিল ১টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২টি, এবং কমেছে ২টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ২১টি, কমেছে ১৬টি এবং অপরিবর্তিত ছিল ১২টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২২টি, কমেছে ৫টি এবং অপরিবর্তিত ছিল ১০টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মোট ১৩ কোটি ৬ লাখ ৭৬ হাজার ৪১৩টি শেয়ার এক লাখ ৭ হাজার ৬১৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১২ কোটি ৭৬ লাখ ৪৮ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ২ কোটি ৯২ লাখ ৪৯ হাজার ৩৯টি শেয়ার ২২ হাজার ৪২৪বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫৫ কোটি ৯৬ লাখ ৬৮ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৪ কোম্পানির ৫৮ লাখ ৬৯৮টি শেয়ার ৪ হাজার ৫৩৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৬ কোটি ৯২ লাখ ৮৭ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪৯ লাখ ৫৪ হাজার ৪৬৩টি শেয়ার ৩ হাজার ৫৬ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৯৪ লাখ ২৫ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৬ কোম্পানির মোট ১৪ কোটি ৩৯ লাখ ২৭ হাজার ৩৫টি শেয়ার এক লাখ ১৩ হাজার ৪৬৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১২ কোটি ৭৬ লাখ ৪৮ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৯ কোম্পানির ৩ কোটি ৬ লাখ ৯০ হাজার ১৪টি শেয়ার ২০ হাজার ৫৪৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫৪ কোটি ৫৪ লাখ ৮৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৪ কোম্পানির ৫৫ লাখ ৬৭ হাজার ২১৭টি শেয়ার ৫ হাজার ৩৮৯ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৭ কোটি ৮৬ লাখ ৭৬ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৯ কোম্পানির ৬৫ লাখ ৮৪ হাজার ১৮৩টি শেয়ার ৩ হাজার ৮৫০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ৫৬ লাখ ১৬ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৬৯.০৫ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৬৪২.৬০ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৪২.৮৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৮২৬৯.৫৩ পয়েন্টে। আজ মোট ২৪৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৮৮টির, কমেছে ১৩২টির এবং অপরিবর্তিত ছিল ২৭ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৮৯ লাখ ৮২ হাজার ৯৫৯টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৩৮৩বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৮ কোটি ২০ লাখ ৩৬ হাজার ৫৫৩ টাকা ৪০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭২ হাজার ৩৯ কোটি ৫২ লাখ ২৯ হাজার ৪১৫ টাকা ৮০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৬০.২৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৭১১.৬৬ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৩৪.৮৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮৩১২.৩৬ পয়েন্টে। আজ মোট ২৪৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৩৮টির, কমেছে ৭৪টির এবং অপরিবর্তিত ছিল ৩৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ২৯ লাখ ৩৫ হাজার ৬২৯টি শেয়ার ও ইউনিট ৯ হাজার ৫১৭বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ২৩ কোটি ৪১ লাখ ২১ হাজার ১০৩ টাকা ৫০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭৩ হাজার ৯০৪ কোটি ৩৩ লাখ ৭৬ হাজার ১৮৪ টাকা ১০ পয়সা।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১৪ বার পড়া হয়েছে ।
Tagged