সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি কমেছে লেনদেন

সময়: সোমবার, নভেম্বর ৪, ২০১৯ ৬:২৮:৩৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ৫৬ কোটি ৯৪ লাখ ২৬ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৬৭৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৭৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬২৬ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭৮টির, কমেছে ২৪২টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ২৬৯ কোটি ৩ লাখ ৫৮ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭১২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৮৩ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৩৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩২৫ কোটি ৯৭ লাখ ৮৪ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ৫৬ কোটি ৯৪ লাখ ২৬ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) গত রোববার টানা পতনের ধারায় কিছুটা বিরতি পড়েছিল। কিন্তু আজ সোমবার পুনরায় নিম্নমুখী ছিল বাজার। কমেছে প্রতিটি সূচক, একই সঙ্গে কমেছে মোট লেনদেন ও বিভিন্ন কোম্পানির শেয়ারদর।
সূচকের চিত্রে দেখা গেছে আজ লেনদেনের শুরু থেকেই সূচক নিম্নমুখী ছিল। লেনদেনের শেষ দিকে সূচকের তীর অল্প সময়ের জন্য উপরে ওঠে। কিন্তু দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৭৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ২২৫ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৪৫ পয়েন্ট কমে ৮ হাজার ৬৪৫ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৬৩টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৭৩টির, কমেছে ১৬০ টির আর অপরিবর্তিত ছিল ৩০ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৪৯ লাখ ৯৯ হাজার ৯৮১টি শেয়ার ও ইউনিট ৪ হাজার ৭৫১ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১১ কোটি ১১ লাখ ৯০ হাজার ৫০০ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৪ কোটি ১১ লাখ ৩ হাজার ৯২৯ টাকা কম। আগের কার্যদিবসে (রোববার) মোট লেনদেন হয়েছিল ১৫ কোটি ২২ লাখ ৯৪ হাজার ৪২৯ টাকা । আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল গ্রীণ ডেলটা ইন্স্যুরেন্স। এ শেয়ারের দর বেড়েছে ৯.৯৬ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে ওয়েস্টার্ন মেরিন শিপইয়ার্ড। এ শেয়ারের দর কমেছে ১২ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪০৮ বার পড়া হয়েছে ।
Tagged