সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: সোমবার, জানুয়ারি ২০, ২০২০ ৫:২৩:২০ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের শেয়ারবাজারে আজ ইতিবাচক লেনদেন হয়েছে। উভয় স্টক এক্সচেঞ্জে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। এদিন উভয় স্টক এক্সচেঞ্জেই বাজারমূলধনও বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ৮৩ কোটি ৪৩ লাখ ১১ হাজার ৫৮৫ টাকা ৩০ পয়সা। এদিন বাজার মূলধন বেড়েছে ৪ হাজার ৫৫৯ কোটি ৬৫ লাখ ৮ হাজার ২৩৯ টাকা ৯৬ পয়সা। অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ৩০ কোটি ২৯ লাখ ৬৫ হাজার ৮৮০ টাকা ৯০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ৫ হাজার ৫২৪ কোটি ৪২ লাখ ৮৬ হাজার ৪৭৭ টাকা ৯০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫২.১৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৪৩৪.২৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৭.৩৬ পয়েন্ট বেড়ে ১০১৪.৯৫ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৭.৬৩ পয়েন্ট বেড়ে ১৫১৪.৮৮ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৪৯টির, কমেছে ১৬১টির এবং অপরিবর্তিত ছিল ৪৪টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৭ কোটি ৮৮ লাখ ৫৫ হাজার ২৫০টি শেয়ার এক লাখ ৪১ হাজার ৪২২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৯৪ কোটি ৭৯ লাখ ৮১ হাজার ২২ টাকা ১০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৯ হাজার ১১৬ কোটি ২২ লাখ ৯৮ হাজার ৮৪৬ টাকা ৬৪ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ২৩২.২৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৩৮২.০৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৫৭.২৯ পয়েন্ট বেড়ে ৯৯৭.৫৮ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৮০.৬৫ পয়েন্ট বেড়ে ১৪৮৭.২৫ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৪৬টির, কমেছে ৬টির এবং অপরিবর্তিত ছিল ৪টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৬ কোটি ৯ লাখ ৬৩ হাজার ৪২২টি শেয়ার এক লাখ ৩৪ হাজার ৪৩১বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১১ কোটি ৩৬ লাখ ৬৯ হাজার ৪৩৬ টাকা ৮০ পয়সা। আগের কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৪ হাজার ৫৫৬ কোটি ৫৭ লাখ ৯০ হাজার ৬০৬ টাকা ৬৮ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫২টি কোম্পানির মধ্যে বেড়েছে ১১৬টি, কমেছে ১০৩টি এবং অপরিবর্তিত ছিল ৩৩টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৫টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫টি, কমেছে ২৮টির এবং অপরিবর্তিত রয়েছে ২টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২টির এবং কমেছে ৬টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৬টি, কমেছে ২৪টি এবং অপরিবর্তিত ছিল ৯টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৬টির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত ছিল ১৭টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৪৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৪৯টি, কমেছে ২টি এবং অপরিবর্তিত ছিল ১টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৫টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪৪টি, কমেছে এবং ১৬টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৮টির এবং কমেছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৫০টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪৫টি, কমেছে ২টি এবং অপরিবর্তিত ছিল ৩টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৩৪টির, কমেছে ২টির এবং অপরিবর্তিত ছিল ১টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫২ কোম্পানির মোট ১১ কোটি ২০লাখ ৩২ হাজার ১৮৬টি শেয়ার এক লাখ ১ হাজার ৮০২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৫৬ কোটি ১৫ লাখ টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৫ কোম্পানির ৩ কোটি ৫ লাখ ৮০ হাজার ৯৬৫টি শেয়ার ২২ হাজার ৯৩১বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬২ কোটি ৭১ লাখ ৫৯ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৮ কোম্পানির ২ কোটি ২৭ লাখ ২২ হাজার ১০৮টি শেয়ার ১২ হাজার ৫৬৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৮ কোটি ৭৭ লাখ ৯০ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৯ কোম্পানির ৫৮ লাখ ৩৪ হাজার ৪৩৬টি শেয়ার ৩ হাজার ৭২৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ১৮ লাখ ৪ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৪৯ কোম্পানির মোট ১০ কোটি ৪৫ লাখ ৩২ হাজার ৪৩টি শেয়ার ৯৬ হাজার ৬৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৮৮ কোটি ৬৭ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৫ কোম্পানির ২ কোটি ৭৬ লাখ ৮১ হাজার ৩৬৯টি শেয়ার ২০ হাজার ৬১৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫২ কোটি ৪৭ লাখ ১৪ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৯ কোম্পানির ২কোটি ১৭ লাখ ৪২ হাজার ৪৯৭টি শেয়ার ১৪ হাজার ১৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৮ কোটি ৭৭ লাখ ৯০ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৫০ কোম্পানির ৬১ লাখ ৭০ হাজার ৬৭টি শেয়ার ৩ হাজার ৪৩১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৩০ লাখ ৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ২০১.৭৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৪৭৯.৬৩ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১২৩.২৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮১৭১.২৬ পয়েন্টে। আজ মোট ২৫৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৩২টির, কমেছে ৯৬টির এবং অপরিবর্তিত ছিল ২৫ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ২ কোটি ৭৮ লাখ ৯৫ হাজার ২৯৭টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৪৫৯ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৭৩ কোটি ৯৭ লাখ ৮৯ হাজার ১৩৪ টাকা ৪০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৮ হাজার ৭১৬ কোটি ১২ লাখ ৮৮ হাজার ৭৩১ টাকা ৫০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৬৭৭.০১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩২৭৭.৮৭ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৪১৩.২৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮০৪৮.০৩ পয়েন্টে। আজ মোট ২৫৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২৩১টির, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত ছিল ১১ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৩২ লাখ ৫৯ হাজার ৪৫৭টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ৬৪৯ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৪৩ কোটি ৬৮ লাখ ২৩ হাজার ২৫৩ টাকা ৫০ পয়সা। আগের কার্যদিবসে সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৩ হাজার ১৯১ কোটি ৭০ লাখ ২ হাজার ২৫৩ টাকা ৬০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৯০ বার পড়া হয়েছে ।
Tagged