সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: বুধবার, জানুয়ারি ২২, ২০২০ ৫:০৫:৫৯ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের শেয়ারবাজার উভয় স্টক এক্সচেঞ্জে সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন। এদিন উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ার দরের পাশাপাশি বাজারমূলধন বেড়েছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ৩১ কোটি ৬১ লাখ ৮৮ হাজার ৫৫৬ টাকা ৫০ পয়সা। এদিন বাজার মূলধন বেড়েছে ২ হাজার ৪৪৪ কোটি ৭২ লাখ ১৫ হাজার ৯১২ টাকা ১৭ পয়সা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ৪ কোটি ৩১লাখ ৩ হাজার ৯৫৫ টাকা৫ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ২ হাজার ৪৯৯ কোটি ৭৯ লাখ ১১ হাজার ৫০১ টাকা ২০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩২.১৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৪৪০.২৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১০.৯৮ পয়েন্ট বেড়ে ১০১৮.৬২ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১২.৭০ পয়েন্ট বেড়ে ১৫১৯.৮৪ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৮৩টির, কমেছে ১২৬টির এবং অপরিবর্তিত ছিল ৪৭টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৫ কোটি ৭২ লাখ ৭৭ হাজার ১০টি শেয়ার এক লাখ ৩১ হাজার ২২৪বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৩৮ কোটি ৪২ লাখ ৪১ হাজার ১৯৬ টাকা ১০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪০ হাজার ১৮০ কোটি ১৮ লাখ ৩০ হাজার ১৭ টাকা ১১ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ২৬.১৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৪০৮.১০ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৭.৩০ পয়েন্ট কমে ১০০৭.৬৪ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৭.৭৪ পয়েন্ট কমে ১৫০৭.১৪ পয়েন্টে দাঁড়ায়। দিনভর লেনদেন হওয়া ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৭৯টির, কমেছে ২৩৭টির এবং অপরিবর্তিত ছিল ৪০টি কোম্পানির শেয়ারের দর। এদিন ডিএসই’তে মোট ১৪ কোটি ৪৩ লাখ ৮৫ হাজার ৩৭১টি শেয়ার এক লাখ ২৫ হাজার ৯২২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪০৬ কোটি ৮০ লাখ ৫২ হাজার ৬৩৯ টাকা ৬০ পয়সা। আগের কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৭ হাজার ৭৩৫ কোটি ৪৬ লাখ ১৪ হাজার ১০৪ টাকা ৯৪ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৪৪টি, কমেছে ৭৫টি এবং অপরিবর্তিত ছিল ৩৪টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৬টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭টি, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১টির এবং কমেছে টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৯টি কোম্পানির মধ্যে বেড়েছে ২১টি, কমেছে ১৮টি এবং অপরিবর্তিত ছিল ১০টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৬টির, কমেছে ২টির এবং অপরিবর্তিত ছিল ৯টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৩টি কোম্পানির মধ্যে বেড়েছে ৫৭টি, কমেছে ১৬৮টি এবং অপরিবর্তিত ছিল ২৮টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৫টি কোম্পানির মধ্যে বেড়েছে ৭টি, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৩টির, কমেছে ৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৫০টি কোম্পানির মধ্যে বেড়েছে ১২টি, কমেছে ৩০টি এবং অপরিবর্তিত ছিল ৮টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৪টির, কমেছে ২১টির এবং অপরিবর্তিত ছিল ১২টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৩ কোম্পানির মোট ১১ কোটি ২৬ লাখ ৭৩ হাজার ২০৪টি শেয়ার ৯৮ হাজার ৪১৮ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৪২ কোটি ৬০ লাখ ৮ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৬ কোম্পানির ২ কোটি ৫১ লাখ ৬ হাজার ৯০৩টি শেয়ার ১৮ হাজার ৫৫৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৮ কোটি ১৫ লাখ ৩০ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৮ কোম্পানির ১ কোটি ৪১ লাখ ১৬ হাজার ৭৬৯টি শেয়ার ১০ হাজার ৫৮৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৩ কোটি ২৪ লাখ ৫২ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৯ কোম্পানির ৩৭ লাখ ২৬ হাজার ৬৩০টি শেয়ার ৩ হাজার ৪৮৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৮২ লাখ ২৯ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৩ কোম্পানির মোট ১০ কোটি ৩৩ লাখ ৫৩ হাজার ১০৯টি শেয়ার ৯২ হাজার ৭২৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩১৩ কোটি ৮৫ লাখ ৭৪ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৫ কোম্পানির ২ কোটি ১২ লাখ ৪১ হাজার ১০০টি শেয়ার ১৮ হাজার ১২৬বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪৬ কোটি ২৩ লাখ ৩৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৮ কোম্পানির ১ কোটি ২৫ লাখ ৬৩ হাজার ১৫৭টি শেয়ার ১১ হাজার ৫৭২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩৪ কোটি ৪৩ লাখ ২২ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৯ কোম্পানির ২৭ লাখ ৪৭ হাজার ৬১৬টি শেয়ার ৩ হাজার ২৩৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৯৩ লাখ ৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ১০৯.৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৫৩৪.০৩ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৬৯.৫১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮২০৮.৯৯ পয়েন্টে। আজ মোট ২৪২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৩৩টির, কমেছে ৮৩টির এবং অপরিবর্তিত ছিল ২৬ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৮৭ লাখ ২১ হাজার ২৮৮টি শেয়ার ও ইউনিট ৯ হাজার ৬৩৭ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৭ কোটি ৭১ লাখ ৪৫ হাজার ৮৬৩ টাকা ৩০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭০ হাজার ১০ কোটি ২০ লাখ ১১ হাজার ৯৩৬ টাকা ৯০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৫৫.৫০ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৪২৪.১৩ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৩১.৭৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৮১৩৯.৪৮ পয়েন্টে। এদিন মোট ২৩৮টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৫৬টির, কমেছে ১৬৪টির এবং অপরিবর্তিত ছিল ১৮ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৭৭ লাখ ৪৩ হাজার ৩৪২টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ২৮৭ বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৩ কোটি ৪০ লাখ ৪১ হাজার ৯০৭ টাকা ৮০ পয়সা। আগের কার্যদিবসে সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৭ হাজার ৫১০ কোটি ৪১ লাখ ৪৩৫ টাকা ৭০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৫০ বার পড়া হয়েছে ।
Tagged