সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: সোমবার, ফেব্রুয়ারি ১৭, ২০২০ ৫:২৮:৪৮ অপরাহ্ণ


মো. সাজিদ খান : সূচকের উত্থান দিয়ে শেষ হয়েছে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসের লেনদেন। এদিন লেনদেনের শুরুতে সূচকের কিছুটা অস্বাভাবিক ওঠানামা ছিল। দুপুর ১২টার পর থেকেই স্বাভাবিক ওঠানামায় লেনদেন হয়। এর ফলে উভয় স্টক এক্সচেঞ্জে বেড়েছে লেনদেন ও বাজার মূলধন। একই সঙ্গে বেড়েছে অধিকাংশ কোম্পানির শেয়ার দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ৬০ কোটি ১২ লাখ ৮৯ হাজার ৮৫৯ টাকা ১০ পয়সা। বাজার মূলধন বেড়েছে এক হাজার ৬৩১ কোটি ৪৩ লাখ ৫১ হাজার ৪৯২ টাকা ৮১ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ২ কোটি ৪৩ লাখ ৬ হাজার ৮৪৫ টাকা ৪০ পয়সা। সিএসই’তে বাজার মূলধন বেড়েছে এক হাজার ৩৩ কোটি ৯৫ লাখ ১ হাজার ৫৯৭ টাকা ৫০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩৩.৯৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৭৬৮.১৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৭.৯৫ পয়েন্ট বেড়ে ১০৮৩.৬৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৬.৬৮ পয়েন্ট বেড়ে ১৫৯৯.০০ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৯৫টি, কমেছে ১২৮টি এবং অপরিবর্তিত ছিল ৩২টি দর। এদিন ডিএসই’তে মোট ৩৮ কোটি ২৩ লাখ ৮৪ হাজার ১৫৭টি শেয়ার ২ লাখ ২১ হাজার ৩২৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৯৭৬ কোটি ৩৮ লাখ ৭৬ হাজার ১৮৯ টাকা ১০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৭ হাজার ১৬২ কোটি ৯২ লাখ ৬৫ হাজার ৩৩৫ টাকা ৩১ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ১৬৯.৫৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৭৩৪.১৫ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ২৯.৯২ পয়েন্ট বেড়ে ১০৭৫.৭৪ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৫৫.৬৯ পয়েন্ট বেড়ে ১৫৯২.৩২ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৯৩টি, কমেছে ৪০টি এবং অপরিবর্তিত ছিল ২৩টি দর। এদিন ডিএসই’তে মোট ৩৫ কোটি ৬০ লাখ ৩২ হাজার ৪৩১টি শেয়ার ২ লাখ ১২ হাজার ৯০৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৯১৬ কোটি ২৫ লাখ ৮৬ হাজার ৩৩০ টাকা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৫ হাজার ৫৩১ কোটি ৪৯ লাখ ১৩ হাজার ৮৪২ টাকা ৫০ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৫২টি, কমেছে ৮২টি এবং অপরিবর্তিত ছিল ২৩টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৯টি, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত ছিল ৩টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১টির এবং কমেছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৩টি, কমেছে ১৯টি এবং অপরিবর্তিত ছিল ৬টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৪টি, কমেছে ১৫টির এবং অপরিবর্তিত ছিল ৮টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২৪টি, কমেছে ১৯টি এবং অপরিবর্তিত ছিল ১৪টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৩৮টি, কমেছে ৯টির এবং অপরিবর্তিত ছিল ১টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২টির এবং কমেছে ১টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৯টি, কমেছে ১১টি এবং অপরিবর্তিত ছিল ৮টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২১টি, কমেছে ৪টির এবং অপরিবর্তিত ছিল ১২টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মোট ৩০ কোটি ১ লাখ ১৯ হাজার ৩৩০টি শেয়ার এক লাখ ৭৯ হাজার ৯৭৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮২০ কোটি ২৮ লাখ ৬৮ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫ কোটি ৮৫ লাখ ৪২ হাজার ২৫টি শেয়ার ৩১ হাজার ৪৮২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৯৯ কোটি ৪১ লাখ ২১ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ২ কোম্পানির ৪৭ লাখ ৭৮ হাজার ৯৪০টি শেয়ার ৫ হাজার ৭৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২২ কোটি ৭০ লাখ ৬৪ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৮৮ লাখ ১১ হাজার ৪৬০টি শেয়ার ৪ হাজার ৫৭৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬ কোটি ১৩ লাখ ৩৩ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মোট ২৮ কোটি ৪৩ লাখ ৬৭ হাজার ৫৯১টি শেয়ার এক লাখ ৭২ হাজার ৫৩৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭৮০ কোটি ৯৩ লাখ ১৫ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫ কোটি ২৫ লাখ ১ হাজার ৬৫৯টি শেয়ার ৩১ হাজার ১৩২বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৯৬ কোটি ৬ লাখ ৯২ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৩ কোম্পানির ৪৪ লাখ ৭২ হাজার ৬৪০টি শেয়ার ৪ হাজার ৩৮৩ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ১৬ কোটি ৫৫ লাখ ৪৭ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির এক কোটি ২ লাখ ৫৮ হাজার ৯৪৩টি শেয়ার ৪ হাজার ৮১১ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৭ কোটি ৭ লাখ ৪৬ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৯২.৯৯ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৪৫২৯.৯৩ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৫৮.০৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮৮১৬.২২ পয়েন্টে। আজ মোট ২৭৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৫৫টি, কমেছে ৮৭টি এবং অপরিবর্তিত ছিল ৩১ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৬৯ লাখ ৬৭ হাজার ৫৩২টি শেয়ার ও ইউনিট ১৪ হাজার ১৯৭বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৩২ কোটি ৫১ লাখ ১৯ হাজার ১৯৭ টাকা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৮৬ হাজার ১৩৯ কোটি ৮৫ লাখ ৩১ হাজার ২১৮ টাকা ৯০ পয়সা।
গতকাল চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৫৩৩.৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৪৪৩৬.৯৩ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৩২৫.৬৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮৭৫৮.১৩ পয়েন্টে। আজ মোট ২৬৮টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২১৪টি, কমেছে ৩৭টি এবং অপরিবর্তিত ছিল ১৭ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৫৬ লাখ ৫০ হাজার ১০৯টি শেয়ার ও ইউনিট ১৩ হাজার ৭৫৮বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৩০ কোটি ৮ লাখ ১২ হাজার ৩৫১ টাকা ৬০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৮৫ হাজার ১০৫ কোটি ৯০ লাখ ২৯ হাজার ৬২১ টাকা ৪০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২০ বার পড়া হয়েছে ।
Tagged