কারেকশন সূচক লেনদেন dse-cse

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: সোমবার, আগস্ট ১৯, ২০১৯ ১২:৩৫:০৫ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেনের শুরু থেকেই ক্রয় প্রেসারে বাড়তে থাকে সূচক। তবে শেষ দিকে উত্থানের মাত্রা কমে যায়। আজ লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৩৬ লাখ ২৭ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৫২২৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১২০২ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮৪৭ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫২টির, কমেছে ১৫২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৮৫ কোটি ৩৬ লাখ ২৭ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৫২১৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৯৭ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৮৪১ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩২৩ কোটি ৭০ লাখ ৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ১৬১ কোটি ৬৬ লাখ ১৯ হাজার টাকা।
অন্যদিকে, এদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজও সূচকের উর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শেষ হয়েছে। একই সঙ্গে মোট লেনদেন আগের কার্যদিবসের তুলনায় কিছুটা বেড়েছে। তবে বিভিন্ন কোম্পানির শেয়ারদর বাড়া ও কমার ব্যবধান ছিল খুব কম।
সূচকের চিত্রে দেখা গেছে, লেনদেনের শুরু থেকে দুপুর পর্যন্ত সূচকের তীর ছিল ওপরের দিকে। দুপুরের পর থেকে সূচক নিচে নামতে থাকে। লেনদেনের শেষ পর্যন্ত একই অবস্থা থাকলেও দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৪১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৯৯৮ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ২২ পয়েন্ট বেড়ে ৯ হাজার ৭১৮ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে আজ মোট ২৬৯টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২১টির কমেছে ১০৯টির আর অপরিবর্তিত ছিল ৩৯ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৬৬ লাখ ৫১ হাজার ৩৬১টি শেয়ার ৭ হাজার ৬৮৫ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২২ কোটি ৬৭ লাখ ৫০ হাজার ৪৬০ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৭ কোটি ৬১ লাখ ৫৮ হাজার ৬২ টাকা বেশি। আগের কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ১৫ কোটি ৫ লাখ ৯২ হাজার ৩৯৮ টাকা। টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল মেঘনা সিমেন্ট। এ কোম্পানির দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল ইমাম বাটন। এ শেয়ারের দর কমেছে ৯.৭৯ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৯৬ বার পড়া হয়েছে ।
Tagged