সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: মঙ্গলবার, অক্টোবর ১, ২০১৯ ৬:৫৩:৪৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের সামান্য লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২৯১ কোটি ৪৯ লাখ ৯৫ হাজার টাকা।
বাজার পর্যালোচনায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৯৪৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৪০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.২১ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৯ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৮৩টির, কমেছে ১১৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩০৪ কোটি ২৯ লাখ ৭৭ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২৮ পয়েন্ট কমে অবস্থান করে ৪৯৪৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করে ১১৩৮ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৫৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৫৯৫ কোটি ৭৮ লাখ ৭২ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৯১ কোটি ৪৯ লাখ ৯৫ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ মঙ্গলবার সূচক সামান্য বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন আগের দিনের তুলনায় কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক নিচে নামতে থাকে। তবে দুপুরের পর সূচকের তীর ওপরের দিকে উঠতে থাকে। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৫ হাজার ৪৮ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ০.৩৪ পয়েন্ট বেড়ে ৯ হাজার ১৪০ পয়েন্টে অবস্থান করেছে।
এদিকে আজ মোট ২৫০টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২৩টির, কমেছে ৯৮ টির আর অপরিবর্তিত ছিল ২৯ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৬৮ লাখ ৭৯ হাজার ৮৯৩টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৪৮ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২৯ কোটি ৪৯ লাখ ১০ হাজার ৯০ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৪৪ কোটি ৬৮ লাখ ৮২ হাজার ৩৪৮ টাকা কম। আগের কার্যদিবসে (রোববার) মোট লেনদেন হয়েছিল ৭৪ কোটি ১৭ লাখ ৯২ হাজার ৪৩৮ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল সমতা লেদার। এ শেয়ারের দর বেড়েছে ৯.৯৬ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল মিথুন নিটিং। এ শেয়ারের দর কমেছে ৯.৬১ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ২৮৬ বার পড়া হয়েছে ।
Tagged