সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: মঙ্গলবার, অক্টোবর ১৫, ২০১৯ ৬:২৮:১৭ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে। এদিন প্রায় সবগুলো খাতেই ইতিবাচক লেনদেন হয়েছে। এ ধারা অব্যহত থাকলে সূচক ও লেনদেন আরো বাড়বে। আজ লেনদেনের শুরুতে ক্রয় প্রেসার দেখা গেছে। যে কারণে টানা ধারাবাহিক ৬ কার্যদিবস পতনের পর উত্থানে ফিরেছে বাজার। আজ ডিএসইতে অধিকাংশ কোম্পানির শেয়ার দর বেড়েছে। আর টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে ২৮ কোটি ১৫ লাখ ৭৩ হাজার টাকার লেনদেন বেড়েছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১১০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৮২১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ২৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১০৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭০৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৩১১টির, কমেছে ২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ০৫ লাখ ৫৫ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৫০ পয়েন্ট কমে অবস্থান করে ৪৭১১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১৭ পয়েন্ট কমে অবস্থান করে ১০৮১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৯ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৬৯ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ২৯৯ কোটি ৮৯ লাখ ৭৭ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ২৮ কোটি ১৫ লাখ ৭৩ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা পতনের পর আজ সূচকে বড় ধরনের পরিবর্তন এসেছে। সূচক বাড়ার সঙ্গে বেড়েছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচকের তীর ওপরের দিকে ছিল। লেনদেনের শেষ পর্যন্ত একই ধারা অব্যাহত থাকে। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ২৪২ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ৬৪৬ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ১৪৯ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৮৮৯ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৩৮টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ২০১টির, কমেছে ২৪ টির আর অপরিবর্তিত ছিল ১৩ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৫৩ লাখ ৬২ হাজার ৬৮টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৭৯২ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৩ কোটি ৪৯ লাখ ৭১ হাজার ২৮৯ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ২৯ লাখ ৭ হাজার ৩৩৯ টাকা বেশি। আগের কার্যদিবসে (সোমবার) মোট লেনদেন হয়েছিল ১৩ কোটি ২০ লাখ ৬৩ হাজার ৯৫০ টাকা। এদিকে আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল প্রবেঙ্গল উইন্ডসোর থার্মোপ্লাস্টিক। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল এশিয়া ইন্স্যুরেন্স। এ শেয়ারের দর কমেছে ৯.৮০ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪১২ বার পড়া হয়েছে ।
Tagged