সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

সময়: বুধবার, নভেম্বর ৬, ২০১৯ ৬:০১:৩৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের চতুর্থ কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৭ কোটি ৪৯ লাখ ২২ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫০ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৭৫৪ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৮৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৬৫৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ২২১টির, কমেছে ৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৯টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৮৫ কোটি ২৫ লাখ ৬৭ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ২৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭০৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৮১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৩৭ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩০৭ কোটি ৭৬ লাখ ৪৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৭৭ কোটি ৪৯ লাখ ২২ হাজার টাকা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ বুধবারও বাজার ছিল উর্ধ্বমুখী। লেনদেন শেষে প্রতিটি সূচকই বেড়েছে। পাশাপাশি বেড়েছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর ও লেনদেন।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক উর্ধ্বমুখী ছিল। দিনভর একই অবস্থা দেখা গেছে সূচকে। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ১৬৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ৪৪৫ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৯৮ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৭৭৬ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৬০টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১৭৬টির, কমেছে ৫৫ টির আর অপরিবর্তিত ছিল ২৯ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৮৬ লাখ ৮৪ হাজার ৫৭৭টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ৫১১ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৯ কোটি ৫৬ লাখ ২৯ হাজার ৭৬৫ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৭ কোটি ৪১ লাখ ৪ হাজার ৪৬৪ টাকা বেশি। আগের কার্যদিবসে (মঙ্গলবার) মোট লেনদেন হয়েছিল ১২ কোটি ১৫ লাখ ২৫ হাজার ৩০১ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল সমরিতা হসপিটাল। এ শেয়ারের দর বেড়েছে ১২.৫৩ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে ইভেন্স টেক্সটাইল। এ শেয়ারের দর কমেছে ৮.১৮ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪১৫ বার পড়া হয়েছে ।
Tagged