সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি লেনদেন কমেছে

সময়: বুধবার, জুলাই ১০, ২০২৪ ৪:১৩:২৬ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: আজ ১০ জুলাই সূচক কমার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। পরবর্তীতে সূচকের উঠানামার মধ্য দিয়ে লেনদেন হতে দেখা যায়। দিনশেষে প্রধান সূচকের পাশাপাশি টাকার অংকে লেনদেন কমেছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ১০ জুলাই ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৪৬ শতাংশ বা ২৬.১৯ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ৫৬৮.৪৫ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৩.৮৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ২১৯.৪৭ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৬.৪০ পয়েন্ট কমে অবস্থান করছে ১ হাজার ৯৫৮.১৩ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৯৪ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৮ টির, কমেছে ২৬৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৪.৮৭ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ৩২ কোটি ৭২ লাখ ২৮ হাজার ৬৪৫ টি শেয়ার ২ লাখ ৪২ হাজার ২৬৩ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৯৬৭ কোটি ২২ লাখ ৫৪ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ৯ জুলাই ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.৫৩ শতাংশ বা ৩০.০১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ৫ হাজার ৫৯৪.৬৪ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৮.১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ২২৩.৩২ পয়েন্টে এবং ডিএসই–৩০ সূচক ৪.৬৩ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১ হাজার ৯৬৪.৫৩ পয়েন্টে।

ওইদিন লেনদেন হওয়া ৩৯৩ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ২৩৭ টির, কমেছিল ১১১ টির এবং অপরিবর্তিত রয়েছিল ৪৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে গত কার্যদিবসে ৬০.৩০ শতাংশ শেয়ারের দর বেড়েছিল।

গত কার্যদিবসে ডিএসইতে ৩৪ কোটি ৮৮ লাখ ৯৫ হাজার ৫০৬ টি শেয়ার ২ লাখ ৫২ হাজার ২৫৯ বার হাতবদল হয়েছিল। আর দিন শেষে লেনদেন হয়েছিল ১ হাজার ১৯ কোটি ৮ লাখ ৩১ হাজার টাকা।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ৫১ কোটি ৮৫ লাখ ৭৭ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.০২ শতাংশ বা ৩.৯৫ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৫ হাজার ৮৮৫.৬৬ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৮৫ টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৪ টির, কমেছে ১৫৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭ টির। আজ দিন শেষে সিএসইতে লেনদেন হয়েছে ৪২ কোটি ৭৬ লাখ ৪০ হাজার ৬৮৭ টাকা।

 

Share
নিউজটি ১৫ বার পড়া হয়েছে ।
Tagged