সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে

সময়: Wednesday, November 30th, 2022 8:00:31 pm


নিজস্ব প্রতিবেদক: আজ ৩০ নভেম্বর সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে দেশের শেয়ারবাজারে। এদিন সূচকের পতনে লেনদেন শুরু হলেও ২মিনিট পরই বাড়তে থাকে। কিন্তু ১০ মিনিট পর আবারও একটানা পড়তে থাকে। পরবর্তীতে সূচক আবারও ধীর গতিতে বাড়তে থাকে। দুপুর একটার পর স্বাভাবিক ওঠানামার মধ্য দিয়ে লেনদেন চলে। এর ফলে দিনশেষে সব সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে। তবে অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স ২৩.৪৮ পয়েন্ট বা ০.৩৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ছয় হাজার ২৩৫.৯৪ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১০.৭৫ পয়েন্ট বা ০.৭৯ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক ১৩.৬৪ পয়েন্ট বা ০.৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে এক হাজার ৩৭০.১৮ পয়েন্টে এবং দুই হাজার ২১৪.৩২ পয়েন্টে।

ডিএসইতে আজ ৩০৪ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫১টির বা ১৬.৭৮ শতাংশের, শেয়ার দর কমেছে ২৬টির বা ৮.৫৫ শতাংশের এবং ২২৭টির বা ৭৪.৬৭ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

ডিএসইতে আজ ৪৪৯ কোটি ৩৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১১৫ কোটি ৩৩ লাখ টাকা বেশি। আগের কার্যদিবস লেনদেন হয়েছিল ৩৩৪ কোটি ০৩ লাখ টাকার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৮৯.৬০ পয়েন্ট বা ০.৪৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৮ হাজার ৪০৮.৫১ পয়েন্টে। সিএসইতে আজ ১৫২টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩৬টির দর বেড়েছে, কমেছে ১৪টির আর ১০২টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ৬ কোটি ৯২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।

 

নিউজটি ৩১ বার পড়া হয়েছে ।
Tagged