সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের সামান্য উত্থানে বেড়েছে লেনদেন

সময়: সোমবার, নভেম্বর ২৫, ২০১৯ ৬:১৮:৩১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৬ কোটি ৮৮ লাখ ১৪ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৬৯৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৮১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৭৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৩৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৩৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৫৩টির, কমেছে ১২৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৮টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৪৪ কোটি ৭ লাখ ৯৯ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৮ পয়েন্ট কমে অবস্থান করে ৪৬৮৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে অবস্থান করে ১০৭৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১২ পয়েন্ট কমে অবস্থান করে ১৬৩৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৭৭ কোটি ১৯ লাখ ৮৫ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৬৬ কোটি ৮৮ লাখ ১৪ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সোমবার সার্বিক বাজার পরিস্থিতি কিছুটা স্থিতিশীল ছিল। ৫টি সূচকের মধ্যে ৩টি বেড়েছে। লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে বেশির ভাগ কোম্পানির দর বেড়েছে। তবে মোট লেনদেন (টাকার অঙ্কে) আগের দিনের তুলনায় কোনো পরিবর্তন দেখা যায়নি।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই দুপুর পর্যন্ত সূচক ওঠানামার মধ্যে থাকলেও দুপুরের পর থেকে সূচক বাড়তে থাকে। এ ধারা শেষ পর্যন্ত অব্যাহত ছিল। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৪ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ২৫৬ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ১ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৬৬৪ পয়েন্টে অবস্থান করে।
এদিকে আজ মোট ২৩০টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১০৮টির, কমেছে ৮০ টির আর অপরিবর্তিত ছিল ৪২ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৬৭ লাখ ৩১ হাজার ৬০২টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ১৩৯ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৩ কোটি ৭৫ লাখ ৩৪ হাজার ৪২৭ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৬ লাখ ২ হাজার ৬৩৫ টাকা বেশি। আগের কার্যদিবসে (রোববার) মোট লেনদেন হয়েছিল ১৩ কোটি ৬৯ লাখ ৩১ হাজার ৭৯২ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল মিরাকল ইন্ডাস্ট্রিজ। এ শেয়ারের দর বেড়েছে ১০ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে বিচ হ্যাচারি। এ শেয়ারের দর কমেছে ১০ শতাংশ।
দৈকিন শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩১৭ বার পড়া হয়েছে ।
Tagged