সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক ও লেনদেনের পাশাপাশি কমেছে বাজার মূলধন

সময়: বৃহস্পতিবার, ডিসেম্বর ৫, ২০১৯ ৬:৩২:৪৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। আর টাকার অংকেও লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ২৯ কোটি ৬৪ লাখ ২০ হাজার টাকা। এছাড়া এদিন বাজার মূলধন কমেছে এক হাজার ৩৪৩ কোটি ৫০লাখ ৩৫ হাজার ২৬৬ টাকা ৫৬ পয়সা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪৬৭১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১০৫৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৬০৫ পয়েন্টে। আজ ডিএসইতে লেনদেন হওয়া ৩৪৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১০৬টির, কমেছে ১৯২টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টির। এদিন ডিএসইতে মোট ১৭ কোটি ৭৪ লাখ ৩ হাজার ৮৮৭টি শেয়ার এক লাখ ২৭ হাজার ৮১বার হাতবদল হয়, যার বাজারমূল্য ৪৩২ কোটি ৪১ লাখ ৯৪ হাজার ৬৭ টাকা ৫০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৫২ হাজার ৩৭৪ কোটি ৬২ লাখ ২৩ হাজার ৪৮৭ টাকা ২৫ পয়সা।
গতকাল ডিএসইর ব্রড ইনডেক্স ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭০২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.৭০ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৬১ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.৩৮ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬১৭ পয়েন্টে। ওইদিন ডিএসইতে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছিল ১৬৭টির, কমেছিল ১৩৪টির এবং অপরিবর্তিত ছিল ৫১টির। গতকাল ডিএসইতে মোট ১৯ কোটি ৩৩ লাখ ৭৫ হাজার ১৭২টি শেয়ার এক লাখ ৩৭ হাজার ১৪৯ বার হাতবদল হয়েছিল, যার বাজারমূল্য ছিল ৪৬২ কোটি ৬ লাখ ১৪ হাজার টাকা। ওইদিন বাজার মূলধন ছিল ৩ লাখ ৫৩ হাজার ৭১৮ কোটি ১২ লাখ ৫৮ হাজার ৭৫৩ টাকা ৮১ পয়সা।
ক্যাটগরি ভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসইতে আজ ‘এ’ ক্যাটগরির ২৫৭টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৭১টি, কমেছে ১৫৩টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির। ‘বি’ ক্যাটগরির ৩২টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৩টি, কমেছে ১৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩টির। ‘এন’ ক্যাটগরির ৮টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৪টি এবং কমেছে ৩টির। ‘জেড’ ক্যাটগরির ৪৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১৮টি, কমেছে ১৯টি এবং অপরিবর্তিত রয়েছে ১২টির।
গতকাল ক্যাটগরি ভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসইতে ‘এ’ ক্যাটগরির ২৫৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১১৭টি, কমেছে ১০২টি এবং অপরিবর্তিত ছিল ৪০টির। ‘বি’ ক্যাটগরির ৩৪টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২১টি, কমেছে ৮টি এবং অপরিবর্তিত রয়েছে ৫টির। ‘এন’ ক্যাটগরির ৯টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ৭টি, কমেছে ১টি এবং এবং অপরিবর্তিত ছিল ৩টির। ‘জেড’ ক্যাটগরির ৫০টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ২২টি, কমেছে ২৩টি এবং অপরিবর্তিত ছির ৫টির।
অন্যদিকে, শেষ কার্যদিবসেও সূচক কমেছে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)। একই সঙ্গে কমেছে ে লেনদেনের পরিমাণ। এছাড়া লেনদেন হওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার দর।
আজ সিএসইর সার্বিক সূচক সিএএসপিআই ৯১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ২০৩ পয়েন্টে। অন্যদিকে, সিএসইএক্স সূচক ৫৪ পয়েন্ট কমে দাড়িয়েছে ৮ হাজার ৬২২ পয়েন্টে।
আজ সিএসইতে লেনদেন হওয়া মোট ২৪৯টি কোম্পানিরর মধ্যে দর বেড়েছে ৮২টির, কমেছে ১৪১টির আর অপরিবর্তিত ছিল ২৬ কোম্পানির শেয়ারদর। দিনশেষে ১ কোটি ৩ লাখ ৫০ হাজার ৫৬টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ২৭৫ বার হাত বদল হয়েছে। টাকার অঙ্কে যার মোট বাজার মূল্য ছিল ২৫ কোটি ৬ লাখ ৪৯ হাজার ১২ টাকা। যা আগের কার্যদিবসের তুলনায় ৩ কোটি ৪০ লাখ ৮৬ হাজার ৬৩৬ টাকা কম। গতকাল মোট লেনদেন হয়েছিল ২৮ কোটি ৪৭ লাখ ৩৫ হাজার ৬৪৮ টাকা।
আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল ইনফর্মেশন সার্ভিসেস নেটওয়ার্ক লিমিটেড। এদিন এ কোম্পানির শেয়ার দর বেড়েছে ৯.৯৪ শতাংশ। এছাড়া দর পতনের শীর্ষে ছিল ফ্যামিলি টেক্স (বিডি) লিমিটেড। আজ শেয়ারের দর কমেছে ১৪.৮১ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

 

Share
নিউজটি ৫০১ বার পড়া হয়েছে ।
Tagged