সূচক কমলেও বেড়েছে লেনদেন

নিম্নমুখী প্রবণতায় সপ্তাহ শুরু

সূচক কমলেও বেড়েছে লেনদেন

সময়: রবিবার, মার্চ ৮, ২০২০ ৬:৪২:৫২ অপরাহ্ণ


মো. সাজিদ খান : দেশের শেয়ারবাজারে নিম্নমুখী প্রবণতায় সপ্তাহের প্রথম কার্যদিবসের লেনদেন হয়েছে। এদিন দেশের উভয় স্টক এক্সচেঞ্জে সূচক কমলেও বেড়েছে কমেছে লেনদেন। এছাড়া উভয় স্টক এক্সচেঞ্জেই অধিকাংশ কোম্পানির শেয়ার দর এবং বাজার মূলধন কমেছে। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ১৩ কোটি ৭৮ লাখ ৯০ হাজার ৭৪১ টাকা। বাজার মূলধন বেড়েছে ৫ হাজার ২৩৬ কোটি ৪১ লাখ ৪৪ হাজার ৩১৫ টাকা ৮৮ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে ৩ কোটি ৯৪ লাখ ২৫ হাজার ৮৭৬ টাকা ৯০ পয়সা। এদিন সিএসই’তে বাজার মূলধন কমেছে ৫ হাজার ৩২৪ কোটি ২৩ লাখ ১৬ হাজার ২৩ টাকা ৪০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯৭.১০ পয়েন্ট কমে দাঁড়ায় ৪২৮৭.৩৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৬.৮৬ পয়েন্ট কমে ৯৯৯.০৬ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৭.২৪ পয়েন্ট কমে ১৪৩৫.০০ পয়েন্টে দাঁড়ায়। সারাদিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৩৭টি, কমেছে ৩০৫টি এবং অপরিবর্তিত ছিল ১৪টি দর। এদিন ডিএসই’তে মোট ১৬ কোটি ৩ লাখ ২ হাজার ১৬৬টি শেয়ার এক লাখ ৪৩ হাজার ৪০৪বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪২৮ কোটি ৯২ লাখ ৭৯ হাজার ৯৬৭ টাকা ৪০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৩১ হাজার ৫১০ কোটি ৬৪ লাখ ৭১ হাজার ৩২৬ টাকা ৩ পয়সা।
এর আগের কার্যদিবসে ডিএসই’র ব্রড ইনডেক্স ২৫.১৩ পয়েন্ট কমে দাঁড়ায় ৪৩৮৪.৪৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ৭.৬৬ পয়েন্ট কমে ১০১৫.৯৩ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ৭.৮৬ পয়েন্ট কমে ১৪৬২.২৪ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১০৫টি, কমেছে ২১৩টি এবং অপরিবর্তিত ছিল ৩৭টি দর। এদিন ডিএসই’তে মোট ১৫ কোটি ৬৪ লাখ ৪৪ হাজার ৪৩৭টি শেয়ার এক লাখ ৩৪ হাজার ৬৩৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১৫ কোটি ১৩ লাখ ৮৯ হাজার ২২৬ টাকা ৪০ পয়সা। আগের কার্যদিবসে বাজার মূলধন ছিল ৩ লাখ ৩৬ হাজার ৭৪৭ কোটি ৬ লাখ ১৫ হাজার ৬৪২ টাকা ৯১ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মধ্যে বেড়েছে ২৪টি, কমেছে ২২৮টি এবং অপরিবর্তিত ছিল ৬টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৭টি এবং কমেছে ৪১টি এবং অপরিবর্তিত রয়েছে ২টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৬টি, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৮টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১টি, কমেছে ৩০টির এবং অপরিবর্তিত ছিল ৬টির দর।
এর আগের কার্যদিবসে ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মধ্যে বেড়েছে ৬১টি, কমেছে ১৭০টি এবং অপরিবর্তিত ছিল ২৭টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২টি এবং কমেছে ২৪টি এবং অপরিবর্তিত রয়েছে ২টির শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির একটিরই দর কমেছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২টি, কমেছে ১৮টি এবং অপরিবর্তিত ছিল ৮টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১০টি, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত ছিল ১৩টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মোট ১১ কোটি ৬ লাখ ৭৪ হাজার ৪৩৮টি শেয়ার এক লাখ ৮ হাজার ৫০বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩২৯ কোটি ১৯ লাখ ৯৮ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৩ কোটি ৭২ লাখ ১৪ হাজার ৭৬টি শেয়ার ২৯ হাজার ৮৯১বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮০ কোটি ২৭ লাখ ৩ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ৬ লাখ ৯১ হাজার ২১১টি শেয়ার এক হাজার ২৯০ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৬৮ লাখ ৭৫ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৮৫ লাখ ৩৮ হাজার ৩৪৭টি শেয়ার ৪ হাজার ২৯ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬ কোটি ৩৩ লাখ ৯২ হাজার টাকা।
এর আগের কার্যদিবসে ‘এ’ ক্যাটাগরির ২৫৮ কোম্পানির মোট ১০ কোটি ৫৫ লাখ ৩৮ হাজার ৯৪২টি শেয়ার ৯৮ হাজার ৭৮৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩১৪ কোটি ১৬ লাখ ২২ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৪ কোটি ৩ লাখ ১৮ হাজার ৫৯৩টি শেয়ার ৩১ হাজার ৬৫৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৮৭ কোটি ৮১ লাখ ৭৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির এক কোম্পানির ৬ লাখ ৮২ হাজার ৪০৩টি শেয়ার এক হাজার ২৫৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২ কোটি ৭৬ লাখ ৮১ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৭০ লাখ ৭৫ হাজার ৬০৩টি শেয়ার ২ হাজার ৮৯৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪ কোটি ১৮ লাখ ৭৬ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ৩০৫.৮৮ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩০৯৮.১১ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৮৬.১৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৭৯৩৭.৫৬ পয়েন্টে। এদিন মোট ২৪৫টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৩১টি, কমেছে ১৯৬টি এবং অপরিবর্তিত ছিল ১৮ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৮৩ লাখ ৫৭ হাজার ৬৪৩টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৯০০বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ২০ কোটি ৮ লাখ ৮৫ হাজার ৮৬৩ টাকা ২০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬১ হাজার ৮৮১ কোটি ৭৪ লাখ ৯২ হাজার ৯১০ টাকা ৩০ পয়সা।
এর আগের কার্যদিবসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৮৭.২৮ পয়েন্ট কমে দাঁড়ায় ১৩৪০৪.০০ পয়েন্টে। সিএসইএক্স সূচক ৫১.৩৮ পয়েন্ট কমে দাঁড়ায় ৮১২৩.৭৪ পয়েন্টে। এদিন মোট ২৪৩টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ৬০টি, কমেছে ১৬২টি এবং অপরিবর্তিত ছিল ২১ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৮৬ লাখ ২৪ হাজার ৯০৮টি শেয়ার ও ইউনিট ৭ হাজার ৮৩১বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৬ কোটি ১৪ লাখ ৫৯ হাজার ৯৮৬ টাকা ৩০ পয়সা। আগের কার্যদিবসে সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৬৭ হাজার ২০৫ কোটি ৯৮ লাখ ৮ হাজার ৯৩৩ টাকা ৭০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৯৮ বার পড়া হয়েছে ।
Tagged