সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক কমলেও বেড়েছে লেনদেন

সময়: মঙ্গলবার, সেপ্টেম্বর ১৭, ২০১৯ ৭:০৮:০০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের তৃতীয় কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি ৬৬.৮৫ শতাংশ কোম্পানির কোম্পানির শেয়ার দর কমেছে। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৬ কোটি ৭৫ লাখ ৬০ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৩০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৯২৮ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৮ পয়েন্ট কমে অবস্থান করছে ১১৪৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫১ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৭১টির, কমেছে ২৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৪৬টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৪৩৫ কোটি ৫৬ লাখ ১৮ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৭ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৯৫৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১১৫৫ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৭৫৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৮৮ কোটি ৮০ লাখ ৫৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৪৬ কোটি ৭৫ লাখ ৬০ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ মঙ্গলবার আবারো সূচকের নিম্নমুখী প্রবণতার দিয়ে লেনদেন শেষ হয়েছে। কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। তবে মোট লেনদেন সোমবারের তুলনায় সামান্য বেড়েছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক তীর ধীরে ধীরে নিচে নামতে থাকে। এ অবস্থা লেনদেনের শেষ পর্যন্ত অব্যাহত ছিল। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ১১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৪ হাজার ৯৫০ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৬৯ পয়েন্ট কমে ৯ হাজার ৭৬ পয়েন্টে নেমে যায়।
এদিকে আজ মোট ২৪৯টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৫৭টির কমেছে ১৬৬ টির আর অপরিবর্তিত ছিল ২৬ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৪৬ লাখ ৫৩ হাজার ৬৭২টি শেয়ার ৬ হাজার ৫৬২ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ৩৯ কোটি ৩৯ লাখ ৮ হাজার ৩৭৩ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৫ কোটি ৮৬ লাখ ৫২ হাজার ৯৩৮ টাকা বেশি। আগের কার্যদিবসে (সোমবার) মোট লেনদেন হয়েছিল ৩৩ কোটি ৫২ লাখ ৫৫ হাজার ৪৩৫ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল প্যারামাউন্ট ইন্স্যুরেন্স। এ কোম্পানির দর বেড়েছে ৯.৮৫ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল সোনারগাঁ টেক্সটাইল। এ শেয়ারের দর কমেছে ১০ শতাংশ।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪২৬ বার পড়া হয়েছে ।
Tagged