সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক কমলেও বেড়েছে লেনদেন

সময়: সোমবার, অক্টোবর ২১, ২০১৯ ৬:০৭:৫১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসেও ইতিবাচক কোনো পরিবর্তন হয়নি পুঁজিবাজারের। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। আজ লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৭ কোটি ৮৫ লাখ ৭০ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২০ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৬১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৯ পয়েন্ট কমে অবস্থান করছে ১০৮৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১০ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৭৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৬৩টির, কমেছে ২৫০টির এবং অপরিবর্তিত রয়েছে ৪১টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৫০ কোটি ৪৯ লাখ ১৮ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৮২ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৫ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৯৯ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৮৫ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩১২ কোটি ৬৩ লাখ ৪৮ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৩৭ কোটি ৮৫ লাখ ৭০ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) টানা পতনের পর গত রোববার সূচক সমান্য বাড়লেও আজ সোমবার আবারো পতন হয়েছে। কমেছে বিভিন্ন কোম্পানির শেয়ারদর। পাশাপাশি মোট লেনদেন কমে আগের অবস্থানে নেমে এসেছে।
এদিকে সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকে ওঠানামার মধ্যে দিয়ে সূচক উপরের দিকে ওঠে আসে। কিন্তু দুপুরের পর আবার নিম্নমুখী হয় সূচক। ফলে দিনশেষে সিএসইর সার্বিক সূচক ৫৯ পয়েন্ট কমে অবস্থান করেছে ১৪ হাজার ৪৮২ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৩৫ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৮০৫ পয়েন্টে নেমে আসে।
এদিকে আজ মোট ২৫৫টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬৩ টির, কমেছে ১৬৩ টির আর অপরিবর্তিত ছিল ২৯ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৮৯ লাখ ৫০ হাজার ৪৪৯টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ৬ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ২০ কোটি ৯১ লাখ ৭১ হাজার ৫২৩ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৩০ কোটি ৬৯ লাখ ৪ হাজার ৩৪০ টাকা কম। আগের কার্যদিবসে ( রোববার) মোট লেনদেন হয়েছিল ৫১ কোটি ৬০ লাখ ৭৫ হাজার ৮৬৩ টাকা। এদিকে আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল এপেক্স ফুড। এ শেয়ারের দর বেড়েছে ১০.৮৩ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল মিরাকল ইন্ডাস্ট্রিজ। এ শেয়ারের দর কমেছে ৯.৫৮ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪২১ বার পড়া হয়েছে ।
Tagged