সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক কমলেও বেড়েছে লেনদেন

সময়: মঙ্গলবার, নভেম্বর ১২, ২০১৯ ৫:৪৬:৩৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সূচকের পতনে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি কমেছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে। আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৯৫ কোটি ৮৬ লাখ ৯৯ হাজার টাকা।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ২ পয়েন্ট কমে অবস্থান করছে ৪৭৭৯ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১০৯৪ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ০.০৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৬৬৪ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১২৮টির, কমেছে ১৯৪টির এবং অপরিবর্তিত রয়েছে ৩২টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩৯২ কোটি ৫০ লাখ ৪২ হাজার টাকা।
এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ৯ পয়েন্ট বেড়ে অবস্থান করে ৪৭৮১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১০৯০ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে অবস্থান করে ১৬৬৪ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ২৯৬ কোটি ৬৩ লাখ ৪৩ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন বেড়েছে ৯৫ কোটি ৮৬ লাখ ৯৯ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আগের দিনের ধারাবাহিকতায় আজ মঙ্গলবারও সূচক বাড়া অব্যাহত রয়েছে। আজ সিএসইর প্রতিটি সূচক ছিল উর্ধ্বমুখী। যদিও লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ারদর ও মোট লেনদেন আগের দিনের তুলনায় কমেছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকে দুপুর পর্যন্ত সূচক নিচের দিকে অবস্থান করে। পরবর্তী সময়ে সূচকের তীর উর্ধ্বমুখী হতে থাকে। শেষ পর্যন্ত এ ধারা অব্যাহত থাকায় দিন শেষে সিএসইর সার্বিক সূচক ১১ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৪ হাজার ৫৩১ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ৭ পয়েন্ট বেড়ে ৮ হাজার ৮২৯ পয়েন্টে ওঠে আসে।
এদিকে আজ মোট ২৫৪টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৯১টির, কমেছে ১৩৬ টির আর অপরিবর্তিত ছিল ২৭ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ১ কোটি ১ লাখ ৯৮ হাজার ৫৬৮টি শেয়ার ও ইউনিট ৬ হাজার ২৭২ বার হাত বদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ৩০ কোটি ১১ লাখ ৭৬ হাজার ৯৫৭ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৪ কোটি ৩ লাখ ৭ হাজার ৬৯৩ টাকা কম। আগের কার্যদিবসে ( সোমবার) মোট লেনদেন হয়েছিল ৩৪ কোটি ১৪ লাখ ৮৪ হাজার ৬৫০ টাকা। আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল প্রিমিয়ার। এ শেয়ারের দর বেড়েছে ৯.৮৮ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে নেমে আসে প্রাইম ফাইন্যান্স। এ শেয়ারের দর কমেছে ১০ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৬৫৩ বার পড়া হয়েছে ।
Tagged