সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচক সামান্য বাড়লেও কমেছে লেনদেন

সময়: বৃহস্পতিবার, অক্টোবর ৩, ২০১৯ ১১:২৭:৪১ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) সপ্তাহের শেষ কার্যদিবসে সূচকের সামান্য উত্থানে লেনদেন শেষ হয়েছে। এদিন লেনদেন শেষে সূচকের পাশাপাশি বেড়েছে বেশিরভাগ কোম্পানির শেয়ার দর। তবে টাকার অংকে লেনদেন আগের দিনের তুলনায় কিছুটা কমেছে। আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৭ কোটি ৩৯ লাখ ৫৬ হাজার টাকা।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসইর ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৪৯৩৭ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ০.০৫ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১১৩৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করছে ১৭৫৫ পয়েন্টে। দিনভর লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ১৭৩টির, কমেছে ১৩১টির এবং অপরিবর্তিত রয়েছে ৫০টির। আর দিন শেষে লেনদেন হয়েছে ৩২৮ কোটি ৬৩ লাখ ৯০ হাজার টাকা।

এর আগের কার্যদিবস দিন শেষে ডিএসইর ব্রড ইনডেক্স ১৩ পয়েন্ট কমে অবস্থান করে ৪৯৩৬ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ সূচক ৩ পয়েন্ট কমে অবস্থান করে ১১৩৬ পয়েন্টে এবং ডিএসই ৩০ সূচক ১ পয়েন্ট কমে অবস্থান করে ১৭৫৮ পয়েন্টে। আর ওইদিন লেনদেন হয়েছিল ৩৪৬ কোটি ৩ লাখ ৪৬ হাজার টাকা। সে হিসেবে আজ ডিএসইতে লেনদেন কমেছে ১৭ কোটি ৩৯ লাখ ৫৬ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ বৃহস্পতিবারও সূচক পতন অব্যাহত ছিল। তবে বেড়েছে লেনদেন হওয়া বিভিন্ন কোম্পানির শেয়ারদর। মোট লেনদেনও আগের দিনের তুলনায় সামান্য বেড়েছে।
সূচকের চিত্রে দেখা গেছে, আজ লেনদেনের শুরু থেকেই সূচক নিম্নমুখী ছিল। কিন্তু দুপুরের পর তীর উপরের দিকে ওঠে। কিন্তু শেষ দিকে আবার নিম্নমুখী হয় সূচক। ফলে দিন শেষে সিএসইর সার্বিক সূচক ৭১৮পয়েন্ট কমে অবস্থান করেছে ১৫ হাজার ২২ পয়েন্টে। অন্যদিকে সিএসইএক্স সূচক ১৩ পয়েন্ট কমে ৯ হাজার ১২২ পয়েন্টে নেমে আসে।

এদিকে আজ মোট ২৫৭টি কোম্পানির লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ১২২টির, কমেছে ৯৮টির আর অপরিবর্তিত ছিল ৩৭ কোম্পানির শেয়ারদর। আর দিন শেষে ৫১ লাখ ৮৪ হাজার ৯৬৯টি শেয়ার ও ইউনিট ৫ হাজার ৪৫১ বার হাতবদল হয়। টাকার অঙ্কে মোট মূল্য ছিল ১৫ কোটি ১১ লাখ ৬০ হাজার ১৩০ টাকা। আগের কার্যদিবসের তুলনায় ৩ কোটি ২১ লাখ ৬৫ হাজার ৫০৬ টাকা বেশি। আগের কার্যদিবসে (বুধবার) মোট লেনদেন হয়েছিল ১১ কোটি ৮৯ লাখ ৯৪ হাজার ৬২৪ টাকা।
আজ টপটেন গেইনারের ১০ কোম্পানির মধ্যে শীর্ষে ছিল সিএপিএ আইবিবিএল ইসলামী মিউচ্যুয়াল ফান্ড। এ ইউনিটের দর বেড়েছে ৯.৭৮ শতাংশ। অন্যদিকে দর হারানোর দিক থেকে শীর্ষে ছিল মেঘনা সিমেন্ট। এ শেয়ারের দর কমেছে ৯.৬২ শতাংশ।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৪৪১ বার পড়া হয়েছে ।
Tagged