bangladesh bank

সংশোধিত সার্কুলার

১০ হাজার ডলার পর্যন্ত কাস্টমসে ঘোষণা দিতে হবে না

সময়: মঙ্গলবার, ফেব্রুয়ারি ১১, ২০২০ ৮:১৮:০৩ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : এখন থেকে ১০ হাজার মার্কিন ডলার পর্যন্ত অর্থ বা অলঙ্কার শুল্ক কর্তৃপক্ষের কাছে ঘোষণা দিতে হবে না। বাংলাদেশ ব্যাংকের ফরেন এক্সচেঞ্জ পলিসি ডিপার্টমেন্ট থেকে আজ মঙ্গলবার একটি সার্কুলার জারি করা হয়েছে। সার্কুলারটি সকল অথরাইজড ডিলার এবং মানি এক্সচেঞ্জের কাছে পাঠানো হয়েছে।

সার্কুলারে বলা হয়, বাংলাদেশে আগমন বা বাংলাদেশ হতে বহির্গমনকালে কোন ব্যক্তি বাংলাদেশি মুদ্রা অনধিক ১০ হাজার মার্কিন ডলার আনতে ও নিতে পারবেন। এ সংক্রান্ত একটি ফরমও পাঠানো হয়েছে।

শুল্ক কর্তৃপক্ষের নিকট বিদেশি মুদ্রা ও অলঙ্কার (এফএমজে) ফরমে ঘোষণা প্রদান করে যে কোন পরিমাণ বৈদেশিক মুদ্রা বাংলাদেশে আগমনকালে সঙ্গে আনা যেতে পারে। তবে আনীত বৈদেশিক মুদ্রার পরিমাণ অনধিক ১০ হাজার মার্কিন ডলার বা সমতুল্য হলে শুল্ক কর্তৃপক্ষের নিকট ঘোষণা প্রদান আবশ্যক নয়। বিদেশিগণের ক্ষেত্রে ঘোষণা প্রদান করিয়া আনীত সমুদয় বৈদেশিক মুদ্রা এবং ঘোষণা প্রদান ব্যতিরেকে আনীত অনধিক ১০ হাজার মার্কিন ডলার বাংলাদেশ ত্যাগকালে অবাধে প্রত্যাবাসনযোগ্য হবে।

ঘোষণা প্রদান ব্যতিরেকে আনীত অনধিক ১০ হাজার মার্কিন ডলার বাংলাদেশি নাগরিকগণের ক্ষেত্রেও সঙ্গে রক্ষণযোগ্য এবং বাংলাদেশ হইতে বর্হিগমনকালে সঙ্গে বহনযোগ্য হইবে; এর অতিরিক্ত যে কোন অংক নিবাসী বাংলাদেশিদের ক্ষেত্রে বাংলাদেশে আগমনের ৩০ দিনের মধ্যে টাকায় রূপান্তর করতে হবে। প্রযোজ্য ধরণের বৈদেশিক মুদ্রা হিসাবে জমা করতে হবে। অনিবাসী বাংলাদেশি কর্তৃক আনীত এই অংক বাংলাদেশে ফেরত আসার পর যে কোন সময় টাকায় ভাঙ্গাতে পারবেন অথবা বৈদেশিক মুদ্রা হিসাবে জমা করিতে পারবেন।

সঙ্গে আনীত বৈদেশিক মুদ্রা টাকায় নগদায়ন লাইসেন্স প্রাপ্ত মানিচেঞ্জার অনুমোদিত ডিলার ব্যাংক শাখার মাধ্যমে সম্পাদন করিতে হইবে।

বাংলাদেশে আগমন বা বাংলাদেশ হতে বহির্গমনকালে কোন প্রাপ্ত বয়স্কা মহিলা যাত্রী স্বীয় পরিধানে অথবা ব্যক্তিগত ব্যাগেজের অংশরূপে যে কোন পরিমাণ ব্যক্তিগত অলংকারাদি সঙ্গে আনতে ও নিতে পারবেন।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৪৯ বার পড়া হয়েছে ।
Tagged