সূচক কমলেও বেড়েছে লেনদেন

১১ মাসের মধ্যে ডিএসইতে সর্বোচ্চ লেনদেন

সময়: বুধবার, ফেব্রুয়ারি ১২, ২০২০ ৬:৩৫:৪১ অপরাহ্ণ


মো. সাজিদ খান : ইতিবাচক অবস্থানে আসতে শুরু করেছে বাজার। বাংলাদেশ ব্যাংকের ‘ডিপার্টমেন্ট অব অফসাইট সুপারভিশন’ এ সংক্রান্ত এক সার্কুলার জারির পরদিন থেকেই বাজার ঘুরে দাঁড়িয়েছে। এর ধারাবাহিকতায় আজও সূচকের পাশাপাশি লেনদেন বেড়েছে। আজ ডিএসইতে ১১ মাসের মধ্যে সর্বোচ্চ লেনদেন হয়েছে। এর আগে ১৩ মার্চ ২০১৯ সালে ডিএসইতে
সর্বোচ্চ ৭০৮ কোটি ১২ লাখ ৭৩ হাজার টাকার লেনদেন হয়েছিল। বাজার বর্তমান ধারা অব্যহত থাকলে বিনিয়োগকারীদের মধ্যে আস্থা বাড়বে বলে মনে করছেন বাজার সংশ্লিষ্টরা।
এদিকে, আজ উভয় স্টক এক্সচেঞ্জে সূচকের পাশাপাশি বেড়েছে বাজার মূলধন এবং অধিকাংশ কোম্পানির শেয়ার দর। ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) আজ লেনদেন বেড়েছে ১৫১ কোটি ৩৪ লাখ ৪৩ হাজার ৪৭১ টাকা ৫০ পয়সা। বাজার মূলধন বেড়েছে ৮০০ কোটি ৭০ লাখ ৮১ হাজার ১৫১ টাকা ৯১ পয়সা।
চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে ১০ কোটি ৯৭ লাখ ৬৩ হাজার ৫৯১ টাকা ৯০ পয়সা। সিএসই’তে বাজার মূলধন বেড়েছে ৪০ কোটি ৮৩ লাখ ৮ হাজার ৮১১ টাকা ৭০ পয়সা। সংশ্লিষ্ট স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ৯.৩১ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৪৮০.৮৩ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ০.৫৬ পয়েন্ট বেড়ে ১০৩০.৬৯ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ১.১৬ পয়েন্ট কমে ১৫১৬.০৬ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৫টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ১৬০টি, কমেছে ১৪৬টি এবং অপরিবর্তিত ছিল ৪৯টি দর। এদিন ডিএসই’তে মোট ২৪ কোটি ৭৪ লাখ ৮১ হাজার ৩৫৬টি শেয়ার এক লাখ ৫৮ হাজার ৫৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬৫৭ কোটি ১৯ লাখ ৯৭ হাজার ৮৫৪ টাকা ২০ পয়সা। আজ বাজার মূলধন ছিল ৩ লাখ ৪২ হাজার ১৫০ কোটি ৩১ লাখ ৮০ হাজার ২৩৬৪ টাকা ৩ পয়সা।
গতকাল ডিএসই’র ব্রড ইনডেক্স ৮৫.৯৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৪৪৭১.৫১ পয়েন্টে। আর ডিএসই শরিয়াহ্্ সূচক ১৩.৮৫ পয়েন্ট বেড়ে ১০৩০.১২ পয়েন্ট এবং ডিএসই৩০ সূচক ২৫.৬৫ পয়েন্ট বেড়ে ১৫১৭.২২ পয়েন্টে দাঁড়ায়। সারা দিন লেনদেনকৃত ৩৫৬টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৯৬টি, কমেছে ৪০টি এবং অপরিবর্তিত ছিল ২০টি দর। এদিন ডিএসই’তে মোট ২০ কোটি ৩৪ লাখ ১৮ হাজার ১০৮টি শেয়ার এক লাখ ৩৩ হাজার ৯৭৪বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫০৫ কোটি ৮৫ লাখ ৫৪ হাজার ৩৮২ টাকা ৭০ পয়সা। গতকাল বাজার মূলধন ছিল ৩ লাখ ৪১ হাজার ৩৪৯ কোটি ৬০ লাখ ৯৯ হাজার ৮৪ টাকা ১২ পয়সা।
ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৩১টি, কমেছে ১০০টি এবং অপরিবর্তিত ছিল ২৬টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ১৭টি, কমেছে ২৩টির এবং অপরিবর্তিত ছিল ৮টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৩টি কোম্পানির মধ্যে দর বেড়েছে ১টির এবং কমেছে ২টির। ‘জেড’ ক্যাটাগরির ৪৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ১১টি, কমেছে ২১টি এবং অপরিবর্তিত ছিল ১৫টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ২৫টি, কমেছে ৬টির এবং অপরিবর্তিত ছিল ৬টির দর।
গতকাল ক্যাটাগরিভিত্তিক লেনদেনের ক্ষেত্রে ডিএসই’তে ‘এ’ ক্যাটাগরির ২৫৭টি কোম্পানির মধ্যে বেড়েছে ২২৪টি, কমেছে ২৪টি এবং অপরিবর্তিত ছিল ৬টির শেয়ার দর। ‘বি’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ৪৪টি, কমেছে ২টির এবং অপরিবর্তিত ছিল ২টি শেয়ার দর। ‘এন’ ক্যাটাগরির ৩টি কোম্পানির মধ্যে সবগুলোর দর বেড়েছে। ‘জেড’ ক্যাটাগরির ৪৮টি কোম্পানির মধ্যে বেড়েছে ২৫টি, কমেছে ১৪টি এবং অপরিবর্তিত ছিল ৯টির শেয়ার দর। এছাড়া, ৩৭টি মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে বেড়েছে ৩৪টি এবং অপরিবর্তিত ছিল ৩টির দর।
আজ ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মোট ১৯ কোটি ৬৫ লাখ ৪৯ হাজার ৫২৮টি শেয়ার এক লাখ ২৭ হাজার ২৮বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫১০ কোটি ৬২ লাখ ৮৩ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ২ কোটি ৮৭ লাখ ৭৫ হাজার ২১৮টি শেয়ার ২২ হাজার ২৩৯বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৬৩ কোটি ৭ লাখ ৪ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৩ কোম্পানির ৬০ লাখ ২ হাজার ২৩৪টি শেয়ার ৫ হাজার ৮৪৭ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২২ কোটি ৮৪ লাখ ৯২ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৭ কোম্পানির ৫৬ লাখ ৯৬ হাজার ৭৫টি শেয়ার ২ হাজার ৮৪৫ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ৫১ লাখ ২২ হাজার টাকা।
গতকাল ‘এ’ ক্যাটাগরির ২৫৭ কোম্পানির মোট ১৬ কোটি ১৬ লাখ ১৩ হাজার ৩২০টি শেয়ার এক লাখ ৬ হাজার ২৩৩বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৪১০ কোটি ১৭ লাখ ৬৮ হাজার টাকা। ‘বি’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ২ কোটি ৪৬ লাখ ৯০ হাজার ৬৪৭টি শেয়ার ১৯ হাজার ৭৩৭বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৫১ কোটি ২৪ লাখ ৪৫ হাজার টাকা। ‘এন’ ক্যাটাগরির ৩ কোম্পানির ৬০ লাখ ৭০ হাজার ৭১৪টি শেয়ার ৫ হাজার ১৩৪ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ২২ কোটি ৭৫ লাখ ১০ হাজার টাকা। ‘জেড’ ক্যাটাগরির ৪৮ কোম্পানির ৫৭ লাখ ৮৭ হাজার ৭১১টি শেয়ার ২ হাজার ৮২২ বার হাতবদল হয়, যাদের মোট মূল্য ৩ কোটি ২৭ লাখ ৮০ হাজার টাকা।
অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) আজ সিএসই’র সার্বিক সূচক ১.১৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৬৩৩.৭৯ পয়েন্টে। সিএসইএক্স সূচক ০.৫৬ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮২৬৭.৩২ পয়েন্টে। আজ মোট ২৬৭টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ১৩৯টি, কমেছে ৯২টি এবং অপরিবর্তিত ছিল ৩৬ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে ৯৩ লাখ ৫১ হাজার ৭৯৬টি শেয়ার ও ইউনিট ৯ হাজার ৪৫৯বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ১৯ কোটি ৩৬ লাখ ১ হাজার ২৮০ টাকা ৭০ পয়সা। আজ সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭১ হাজার ৬১০ কোটি ১২ লাখ ৬০ হাজার ৫৯১ টাকা ২০ পয়সা।
গতকাল কার্যদিবসে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২৫১.১৫ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৩৬৩২.৬১ পয়েন্টে। সিএসইএক্স সূচক ১৫২.২৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৮২৬৬.৭৬ পয়েন্টে। আজ মোট ২৫২টি কোম্পানির শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে বেড়েছে ২০২টি, কমেছে ২৮টি এবং অপরিবর্তিত ছিল ২২ কোম্পানির শেয়ার দর। আর দিন শেষে এক কোটি ৩১ লাখ ২১ হাজার ৩৯৭টি শেয়ার ও ইউনিট ৮ হাজার ৪৬১বার হাতবদল হয়েছে, যাদের মোট মূল্য ছিল ৩০ কোটি ৩৩ লাখ ৬৮ হাজার ৮৭২ টাকা ৬০ পয়সা। গতকাল সিএসই’র বাজারমূলধন ছিল ২ লাখ ৭১ হাজার ৫৬৯ কোটি ২৯ লাখ ৫১ হাজার ৭৭৯ টাকা ৫০ পয়সা।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩৩৪ বার পড়া হয়েছে ।
Tagged