২ কোম্পানির শেয়ার লেনদেন শুরু

সময়: বৃহস্পতিবার, জুন ২০, ২০২৪ ২:২৮:৩৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: রেকর্ড ডেটের পর আগামী ২৩ জুন এই ২ কোম্পানির শেয়ার লেনদেন শুরু হবে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

শেয়ারবাজারে তালিকাভুক্ত কোম্পানি ২টি হলো- সালভো কেমিক্যাল এবং বিডি থাই ফুড।

জানা যায়, বিডি থাই ফুড অ্যান্ড বেভারেজ লিমিটেড প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে সংগৃহীত অর্থ বিনিয়োগ পরিকল্পনায় কিছুটা পরিবর্তন এনেছে।

২০২১ সালে আইপিওর মাধ্যমে শেয়ারবাজার থেকে ১৫ কোটি টাকা সংগ্রহ করে কোম্পানিটি। উৎপাদনক্ষমতা বৃদ্ধি ও ব্যবসা সম্প্রসারণে এই অর্থ বিনিয়োগ করার কথা। কিন্তু নানা কারণে কোম্পানিটি একাধিকবার আইপিওর অর্থ ব্যবহার পরিকল্পনায় পরিবর্তন এনেছে। এবার তৃতীয়বারের মত পরিকল্পনা পরিবর্তনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

বর্তমানে কোম্পানিটির কাছে আইপিওর অব্যবহৃত অর্থের পরিমাণ ৩ কোটি ৯৯ লাখ ৮২ হাজার টাকা। চলতি বছরের ১১ জানুয়ারি মধ্যে আইপিওর অর্থের ব্যবহার শেষ হওয়ার কথা। কোম্পানিটি এখন এই সময়সীমা আগামী বছরেরে ২৫ মে পর্যন্ত বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে।

আইপিওর অর্থ প্রসপেক্টাসে বর্ণিত খাতের পরিবর্তে অন্য খাতে ব্যবহার করতে হলে এবং এই অর্থ ব্যবহারের সময়সীমা বাড়াতে চাইলে শেয়ারহোল্ডারদের অনুমতি নিতে হয়। তাদের সম্মতি পাওয়া গেলে চূড়ান্ত অনুমোদনের জন্য নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) কাছে আবেদন করতে হয়।

আইপিওর অর্থ ব্যবহার সংক্রান্ত নতুন পরিকল্পনার বিষয়ে শেয়ারহোল্ডারদের সম্মতি জানতে আগামী ১৪ জুলাই সকাল সাড়ে ১০টায় বিশেষ সাধারণ সভা (ইজিএম) আহ্বান করেছে কোম্পানিটি।

এদিকে, ফান্ড সংগ্রহে দশ টাকা অভিহিত মূল্যে ৬৪ লাখ সাধারণ শেয়ার ইস্যু সিদ্ধান্ত নিয়েছে সালভো কেমিক্যাল ইন্ডাস্ট্রি লিমিটেড।

জানা যায়, আলোচ্য শেয়ার ইস্যুর মাধ্যমে কোম্পানিটি ৬ কোটি ৪০ লাখ টাকা উত্তোলন করবে। প্রাইভেট প্লেসমেন্টের মাধ্যমে এসব শেয়ার সালভো কেমিক্যালের উদ্যোক্তা ও পরিচালকদের মাঝে ইস্যু করা হবে।

শেয়ার ইস্যুর মাধ্যমে কোম্পানিটি কার্যকরী মূলধন বাড়াতে ৪ কোটি ২০ লাখ টাকা ব্যয় করবে।

এছাড়া নিরবচ্ছিন উৎপাদনের জন্য কোম্পানিটি এলসির মাধ্যমে ২ কোটি ২০ লাখ টাকা ব্যয়ে উৎপাদনী মেশিন আমদানি করবে।

আগামী ১৮ জুলাই সকাল সাড়ে ১১টায় কাকরাইলের ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে কোম্পানিটির বিশেষ সাধারণ সভা (ইজিএম) অনুষ্ঠিত হবে।

Share
নিউজটি ২১ বার পড়া হয়েছে ।
Tagged