৯ বছরে বীমা খাতের ৯ হাজার ৭৬৭ কোটি টাকা সরকারি কোষাগারে

সময়: বৃহস্পতিবার, ডিসেম্বর ১২, ২০১৯ ১১:৪১:১৯ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : বীমা খাত থেকে গত ৯ বছরে ৯ হাজার ৭৬৭ কোটি ১১ লাখ টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দেয়া হয়েছে। বীমা উন্নয়ন ও নিয়ন্ত্রণ কর্তৃপক্ষের (আইডিআরএ) বার্ষিক প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে।
২০০৯ থেকে ২০১৭ সাল পর্যন্ত দেশের ৭৮টি জীবন বীমা ও সাধারণ বীমা কোম্পানি করপোরেট ট্যাক্স, ভ্যাট, টিডিএস, ভিডিএস এবং স্ট্যাম্প ডিউটি বাবদ রাষ্ট্রীয় কোষাগারে এ অর্থ জমা দিয়েছে।
আলোচ্য সময়ে দেশের ৩২ জীবন বীমা কোম্পানি ২ হাজার ৩১৪ কোটি ৬০ লাখ টাকা করপোরেট ট্যাক্স, ৮০৫ কোটি ৫৯ লাখ টাকা টিডিএস, ১৬৫ কোটি টাকা ভিডিএসসহ সর্বমোট ৩ হাজার ২৮৫ কোটি ২০ লাখ টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়েছে। এর মধ্যে সর্বোচ্চ পরিমাণ অর্থ জমা হয়েছে ২০১৬ সালে ৫০৯ কোটি ৭৬ লাখ টাকা। আর সবচেয়ে কম অর্থ জমা হয়েছে ২০০৯ সালে ১৯৬ কোটি ৪৬ লাখ টাকা।
অন্যদিকে দেশের ৪৬টি সাধারণ বীমা কোম্পানি একই সময়ে করপোরেট ট্যাক্স বাবদ ৩ হাজার ৮৯৯ কোটি টাকা, ভ্যাট ১ হাজার ৫৪৫ কোটি ৯২ লাখ টাকা, টিডিএস ৩০৭ কোটি ৭৮ লাখ টাকা, ভিডিএস ৭৯ কোটি ৭৮ লাখ টাকা এবং স্ট্যাম্প ডিউটি বাবদ ৬৪৯ কোটি ২৩ লাখ টাকাসহ সর্বমোট ৬ হাজার ৪৮১ কোটি ৭১ লাখ টাকা রাষ্ট্রীয় কোষাগারে জমা দিয়েছে।
এ ছাড়াও গত বছরের তৃতীয় প্রান্তিকের প্রতিবেদন অনুসারে আলোচ্য বছরের প্রথম ৯ মাসে ভ্যাট, ট্যাক্স এবং স্ট্যাম্প ডিউটি বাবদ সরকারকে ১ হাজার ৬৯২ কোটি ১৯ লাখ টাকা রাজস্ব প্রদান করে ৭৮টি জীবন ও সাধারণ বীমা কোম্পানি। এরমধ্যে জীবন বীমা খাতের ৩৭০ কোটি ৯২ লাখ টাকা এবং সাধারণ বীমা কোম্পানিগুলোর ১ হাজার ৩২১ কোটি ২৭ লাখ টাকা।
দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

Share
নিউজটি ৩২৬ বার পড়া হয়েছে ।
Tagged