একীভূত হতে চায় না ন্যাশনাল ব্যাংক

সময়: সোমবার, এপ্রিল ২৯, ২০২৪ ১১:৩৫:৪৭ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : কোনো ব্যাংকের সঙ্গে এখনই একীভূত হতে চায় না শেয়ারবাজারে তালিকাভুক্ত ন্যাশনাল ব্যাংক। বরং ব্যাংকটি নিজেরাই সবল হওয়ার চেষ্টা করতে চায়।

শনিবার (২৭ এপ্রিল) ব্যাংকটির পরিচালনা পর্ষদের বৈঠকে এই সিদ্ধান্ত হয়। ব্যাংকটি এক কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, আগে থেকে কোনো ধরনের আলোচনা না করে হঠাৎ গত ৯ এপ্রিল ইউসিবির সঙ্গে একীভূত হওয়ার কথা বলা হয়। ঈদের আগে শেষ কর্মদিবসে এই সিদ্ধান্ত জেনে আমানতকারী ও কর্মকর্তাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়ে। এতে অনেকে ব্যাংক থেকে টাকা তুলে নিতে শুরু করেন।

তিনি বলেন, এটি ব্যাংকের পরিচালনা পর্ষদের বা কর্মকর্তা-কর্মচারীদের সিদ্ধান্ত নয়। চাপিয়ে দেওয়া এই সিদ্ধান্ত পরিচালনা পর্ষদে অনুমোদন করেনি। ব্যাংকটি ঘুরে দাঁড়ানোর জন্য ঋণ আদায় জোরদার করবে। বিশেষ করে শীর্ষ খেলাপিদের থেকে আদায়ে ক্রাশ কর্মসূচি নেওয়ার সিদ্ধান্ত হয়েছে। এই জন্য কর্মকর্তাদের বিভিন্ন স্থরে ঋণ আদায়ের একটি লক্ষ্যমাত্রা ঠিক করে দেওয়া হবে।

এই বিষয়ে ন্যাশনাল ব্যাংকের পরিচালক ও নির্বাহী কমিটির চেয়ারপারসন পারভীন হক সিকদার এমপি সংবাদ মাধ্যমকে বলেন, অন্য কোনো ব্যাংকের সঙ্গে একীভূত হওয়ার পরিকল্পনা কখনও তারা নেননি। একীভূত হওয়ার ইস্যুতে পরিচালক বা ব্যবস্থাপনার কেউ জানেনও না।

তিনি বলেন, ন্যাশনাল ব্যাংকের ৪১ বছরের ইতিহাস রয়েছে। কিছু সমস্যা দেখা দিলেও সম্প্রতি কেন্দ্রীয় ব্যাংক পরিচালনা পর্ষদ ভেঙ্গে নতুনভাবে গঠন করে দিয়েছে। সবার চেষ্টায় দ্রুততম সময়ে এই ব্যাংক আবার দেশের এক নম্বর ব্যাংকে পরিণত হবে।

উল্লেখ্য, গত ৯ এপ্রিল বেসরকারি ন্যাশনাল ব্যাংক বেসরকারি ইউনাইটেড কমার্শিয়াল ব্যাংকের (ইউসিবি) সঙ্গে একীভূত হওয়ার সিদ্ধান্ত নিয়েছে। বাংলাদেশ ব্যাংকের গভর্নর আবদুর রউফ তালুকদারের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়।

Share
নিউজটি ২০ বার পড়া হয়েছে ।
Tagged