ডিজিটাল ব্যাংক স্থাপনের প্রস্তাব অনুমোদন

সময়: বৃহস্পতিবার, আগস্ট ১৭, ২০২৩ ৩:৩০:৩৯ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদক: শেয়ারবাজারের ১০ ব্যাংকের ডিজিটাল ব্যাংক স্থাপনের প্রস্থাব অনুমোদন করা হয়েছে। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ১০টি বাণিজ্যিক ব্যাংকের সমন্বয়ে ‘ডিজি ১০ ব্যাংক পিএলসি’ নামের একটি ডিজিটাল ব্যাংক স্থাপনের লক্ষ্যে কনসোর্টিয়াম বা জোট গঠন হয়েছে। এই জোটের সদস্য হয়ে ডিজিটাল ব্যাংকটিতে বিনিয়োগের প্রস্তাব ছয়টি ব্যাংকের পর্ষদে অনেক আগেই অনুমোদন পেয়েছিল। বাকি চার ব্যাংকের পর্ষদেও এই প্রস্তাব অনুমোদন পাওয়ার

ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মাধ্যমে ব্যাংকগুলো জানিয়েছে, আলোচিত ডিজিটাল ব্যাংকটি গঠনের প্রস্তাব ১০টি ব্যাংকের পর্ষদেই অনুমোদন পেল। এই জোটের মাধ্যমে এখন প্রস্তাবিত ডিজিটাল ব্যাংকটি গঠনে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন চাওয়া হবে।

‘ডিজি ১০ ব্যাংক পিএলসি’ নামের ডিজিটাল ব্যাংকটি গঠনে কনসোর্টিয়ামের সদস্য ১০ ব্যাংক হলো দ্য সিটি ব্যাংক লিমিটেড, ইস্টার্ন ব্যাংক লিমিটেড (ইবিএল), ডাচ্-বাংলা ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড, মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড, ন্যাশনাল ক্রেডিট অ্যান্ড কমার্স (এনসিসি) ব্যাংক লিমিটেড, পূবালী ব্যাংক লিমিটেড, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক (এমটিবি) লিমিটেড, ট্রাস্ট ব্যাংক লিমিটেড ও মিডল্যান্ড ব্যাংক লিমিটেড।

তথ্য অনুসারে, ‘ডিজি ১০ ব্যাংক পিএলসি’ নামের প্রস্তাবিত ডিজিটাল ব্যাংকটির মোট পরিশোধিত মূলধন হবে ১২৫ কোটি টাকা। কনসোর্টিয়াম বা জোটে থাকা ১০ ব্যাংকই এতে সাড়ে ১২ কোটি টাকা করে বিনিয়োগ করবে। যা প্রস্তাবিত ব্যাংকটির মোট পরিশোধিত মূলধনের ১০ শতাংশ।

অর্থাৎ প্রতিটি ব্যাংক সাড়ে ১২ কোটি টাকা বিনিয়োগের মাধ্যমে প্রস্তাবিত ডিজিটাল ব্যাংকটির ১০ টাকা মূল্যের ১ কোটি ২৫ লাখ শেয়ারের মালিকানায় থাকবে। এ বিষয়ে সংশ্লিষ্ট নিয়ন্ত্রক কর্তৃপক্ষের অনুমোদন চাইবে ব্যাংকগুলো।

উল্লেখ্য, দেশের প্রচলিত ব্যাংকগুলোর পাশাপাশি আর্থিক সেবা দিতে ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠার উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ব্যাংক। ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠায় আগ্রহী উদ্যোক্তাদের অবশ্যই পাবলিক লিমিটেড কোম্পানি হতে হবে।

এই ব্যাংক প্রতিষ্ঠায় আগ্রহীদের কাছ থেকে আবেদন গ্রহণের জন্য নির্ধারিত শেষ দিন আজ। প্রথমে ২১ জুন থেকে ১ আগস্ট পর্যন্ত এ আবেদনের সময় নির্ধারণ করা হলেও পরে তা বাড়িয়ে ১৭ আগস্ট পর্যন্ত করা হয়। এ আবেদনের সময় আর বাড়ানো হবে কিনা সে বিষয়ে কোনো নির্দেশনা জারি করেনি কেন্দ্রীয় ব্যাংকটি।

এদিকে তালিকাভুক্ত এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংক লিমিটেডের পর্ষদে অন্য একটি ডিজিটাল ব্যাংক স্থাপনের প্রস্তাব অনুমোদিত হয়েছে বলে ডিএসইর মাধ্যমে জানানো হয়েছে। তবে এই ডিজিটাল ব্যাংকটির নাম কী হবে কিংবা এতে তাদের সঙ্গে জোটে কারা রয়েছে সে বিষয়ে কিছুই জানানো হয়নি।

অন্যদিকে এনআরবিসি ব্যাংক প্রস্তাবিত এই ডিজিটাল ব্যাংকটির মোট পরিশোধিত মূলধনের ১০ শতাংশের বিপরীতে বিনিয়োগ করবে।

ব্যাংকগুলোর বাইরেও সম্প্রতি বাংলাদেশ ব্যাংক কর্তৃক ডিজিটাল ব্যাংক প্রতিষ্ঠায় আগ্রহীদের আবেদন আহ্বান করা হলে শেয়ারবাজারে তালিকাভুক্ত বেশ কয়েকটি ব্যাংক, বীমা কোম্পানি ও অন্যান্য খাতের কোম্পানির পর্ষদে এই ব্যাংক গঠনে বিনিয়োগের প্রস্তাব অনুমোদিত হয়েছে।

তবে এসব ব্যাংক কিংবা কোম্পানি তাদের সঙ্গে জোটে কারা রয়েছে সে বিষয়টি নিশ্চিত করেনি।

 

 

Share
নিউজটি ২৯৭ বার পড়া হয়েছে ।
Tagged