সাধারণ বিনিয়োগকারীদের অংশগ্রহণ বেড়েছে ব্যাংক খাতে

সময়: মঙ্গলবার, ডিসেম্বর ২১, ২০২১ ১১:৪১:৩১ পূর্বাহ্ণ


নিজস্ব প্রতিবেদক : নভেম্বর মাসে ব্যাংক খাতে বেড়েছে সাধারণ বিনিয়োগকারীদের অংশগ্রহণ। শেয়ারবাজারে তালিকাভুক্ত ব্যাংক খাতের ৩২টি কোম্পানির মধ্যে নভেম্বরে ২৩টিতে বেড়েছে সাধারণ বিনিয়োগ। এগুলো হলো- এবি ব্যাংক, আল-আরাফাহ ইসলামী ব্যাংক, ব্যাংক এশিয়া, সিটি ব্যাংক, এক্সিম ব্যাংক, ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক, আইসিবি ইসলামিক ব্যাংক, ইসলামী ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংক, যমুনা ব্যাংক,মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, এনআরবি কমার্শিয়াল ব্যাংক, প্রাইম ব্যাংক, পূবালী ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, আইএফআইসি ব্যাংক, যমুনা ব্যাংক, ওয়ান ব্যাংক, প্রিমিয়ার ব্যাংক, সোশ্যাল ইসলামী ব্যাংক, ট্রাস্ট ব্যাংক এবং ইউসিবি ব্যাংক। একই সময়ে সাধারণ বিনিয়োগ কমেছে ৯ ব্যাংকের। এগুলো হলো- ব্র্যাক ব্যাংক, ঢাকা ব্যাংক, প্রাইম ব্যাংক, শাহজালাল ইসলামী ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, স্ট্যান্ডার্ড ব্যাংক, রূপালী ব্যাংক, ডাচ-বাংলা ব্যাংক এবং উত্তরা ব্যাংক। ডিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি সাধারণ বিনিয়োগ বেড়েছে মার্কেন্টাইল ব্যাংকের। অক্টোবরে মাসে সাধারণ বিনিয়োগ ছিল ৩২.১৮ শতাংশ। নভেম্বরে তা ৩.১৮ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৩৬ শতাংশে। একই সময়ে ব্যাংকটিতে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৭.২০ শতাংশ থেকে ৪.১৭ শতাংশ কমে নভেম্বরে ২৩.০৩ শতাংশে দাড়িয়েছে। আলোচ্য সময়ে বিদেশি বিনিয়োগ ৪.০৭ শতাংশ থেকে নভেম্বরে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪.০৬ শতাংশে।

অন্য ব্যাংকগুলোর মধ্যে-

এবি ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৪১.৫৯ শতাংশ, যা নভেম্বরেরে ১.১৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৩.০৪ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.২৯ শতাংশ, যা নভেম্বরে ১.৪৫ শতাংশ কমে ২৩.৮৪ শতাংশে দাঁড়িয়েছে।

আল-আরাফাহ ইসলামী ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ২৭.৯৮ শতাংশ, যা নভেম্বরে ০.১২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৮.১০ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৯.৬২ শতাংশ, যা নভেম্বরে ০.১১ শতাংশ কমে ২৯.৫১ শতাংশে দাঁড়িয়েছে।

ব্যাংক এশিয়া : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ১৩.৪২ শতাংশ, যা নভেম্বরে ০.০৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৩.৪৮ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩২.৮১ শতাংশ। নভেম্বরে তা ০.০৬ শতাংশ কমে দাঁড়িয়েচে ৩২.৭৫ শতাংশে।

সিটি ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.৯০ শতাংশ, যা নভেম্বরে তা ১.১৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪১.০৭ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.৬৯ শতাংশ। নভেম্বরে তা ১.১০ শতাংশ কমে ২২.৫৯ শতাংশে দাঁড়িয়েছে। বিদেশি বিনিয়োগ ৩.৭১ শতাংশ থেকে নভেম্বরে ০.০৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩.৬৪ শতাংশে।

ইস্টার্ন ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ২২.১৯ শতাংশ, যা নভেম্বরে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.২৪ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৭.৩০ শতাংশ, যা নভেম্বরে ০.০৫ শতাংশ কমে ৪৭.২৫ শতাংশে দাঁড়িয়েছে।

এক্সিম ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৩২.৯৯ শতাংশ, যা নভেম্বরে ০.৪৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৩.৪৩ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ২৭.৯৫ শতাংশ থেকে নভেম্বরে ০.৩৭ শতাংশ কমে ২৭.৫৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.৩৬ শতাংশ থেকে নভেম্বরে ০.০৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১.২৯ শতাংশে।

ফার্স্ট সিকিউরিটি ইসলামী ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৪২.৮৬ শতাংশ, যা নভেম্বরে ১.৫৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৪.৪১ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৭৯ শতাংশ, যা নভেম্বরে ১.৪১ শতাংশ কমে ২০.৩৮ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২.০১ শতাংশ থেকে নভেম্বরে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৮৭ শতাংশে।

আইসিবি ইসলামিক ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ২৪.৭২ শতাংশ, যা নভেম্বরে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৪.৭৭ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৩৫ শতাংশ। নভেম্বরে তা ০.০৫ শতাংশ কমে ২২.৩০ শতাংশে দাঁড়িয়েছে।

আইএফআইসি ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৩৫.২০ শতাংশ, যা নভেম্বরে ৩.৯৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.১৯ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৫.০৭ শতাংশ, যা নভেম্বরে ৩.৯৯ শতাংশ কমে ২১.০৮ শতাংশে দাঁড়িয়েছে।

ইসলামী ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ১১.৮৩ শতাংশ, যা নভেম্বরে ১.১৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ১২.৯৮ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৫৪ শতাংশ। নভেম্বরে তা ১.১৫ শতাংশ কমে ১৫.৩৯ শতাংশে দাড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ২০.৩১ শতাংশ। নভেম্বরে তা ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ২০.৩০ শতাংশে।

যমুনা ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৪২.৯৮ শতাংশ, যা অক্টোবরে ০.০৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৩.০১ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৬০ শতাংশ থেকে নভেম্বরে ০.০৩ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৫৭ শতাংশে।

মিউচ্যুয়াল ট্রাস্ট ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৩৪.৬৮ শতাংশ, যা নভেম্বরে ০.০৫ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৪.৭৩ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৮৩ শতাংশ। নভেম্বরে তা ০.০৫ শতাংশ কমে ২২.৭৮ শতাংশে দাঁড়িয়েছে।

ন্যাশনাল ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৪৫.০৫ শতাংশ, যা নভেম্বরে ২.২৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৭.২৮ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচালকদের ৩০.৯৮ শতাংশ। নভেম্বরে তা ২.৫১ শতাংশ কমে ২৮.৪৭ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.০৪ শতাংশ। নভেম্বরে তা ০.২৭ শতাংশ কমে ২৩.৩১ শতাংশে দাঁড়িয়েছে।

এনসিসি ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৩৯.৩৯ শতাংশ, যা নভেম্বরে ০.৪৬ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৯.৮৫ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২২.৭১ শতাংশ। নভেম্বরে তা ০.৪৬ শতাংশ কমে ২২.২৫ শতাংশে দাঁড়িয়েছে।

এনআরবি কমার্শিয়াল ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ২২.৪২ শতাংশ, যা নভেম্বরে ০.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২২.৭৪ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.২৬ শতাংশ। নভেম্বরে তা ০.৩২ শতাংশ কমে ৩.৯৪ শতাংশে দাঁড়িয়েছে।

ওয়ান ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৪০.০২ শতাংশ, যা নভেম্বরে ০.৫৩ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪০.৫৫ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৭.৬৫ শতাংশ। নভেম্বরে তা ০.৪৯ শতাংশ কমে ২৭.১৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ছিল ০.২৭ শতাংশ। নভেম্বরে তা ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.২৩ শতাংশে।

প্রিমিয়ার ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৪১.৩৮ শতাংশ, যা নভেম্বরে ২.১৯ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৩.৫৭ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২১.৬০ শতাংশ। নভেম্বরে তা ২.০৯ শতাংশ কমে ১৯.৫১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ২.০৫ শতাংশ থেকে নভেম্বরে ০.১০ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.৯৫ শতাংশে।

পূবালী ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৪১.৫০ শতাংশ, যা নভেম্বরে ০.০৪ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪১.৫৪ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৭৬ শতাংশ, যা নভেম্বরে ০.০৫ শতাংশ কমে ২৬.৭১ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.২৪ শতাংশ থেকে নভেম্বরে ০.০১ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ০.২৫ শতাংশে।

সাউথ বাংলা ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ১৩.৫৩ শতাংশ, যা নভেম্বরে ১.২৭ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৪.৭৯ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩ শতাংশ। নভেম্বরে তা ১.২৭ শতাংশ কমে ১১.৭৩ শতাংশে দাঁড়িয়েছে।

সোশ্যাল ইসলামী ব্যাংক : অক্টোবর মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ১৮.৬১ শতাংশ, যা নভেম্বরে ০.৪০ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ১৯.০১ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪৮.০১ শতাংশ, যা নভেম্বরে ০.৪০ শতাংশ কমে ৪৭.৬১ শতাংশে দাঁড়িয়েছে।

ট্রাস্ট ব্যাংক : অক্টোবর মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ২৩.৩০ শতাংশ. যা নভেম্বরে ০.৩২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ২৩.৬২ শতাংশে। প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৬.৪৮ শতাংশ, যা নভেম্বরে ০.২৮ শতাংশ কমে ১৬.২০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.২২ শতাংশ থেকে নভেম্বরে ০.০৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.১৮ শতাংশে।

ইউসিবি ব্যাংক : অক্টোবর মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৪১.০৬ শতাংশ, যা নভেম্বরে ২.০২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৪৩.০৮ শতাংশে। একই সময়ে উদ্যোক্তা পরিচারকদে বিনিয়োগ ছিল ২০.৬৮ শতাংশ। নভেম্বরে তা ০.০৪ শতাংশ কমে ২০.৬৪ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২০.৬০ শতাংশ, নভেম্বরে তা ০.০৩ শতাংশ কমে ২০.৬৩ শতাংশে দাঁড়িয়েছে।একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৮৫ শতাংশ থেকে নভেম্বরে ০.০১ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৮৪ শতাংশে।

এদিকে, ব্যাংকগুলোর মধ্যে সবচেয়ে বেশি সাধারণ বিনিয়োগ কমেছে সাউথইস্ট ব্যাংকের। অক্টোবর মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ২৯.৩৮ শতাংশ, যা নভেম্বরে ২.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৭.৩৩ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৮.৯৩ শতাংশ, যা নভেম্বরে ২.০৭ শতাংশ বেড়ে ৪১.০০ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ১.২৭ শতাংশ থেকে নভেম্বরে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ১.২৫ শতাংশে।

অন্য ব্যাংকগুলোর মধ্যে-

ব্র্যাক ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৬.৪১ শতাংশ, যা নভেম্বরে ০.৪৭ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.৯৪ শতাংশে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ৩৫.১৯ শতাংশ থেকে নভেম্বরে ১.৬২ শতাংশ বেড়ে দাঁড়িয়েছে ৩৬.৮১ শতাংশে। আলোচ্য সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১২.১৬ শতাংশ, যা নভেম্বরে ১.১৫ শতাংশ কমে ১১.০১ শতাংশে দাঁড়িয়েছে।

ঢাকা ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৪৫.৪৫ শতাংশ, যা নভেম্বরে ০.৪৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪৪.৯৬ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৪৩ শতাংশ, যা নভেম্বরে ০.৪৮ শতাংশ বেড়ে ১৩.৯১ শতাংশে দাঁড়িয়েছে।

প্রাইম ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ২৩.৯৮ শতাংশ, যা নভেম্বরে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ২৩.৯৩ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৩৬.৪৬ শতাংশ। নভেম্বরে তা ০.০৫ শতাংশ বেড়ে ৩৬.৫১ শতাংশে দাঁড়িয়েছে।

শাহজালাল ইসলামী ব্যাংক : অক্টোবর মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৩৭.৭৭ শতাংশ, যা নভেম্বরে ০.১৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৭.৫৩ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ১৩.৮৬ শতাংশ। নভেম্বরে তা ০.২৪ শতাংশ বেড়ে ১৪.১০ শতাংশে দাঁড়িয়েছে।

স্ট্যান্ডার্ড ব্যাংক : অক্টোবর মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৩৭.৬১ শতাংশ, যা নভেম্বরে ১.৯৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ৩৫.৬২ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৩.০৪ শতাংশ, যা নভেম্বরে ২.০১ শতাংশ বেড়ে ২৫.০৫ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৪৩ শতাংশ থেকে নভেম্বরে ০.০২ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৪১ শতাংশে।

উত্তরা ব্যাংক : অক্টোবর মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৪১.৭২ শতাংশ, যা নভেম্বরে ০.৪৪ শতাংশ কমে দাঁড়িয়েছে ৪১.২৮ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ২৬.৭৭ শতাংশ, যা নভেম্বরে ০.৪৯ শতাংশ বেড়ে ২৭.২৬ শতাংশে দাঁড়িয়েছে। একই সময়ে বিদেশি বিনিয়োগ ০.৯৬ শতাংশ থেকে অক্টোবরে ০.০৫ শতাংশ কমে দাঁড়িয়েছে ০.৯১ শতাংশে।

রূপালী ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ৫.৪৭ শতাংশ, যা নভেম্বরে ০.২২ শতাংশ কমে দাঁড়িয়েছে ৫.২৫ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৩৪ শতাংশ। নভেম্বরে তা ০.২২ শতাংশ বেড়ে ৪.৫৬ শতাংশে দাঁড়িয়েছে।

ডাচ-বাংলা ব্যাংক : অক্টোবরে মাসে ব্যাংকটিতে সাধারণ বিনিয়োগ ছিল ১০.৭০ শতাংশ, যা নভেম্বরে ০.১৯ শতাংশ কমে দাঁড়িয়েছে ১০.৭০ শতাংশে। একই সময়ে প্রাতিষ্ঠানিক বিনিয়োগ ছিল ৪.৩০ শতাংশ। নভেম্বরে তা ০.১৯ শতাংশ বেড়ে ৪.৩০ শতাংশে দাঁড়িয়েছে।

দৈনিক শেয়ারবাজার প্রতিদিন/এসএ/খান

 

Share
নিউজটি ৩৫৮ বার পড়া হয়েছে ।
Tagged