সূচক কমলেও বেড়েছে লেনদেন

সূচকের উত্থানেও লেনদেন কমেছে

সময়: মঙ্গলবার, মে ৩০, ২০২৩ ৫:২১:১০ অপরাহ্ণ


নিজস্ব প্রতিবেদ : আজ ৩০ মে সূচকের উত্থানেও লেনদেন কমেছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)। এদিন সূচকের উত্থানে লেনদেন শুরু হয়। কিন্ত বেলা পৌনে ১১টায় একটানা সূচকের তীর নিচের দিকে নেমে যায়। পরবর্তীতে আবারও সূচক একটানা বাড়তে দেখা গেছে। সূচকের উপরের দিকে থেকেই লেনদেন শেষ হয়।

বাজার পর্যালোচনায় দেখা যায়, আজ ৩০ মে ডিএসই’র ব্রড ইনডেক্স আগের দিনের চেয়ে ০.২০ শতাংশ বা ১৩.০৪ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৬ হাজার ৩৪৫.৭৮ পয়েন্টে।

আর ডিএসই শরিয়াহ সূচক ৫.৯৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১ হাজার ৩৭৫.৬৪ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৪.০৯ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ২ হাজার ২০২.৭০ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ৩৭৪টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বেড়েছে ৯৩ টির, কমেছে ৮৬ টির এবং অপরিবর্তিত রয়েছে ১৯৫ টির। অর্থাৎ পুঁজিবাজারে আজ ২৪.৮৬ শতাংশ শেয়ারের দর বেড়েছে।

আজ ডিএসইতে ১৯ কোটি ০২ লাখ ৮০ হাজার ৫৪২টি শেয়ার ২ লাখ ১৫ হাজার ৪১০ বার হাতবদল হয়েছে। আর দিন শেষে লেনদেন হয়েছে ৯৭৬ কোটি ০১ লাখ ২৬ হাজার টাকা।

গত কার্যদিবসে অর্থাৎ ২৯ মে ডিএসইতে ২৩ কোটি ৯৯ লাখ ৮২ হাজার ৫৬৭টি শেয়ার ২ লাখ ২৪ হাজার ৯৬৪ বার হাতবদল হয়। আর দিন শেষে লেনদেন হয় ১১৭৪ কোটি ৫৬ লাখ ০১ হাজার টাকার।

সে হিসেবে আজ লেনদেন কমেছে ১৯৮ কোটি ৫৪ লাখ ৭৫ হাজার টাকা।

এদিকে আজ দিন শেষে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সাধারণ মূল্য সূচক সিএএসপিআই ০.২১ শতাংশ বা ৩৯.৯৯ পয়েন্ট বেড়ে অবস্থান করেছে ১৮ হাজার ৭২১.৩৯ পয়েন্টে।

এদিন লেনদেন হওয়া ২৩৯ টির কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের মধ্যে দর বৃদ্ধি পেয়েছে ৭২টির, কমেছে ৫৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১০৮টির। আজ দিন শেষে লেনদেন হয়েছে ১৬ কোটি ১৬ লাখ ৩২ হাজার ৪০৯ টাকা।

গত কার্যদিবসে লেনদেন হয়েছিল ১৪ কোটি ১৫ লাখ ৩৯ হাজার ৪৮৫ টাকা। সে হিসেবে আজ লেনদেন বেড়েছে ২ কোটি ৯২ হাজার ৯২৪ টাকা।

 

Share
নিউজটি ১৪০ বার পড়া হয়েছে ।
Tagged